Advertisement
১৮ মে ২০২৪
Nitin Desai

নিলামে সাধের স্টুডিয়ো, মাথায় কোটি কোটি টাকার দেনা! তাই কি মৃত্যু বেছে নিলেন নিতিন দেশাই?

নিজের স্টুডিয়োতেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন নিতিন দেশাই। মাথার উপর ছিল কয়েকশো কোটি টাকার দেনা।

picture of nitin desai

নিতিন দেশাই। ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৬:১৪
Share: Save:

বুধবার সকালে বলিউডে নক্ষত্র পতন। তাঁর কাজ ক্যামেরার সামনে নয়, তিনি থাকতেন পর্দার পিছনে। বলিউডের বহু ব্লকবাস্টার ছবির সেটে নির্মাণ করেছিলেন তিনি। পর্দায় জীবন্ত করে তুলেছেন সিনেমার গল্পগুলিকে। ‘১৯৪২ আ লভ স্টোরি’, ‘লগান’, ‘দেবদাস’, ‘জোধা আকবর’, ‘হম দিল দে চুকে সনম’-এর মতো ছবির সেট তার হাতের ছোঁয়াতেই জীবন্ত হয়ে উঠছিল। তবে জন্মদিনের মাত্র সাত দিন আগেই অঘটন ঘটিয়ে ফেললেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই শিল্প নির্দেশক। নিজের স্টুডিয়োতেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি। ঘটনার তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশ। জানা যায়, মাথায় উপর ছিল কয়েকশো কোটি টাকার দেনা। সেই দেনার দায়ে নাকি বিপর্যস্ত ছিলেন তিনি। হয়তো সেই কারণেই শেষমেশ এই চরম সিদ্ধান্ত নিলেন নিতিন।

রায়গড়ের পুলিশের এসপি সোমনাথ ঘারগে জানান, তাঁর মৃত্যুর কারণ হিসাবে সব দিক খতিয়ে দেখছেন তাঁরা। নিতিনের ঘনিষ্ঠ বন্ধু বিজেপি নেতা বিনোদ তাওর জানান, তার মাথায় ছিল ২৫২ কোটি টাকার ঋণ। বন্ধকে দেওয়া ছিল তাঁর এনডি স্টুডিয়ো। তিনি নিতিনের চলে যাওয়ার প্রসঙ্গে বলেন, ‘‘আমি মাঝে মধ্যেই কথা বলতাম, ওকে বোঝাতাম। আমি ওকে অমিতাভ বচ্চনের উদাহরণ দিতাম। বলতাম কী ভাবে উনি জীবনে ঘুরে দাঁড়িয়েছেন। ওকে এ-ও বলেছি যে, যদি তোমার স্টুডিয়ো লোনে ডুবে থাকে, তা হলে নতুন করে শুরু করো।’’

২০০৫ সালে তিনি তাঁর এনডি স্টুডিয়ো চালু করেন। নবী মুম্বইয়ের করজাতের ৫২ একর জমির উপর তিনি এই স্টুডিয়ো বানিয়েছিলেন। হিন্দি সিনেমা সিরিয়াল থেকে রিয়্যালিটি শো, তাঁর স্টুডিয়োতে হয়েছে ‘বিগ বস’ থেকে ‘হম দিল দে চুকে সনম’, ‘জোধা আকবর’, ‘দেবদাস’-এর মতো ছবির শুটিং।

২০১৬-১৭ সাল থেকে তাঁর এই জমি নিয়ে সমস্যার সূত্রপাত। সেই সময় ৫২ একর জমির প্রায় ৪২ একর তিনি বন্ধক রাখেন। বেশ কিছু লেনদেনের পর তা অন্য একটি সংস্থার কাছে হস্তান্তর করা হয়। সেই ঘটনার বেশ কিছু বছর কেটে যাওয়ার পরও সেই লোনের টাকা উদ্ধার না হওয়ায় এনডি স্টুডিয়োর স্টকের প্রায় ৫০ শতাংশই নিতিন বিক্রি করে দেন অনিল অম্বানীর সংস্থাকে। তাঁর স্বপ্ন ছিল এনডি স্টুডিয়োকে বিশ্বমানের স্টুডিয়োতে রূপান্তর করার। কিন্তু এই পরিমাণ দেনাগ্রস্ত হয়ে পড়ায় নিতিনের সেই স্বপ্ন রয়ে গেল অধরাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE