Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Dev Interview

সৃজিত, কৌশিকদার কাছে কাজ চেয়েও পাইনি, তাই আমার রাস্তা আমাকেই দেখতে হল: দেব

দেব এন্টারটেনমেন্টের নতুন ছবি ‘কাছের মানুষ’ আসছে। পরিচালক পথিকৃৎ বসু। এক ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং দেব। ছবি মুক্তির আগে দেবের সঙ্গে আড্ডায় আনন্দবাজার অনলাইন।

পুজোয় মুক্তি পেতে চলেছে দেবের নতুন ছবি ‘কাছের মানুষ’

পুজোয় মুক্তি পেতে চলেছে দেবের নতুন ছবি ‘কাছের মানুষ’

উৎসা হাজরা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৭
Share: Save:

প্রশ্ন: ‘কাছের মানুষ’-এর জন্য তা হলে ‘এশিয়া কাপ’ মিস?

দেব: (একটু হেসে) কাজ কাজের জায়গায়। এর মধ্যেও পরিকল্পনা করছি যদি ফাইনাল দেখতে যাওয়া যায়। আসলে ম্যাচ এ রকম প্রচুর আসবে কিন্তু সিনেমাকে তো থাকতে হবে। পুজোয় মানুষ সিনেমা দেখতে পছন্দ করে। আর এই সময়ে দাঁড়িয়ে এই ছবিটা খুবই গুরুত্বপূর্ণ। ছবির প্রচার-ঝলক অনেকেরই ভাল লেগেছে।

প্রশ্ন: অফিসের ভোল তো পুরো বদলে ফেলেছেন। দেওয়াল জুড়ে ইতিমধ্যেই প্রযোজক দেবের ১২টা ছবি!

দেব: হ্যাঁ, সত্যিই পাঁচ বছরে ১২টা ছবি তৈরি করে ফেললাম ভাবতেই অবাক লাগছে। প্রত্যেকটা কিন্তু আলাদা আলাদা স্বাদের ছবি। আমার এখন মনে হয় ‘ককপিট’ আজ মুক্তি পেলে আরও বেশি ব্যবসা করত। যাঁরা আমাকে ‘দেব’ তৈরি করেছেন তাঁদের মনে এখন প্রযোজক হিসাবে কিছুটা জায়গা করতে পেরেছি মনে হচ্ছে।

প্রশ্ন: নতুন প্রজন্মে দ্বিতীয় কোনও ‘দেব’ তৈরি হচ্ছে না?

দেব: সেটা বলা খুব মুশকিল। মুম্বইতেও কি তৈরি হচ্ছে?

প্রশ্ন: কিন্তু, প্রভাস, অল্লু অর্জুন, বিজয় দেবেরাকোন্ডাদের নিয়ে তো সর্বত্র উন্মাদনা, সেটা কী করে?

দেব: দক্ষিণে এখনও সেই পাগলামি রয়ে গিয়েছে। তার বাইরে কিন্তু নেই। হিন্দি ছবিতে শেষ হৃতিক রোশনকে নিয়ে এই পাগলামিটা হত। এখন কি তেমন হয় টাইগার শ্রফ বা তাঁর সমসাময়িক হিরোদের নিয়ে? তাঁরা কিন্তু ভাল অভিনেতা। এটার মূল কারণ হল সিঙ্গল স্ক্রিন। সুপারস্টার তৈরি হয় সিঙ্গল স্ক্রিনে। এখন যা ভেঙে ফেলা হচ্ছে। ফলে দিনে দিনে সুপারস্টার শব্দটাই বিলুপ্ত হয়ে যাবে।

প্রথম বার পরিচালক পথিকৃৎ বসুর পরিচালনায় অভিনয় করতে দেখা যাবে দেব, প্রসেনজিৎকে

প্রথম বার পরিচালক পথিকৃৎ বসুর পরিচালনায় অভিনয় করতে দেখা যাবে দেব, প্রসেনজিৎকে

প্রশ্ন: টলিউডের অনেক অভিনেতা-অভিনেত্রী তো পাড়ি দিচ্ছেন মুম্বইয়ে। আপনি মুম্বইয়ে কাজ করার কথা ভাবছেন না?

দেব: সবাই যদি বলিউডে চলে যায় তা হলে কলকাতার কী হবে? আমি যা রোজগার করি তাতে আমার সংসার ভাল মতো চলে যায়। আর আমি একটা কথা বিশ্বাস করি, বড় রাজ্যে প্রজা হওয়ার চেয়ে ছোট রাজ্যে রাজা হয়ে বেঁচে থাকা অনেক ভাল। আমি এখন এত গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছি, যা আমি আগে কখনও পাইনি। আমি যখন কমার্শিয়াল হিরো ছিলাম তখন পেয়েছি হয়তো, কিন্তু আমি জানতাম রিমেক ছবিতে অভিনয় করছি। এই নিজের গল্প বলার আনন্দটাই আলাদা। তা বলে মুম্বইয়ে কাজ করবই না সেটা বলছি না।

প্রশ্ন: আপনার কাছে কি অফার আছে এই মুহূর্তে?

দেব: ছিল। কিন্তু পছন্দ হয়নি বলে না করে দিয়েছি। আমি যদি ভাল চরিত্র না পাই তা হলে অনেক কিছু হারানোর আছে। মুম্বইয়ে গিয়ে যদি কলকাতা হারিয়ে যায় সেই ভয়টা আমার কাজ করে। অনেকে হয়তো এই ভয় পান না। কলকাতায় আমি প্রচুর ভালবাসা পেয়েছি। রাজনীতিতে থাকার পর, সিবিআইয়ের নোটিসের পরও আমায় নিয়ে কেউ কটু কথা বলে না। এটাই তো আমার প্রাপ্তি।

প্রশ্ন: প্রায় আড়াই বছর পর আপনার ব্যানারে পথিকৃৎ ছবি তৈরি করছেন। হঠাৎ কেন পথিকৃতের উপর ভরসা করলেন?

দেব: ইন্ডাস্ট্রিতে যে বড় বড় পরিচালকরা আছেন, তাঁরা আমার সঙ্গে কাজ করছিলেন না। যেমন সৃজিত মুখোপাধ্যায়। আমি বলেছিলাম ‘উমা’ আমি করতে চাই। কৌশিকদাকেও বলেছিলাম আমি কাজ করতে চাই। যে সব পরিচালকের নামে টিকিট বিক্রি হয় তাঁরা আমায় সিরিয়াসলি নিচ্ছিলেন না। তখন সিদ্ধান্ত নিই, তা হলে আমি নতুনদের নিয়ে কাজ করি যাঁরা আমার সঙ্গে কাজ করতে ইচ্ছুক। তাঁদের মনে হয় দেবের সঙ্গে কাজ করলে তাঁদের কিছুটা উন্নতি হবে। তাই শেষ কয়েক বছরে আমি নতুন পরিচালকদের নিয়ে কাজ করছি। এদের মধ্যে একটা খিদে আছে। আর পথিকৃৎ সত্যিই নতুন ভাবে গল্প বলতে চায়। ও এই চিত্রনাট্য অনেকের কাছে নিয়ে গিয়েছিল। তাঁরা করেননি।

প্রশ্ন: আপনি কেন ‘হ্যাঁ’ বললেন?

দেব: পথিকৃতের ভাবনাটাই দারুণ লেগেছিল। যদিও এক বছর ধরে চিত্রনাট্যকে আরও ঘষামাজা করা হয়েছে। আর তা ছাড়া আমি জানি সিনিয়র যাঁরা আছেন তাঁরা হয়তো আমার সঙ্গে কাজ করবেন না। তাঁরা নিজেদের পছন্দের লোককে নিয়ে ছবি তৈরি করবেন। আমি আমার নতুন টিম নিয়ে খুব খুশি। তা সে ‘কিশমিশ’-এর পরিচালক রাহুল মুখোপাধ্যায় হোক বা অন্য কেউ।

আগামী ছবি ‘বাঘা যতীন’-এর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিলেন দেব

আগামী ছবি ‘বাঘা যতীন’-এর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিলেন দেব

প্রশ্ন: এখন অনেক ছবি মুক্তির পরই ‘বয়কট’ স্লোগান উঠছে। কী বলবেন এই বিষয়ে?

দেব: আমার কাছে এত সময় নেই। নিজের কাজ, গল্প নিয়ে ভাবছি। আর হিন্দিতে যে ছবিকে ঘিরে বয়কট বলা হচ্ছে, কেউ এক জনও দেখে বলেনি যে ভাল হয়েছে সেই ছবি।

প্রশ্ন: ‘ওটিটি’ প্ল্যাটফর্মে কাজের কথা ভাবছেন?

দেব: ওটিটি এমন একটা প্ল্যাটফর্ম যা আমার জন্য অপেক্ষা করতে পারে। অভিজ্ঞ অভিনেতারা বয়স বাড়লেও মূল চরিত্রে অভিনয় করতে পারবেন। এই মুহূর্তে আমি ভাবছি না।

প্রশ্ন: অঙ্কুশ, বনিরাও তো এখন প্রযোজক। প্রতিযোগিতা তো বেড়ে গেল?

দেব: আমি তো বললাম ওদের, যদি জানতাম তোরা প্রযোজক হবি, তা হলে আমি প্রযোজনা সংস্থা তৈরি করতাম না। তোদের ব্যানারেই আমি ছবি করতাম।

প্রশ্ন: বর্তমানে আমাদের সমাজ রাজনৈতিক দিক থেকে বেশ উত্তপ্ত। পরবর্তী প্রজন্মের জন্য মানুষ দেবের চিন্তা হয়?

দেব: আমাদের পরবর্তী প্রজন্ম, আমার-আপনার থেকে অনেক বেশি বুদ্ধিমান। এখন ওদের কাছে সব কিছুই খুব সহজলভ্য। আমাদের থেকে অনেক বেশি এগিয়ে ওরা। সেটা এক পক্ষে ভাল।

প্রশ্ন: এই পুজোয় কোথাও ঘুরতে যাচ্ছেন?

দেব: এই বারেই কোথাও যাচ্ছি না। আগামী ছবি ‘বাঘা যতীন’ নিয়ে অনেক প্রস্তুতি বাকি। তাই এই পুজোয় কলকাতায়ই থাকব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dev Actor Prosenjit Chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE