Advertisement
০৫ মে ২০২৪
Vivek Agnihotri

নিঃসঙ্গ মৃত্যু এবং বলিউড, রহস্যময় পোস্টে কিসের ইঙ্গিত দিলেন বিবেক?

‘স্পষ্ট কথা’ বলতে ভয় পান না ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সিনেমার পাশাপাশি বিভিন্ন বিষয়ে সমাজমাধ্যমে মন্তব্য করেন তিনি।

পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৬:৫৮
Share: Save:

এই মুহূর্তে ‘ভ্যাকসিন ওয়ার’ ছবিটির শুটিংয়ে ব্যস্ত পরিচালক বিবেক অগ্নিহোত্রী। তবে মঙ্গলবার ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত পরিচালক সমাজমাধ্যমে একটি দীর্ঘ পোস্ট করেন। সেই লেখার শিরোনাম ‘বলিউডের নিঃসঙ্গ মৃত্যু’। বলিউড কী ভাবে ক্রমশ এক জন শিল্পীকে কোণঠাসা করে অন্ধকার সুড়ঙ্গে ঠেলে দেয়, সেই সত্য জানাতেই বিবেক এই পোস্ট করেছেন।

টুইটারের ওই পোস্টে বিবেক লেখেন, ‘‘এই জগতে আপনি যতই সফল হন না কেন, দিনের শেষে আপনি হেরেই যাবেন। আপনার চারপাশে সবই ঘটবে, কিন্তু আপনার জন্য কিছুই হবে না’’ বিবেকের মতে, পাশাপাশি বিনোদনের জগতে খ্যাতি, প্রতিপত্তি, সম্পর্ক— সাফল্যের ফলস্বরূপ সব কিছুই এক জনের ভাগ্যে জোটে। তবে বিবেক লিখেছেন, ‘‘বলিউড কাউকে যে নৈতিকতা এবং মূল্যবোধ থেকে মুক্ত করে। খুব, সন্ত্রাসবাদ, ধর্ষণ বা মদ্যপ অবস্থায় গাড়ি চালোর মতো ঘটনা ঘটিয়েও যে কেউ ছাড়া পেয়ে যেতে পারে।’’

বলিউড যে টাকার সমুদ্র সেই প্রসঙ্গ উত্থাপন করেছেন বিবেক। তাঁর কথায়, ‘‘কিন্তু আপনার মধ্যে তো মধ্যবিত্ত মানসিকতা লুকিয়ে রয়েছে। তাই অনেকেই বুঝতে পারেন না প্রচুর অর্থ দিয়ে কী করবেন। অন্যের ভরসায় অনেকে বড় বিনিয়োগ করেন। কিন্তু এখানে যে কাউকে বিশ্বাস করতে নেই, তা কেউ শেখায় না।’’ এর পরেই বিবেক তারকাদের সেই ‘কঠিন সত্য’-এর দিকে নির্দেশ করেছেন। তিনি লিখেছেন, ‘‘ধীরে ধীরে নতুন প্রজন্ম আসে। পুরনোরা প্রসঙ্গিকতা হারান। কিন্তু তাঁদের যশ এবং অর্থের চাহিদা কমে না। ফলে এক সময় তাঁরা একাকিত্বের এক অন্ধকার গহ্বরে প্রবেশ করেন।’’ বিবেকের মতে, কেউ বিষয়টা বুঝতে পেরে সাহায্যও চান। কিন্তু তখন চার পাশে আর কেউ থাকে না। বিবেকের মতে, ‘‘মেক আপ এবং অনুরাগী ছাড়া তখন আর নিজেকে ভাল লাগে না তারকার। শুধু সঙ্গী থাকে মাথার উপরের ফ্যান! তাঁর কথায়, ‘‘দুঃখের বিষয়, ওই ফ্যানটিই তখন তাঁর একাকিত্বে পূর্ণ জীবনটিকে শেষ করতে সাহায্য করে।’’

বলিউডে টিকে থাকার লড়াই এবং ইন্ডাস্ট্রির স্বার্থপরতা নিয়ে এর আগে সমাজমাধ্যমে একাধিক পোস্ট করেছেন বিবেক। মঙ্গলবার প্রয়াত হন বলিউডের জনপ্রিয় শিল্প নির্দেশক নিতিন দেশাই। পুলিশ জানিয়েছে, তিনি আত্মহত্যা করেছেন। ইন্ডাস্ট্রির অনেকেই মনে করছেন, নিতিনের মৃত্যুকে কেন্দ্র করেই বিবেক তাঁর পোস্টটি করেছেন। যদিও বিবেক তাঁর পোস্টে নির্দিষ্ট কারও নাম উল্লেখ করেননি।

এই মুহূর্তে বিবেক ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিটির শুটিংয়ে ব্যস্ত। ছবিতে অনুপম খের, নানা পাটেকর, রাইমা সেন রয়েছেন। প্রথমে নির্মাতারা ছবিটি স্বাধীনতা দিবসে রিলিজ় করতে চেয়েছিলেন। কিন্তু পরে জানা যায়, ছবিটি দশেরার সময় মুক্তি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE