Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narayan Debnath

Dunirbar Saha: দুনির্বারের কন্ঠে মুক্তি পেতে চলেছে নারায়ণ দেবনাথের সঙ্গীত 'কমিকস কান্ড'

গীতিকার ও সুরকার উৎপল দাসের কথা ও সুরে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে শ্রদ্ধা জানিয়ে কণ্ঠ দিয়েছেন এই সময়ের কণ্ঠশিল্পী দুনির্বার সাহা।

 নারায়ণ দেবনাথকে দুর্নিবারের শ্রদ্ধার্ঘ্য।

নারায়ণ দেবনাথকে দুর্নিবারের শ্রদ্ধার্ঘ্য।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৪:৩৫
Share: Save:

সত্তরের দশকের মাঝামাঝি সময়ে বাঙালির শৈশবকে ভাষার ছন্দে মাতিয়ে তুলেছিল 'দেবসাহিত্য কুটির'-এর 'হাঁদা ভোঁদা'। এক অতি চালাক ও অপর এক সাদামাঠা গোলগাল চেহারার দুই বালক ও তাদের ছাত্রাবাস জীবনের ছোট ছোট মজার গল্প 'কমিকস' রূপে বাংলার ছোটদের মনে এক লহমায় জয় করে নিয়েছিল। আর এই দুই কাল্পনিক চরিত্র যাঁর কলমের আঁচরে ও গল্পের বিন্যাসে বাস্তব রূপ পেয়েছিল তিনি স্বর্গীয় নারায়ণ দেবনাথ। প্রফুল্লচন্দ্র লাহিড়ি ও কাফি খাঁ'র পরবর্তী সর্বাধিক জনপ্রিয় ও দীর্ঘকালীন সাফল্যের কমিকস শিল্পই হিসেবে যিনি সমাদৃত হয়েছেন সুদীর্ঘ পঞ্চাশ বছর ধরে। তাঁর হাত দিয়েই একে একে জন্ম নিয়েছে বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায় প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্রেরা। যা ক্রমেই বাংলার সংস্কৃতির ধারক হয়ে উঠেছে। বর্তমান সময়ে বিদেশী ডিসি কমিকস বা মারভেল-এর দাপটে যখন একের পর কেবল চ্যানেল আর মাল্টিপ্লেক্স 'স্ট্যান লি'র সৃষ্টি অনুসরণ করে চলেছে সেখানে বইয়ের পাতা থেকে অ্যানিমেশন ভিডিয়ো হয়ে এখনও ছোট থেকে বড় সকলের কাছে সমান ভাবে সমাদৃত 'বাঁটুল দি গ্রেট', 'নন্টে ফন্টে' বা 'হাঁদা ভোঁদা'।

১৮ জানুয়ারি ২০২২-এ বিদায় নিয়েছেন ৯৭ বছর বয়সের নারায়ণ দেবনাথ। তাঁর যাওয়াকে স্মরণ করেই এঞ্জেল পরিবারের পক্ষ থেকে সঙ্গীত শ্রদ্ধাঞ্জলি 'কমিকস কান্ড' নির্মাণ করা হয়েছে।গীতিকার ও সুরকার উৎপল দাসের কথা ও সুরে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে শ্রদ্ধা জানিয়ে কণ্ঠ দিয়েছেন এই সময়ের কণ্ঠশিল্পী দুনির্বার সাহা। বাংলা ওটিটি প্ল্যাটফর্ম ক্লিক-এ এঞ্জেল পরিবারের এই বিশেষ শ্রদ্ধার্ঘ্য মুক্তি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE