Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Padma Shri: ‘পদ্মশ্রী’ ফেরালেন ‘গীতশ্রী’, মোদী সরকারের সম্মান প্রত্যাখ্যান নবতিপর সন্ধ্যা মুখোপাধ্যায়ের

সন্ধ্যার কণ্ঠে হতাশা আর অপমানের বেদনা। দিল্লির কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট সচিবালয়ের উদ্দেশে তিনি হিন্দিতেই তাঁর বক্তব্য জানিয়ে দেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১৯:৫৩
Save
Something isn't right! Please refresh.
সন্ধ্যা মুখোপাধ্যায়।

সন্ধ্যা মুখোপাধ্যায়।
ছবি আনন্দবাজার আর্কাইভ থেকে।

Popup Close

দিল্লি থেকে কেন্দ্রীয় সরকারের ফোন। সচরাচর ফোন ধরেন না তিনি। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। ওই ফোনে হিন্দিতে তাঁকে জানালো হয়, তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হবে। তিনি কি এই সম্মান নেবেন?

আনন্দবাজার অনলাইনের ফোন ধরেছেন সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘‘এ ভাবে কেউ পদ্মশ্রী দেয়? এরা জানে না আমি কে! নব্বই বছরে আমায় শেষে পদ্মশ্রী নিতে হবে? আর এই ফোন করে বললেই চলে যাব আমি? শিল্পীদের কোনও সম্মান নেই আর।’’

Advertisement

সন্ধ্যার কণ্ঠে হতাশা আর অপমানের বেদনা। দিল্লির কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট সচিবালয়ের উদ্দেশে তিনি হিন্দিতেই তাঁর বক্তব্য জানিয়ে দেন। তিনি বলেন, ‘‘আমি বলে দিয়েছি, আমার পদ্মশ্রীর কোনও দরকার নেই। শ্রোতারাই আমার সব।’’ আচমকা এই পদ্মশ্রী খেতাবের ফোনে তিনি যে অপমানিত বোধ করেছেন, তাঁর কণ্ঠই তা জানিয়ে দিচ্ছিল। শাস্ত্রীয় সঙ্গীত থেকে আধুনিক বাংলা গানে তাঁর সুরের বিস্তার আর যাই হোক পদ্মশ্রীর আশা যে করে না তা স্পষ্ট বুঝিয়ে দিলেন এই নিরহঙ্কারী শিল্পী।

১৯৭১ সালে 'জয় জয়ন্তী' এবং 'নিশিপদ্ম' ছবিতে গান গেয়ে শ্রেষ্ঠ গায়িকা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছিলেন সন্ধ্যা। এ ছাড়া ২০১১ সালে রাজ্য সরকার তাঁকে 'বঙ্গবিভূষণ' উপাধিতে সম্মানিত করে।



Something isn't right! Please refresh.

Advertisement