Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sandipta Sen Interview

১৪ বছর পরেও যে বড় পর্দায় ভাল কাজ পাইনি, সেটা খারাপ লাগে: সন্দীপ্তা

আসছে অভিনেত্রী সন্দীপ্তা সেনের নতুন ওয়েব সিরিজ় ‘শিকারপুর’। যে সিরিজ়ে অঙ্কুশের সঙ্গে জুটি বেঁধেছেন নায়িকা। সিরিজ় মুক্তির আগে আনন্দবাজার অনলাইনের মুখোমুখি সন্দীপ্তা।

আনন্দবাজার অনলাইনে মনখোলা আড্ডায় সন্দীপ্তা সেন।

আনন্দবাজার অনলাইনে মনখোলা আড্ডায় সন্দীপ্তা সেন। ছবি: ফেসবুক।

উৎসা হাজরা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৮:৫৯
Share: Save:

প্রশ্ন: ২০২২ সালটা তা হলে আপনার কেমন কাটল?

সন্দীপ্তা: খুব ভাল কেটেছে। প্রচুর কাজ করেছি। মানুষের পছন্দ হয়েছে সেটাই ভাল বিষয়। প্রচুর ঘুরতে গিয়েছি। নতুন সম্পর্ক তৈরি হয়েছে। সেটা আরও ভাল বিষয়। মা-বাবা ভাল আছেন। সব মিলিয়ে আমি খুশি।

প্রশ্ন: তা হলে নতুন বছর বেশ ইতিবাচক চিন্তা দিয়েই শুরু হচ্ছে?

সন্দীপ্তা: (গালভরা হাসি) কাজ দিয়ে শুরু করছি, সেটাই সবচেয়ে ভাল। ‘শিকারপুর’ আমার নতুন সিরিজ় আসছে। খুবই উত্তেজিত আমি।

প্রশ্ন: ইন্ডাস্ট্রিতে আপনার বয়স হয়ে গেল ১৪ বছর। এই কয়েক বছরে কী বুঝলেন?

সন্দীপ্তা: এটা ভাল প্রশ্ন। এই এক যুগের বেশি সময় আমি কী বুঝলাম? এটাই বুঝলাম, ভাল করে কাজ করলে মানুষ ভালবাসা দেবেন। আর যদি মন দিয়ে নিজের কাজটা না করি, তা হলে মানুষ ছুড়ে ফেলে দেবেন। যে কাজই করি, আমি চেষ্টা করি মন দিয়ে করার।

প্রশ্ন: এই ইন্ডাস্ট্রির সঙ্গে আপনার পরিবারের আর কারও তো কোনও যোগ নেই। এখানে প্রতিটা পদক্ষেপ বুঝে করতে হয়। নিজেকে তৈরি করলেন কী ভাবে?

সন্দীপ্তা: আসলে ছোট থেকে আমি এমনই। আমাকে আলাদা করে নিজেকে তৈরি করতে হয়নি। আমি প্রথম থেকেই অনেক ভেবে কথা বলি। আমার মনে হয় ভাবনার সঙ্গে কথা বলার কোনও সাযুজ্য না থাকলে তখন সমস্যা তৈরি হয়।

প্রশ্ন: তাই জন্যই কি মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন?

সন্দীপ্তা: হয়তো তাই। জানেন তো, নিজেদের ভাবনার উপর নিজেদের নিয়ন্ত্রণ থাকা খুবই প্রয়োজন। না হলে আজকাল যা চলছে। কত সহজে বাচ্চা ছেলেমেয়েরা ধৈর্য হারিয়ে ফেলে। তাই জন্যই তো আত্মহত্যার সংখ্যাও বেড়ে গিয়েছে।

প্রশ্ন: আপনার কি মনে হয়, টলিউডের অভিনেতাদের জন্য বিশেষ কাউন্সিলিংয়ের প্রয়োজন?

সন্দীপ্তা: সকলের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়া উচিত। বিশেষত আমাদের ইন্ডাস্ট্রিতে। এত ছোট ছোট ছেলেমেয়ে সিরিয়াল করছে। অল্প সময়ে খ্যাতি পাচ্ছে, হাতে টাকা চলে আসছে। পরের মুহূর্তে যদি কিছু না থাকে নিজেকে সামলাবে কী করে? সেই টালমাটাল পরিস্থিতিতে নিজেকে ঠিক রাখতে অবশ্যই বিশেষ কাউন্সিলিংয়ের প্রয়োজন। এখানে সাইকোলজিস্টের জন্য একটা পদ রাখা উচিত। অভিনেতারা মনে হলেই যাতে যোগাযোগ করতে পারেন।

প্রশ্ন: ১৪ বছরের ধারাবাহিকতা ধরে রাখা কতটা কঠিন?

সন্দীপ্তা: একটুও কঠিন নয়। যদি মাটির উপর পা রেখে চলা যায়। একটু বিখ্যাত হলে যদি পাখা গজিয়ে যায়, যদি কেউ উড়তে থাকে, তখন তা কঠিন হয়ে যায়।

টানা ১২ বছর মেগা সিরিয়ালে অভিনয়ের পর মনে হয়েছিল, এ বার নিজেকে সময় দেওয়া দরকার। একটু নিজেকে নিয়ে পরীক্ষা করা দরকার।

টানা ১২ বছর মেগা সিরিয়ালে অভিনয়ের পর মনে হয়েছিল, এ বার নিজেকে সময় দেওয়া দরকার। একটু নিজেকে নিয়ে পরীক্ষা করা দরকার। ছবি:ফেসবুক।

প্রশ্ন: এর মধ্যে বেশ অনেকগুলো সিরিজ়ে কাজ করা হয়ে গেল আপনার। সিরিয়াল থেকে ধীরে ধীরে কাজের অভিমুখ পরিবর্তন করেছেন। এটা কি সচেতন ভাবে নেওয়া সিদ্ধান্ত?

সন্দীপ্তা: হ্যাঁ, চিন্তাভাবনা করে নেওয়া সিদ্ধান্ত। টানা ১২ বছর মেগা সিরিয়ালে অভিনয়ের পর মনে হয়েছিল, এ বার নিজেকে সময় দেওয়া দরকার। একটু নিজেকে নিয়ে পরীক্ষা করা দরকার। আর এই প্রক্রিয়ার মধ্যে না গেলে নিজেকেও চেনা যায় না। তাই এই সিদ্ধান্ত নিয়েছিলাম।

প্রশ্ন: এত বছরেও বড় পর্দায় আপনাকে তেমন ভাবে দেখা গেল না, খারাপ লাগে না?

সন্দীপ্তা: হ্যাঁ, অবশ্যই খারাপ লাগে। খারাপ লাগে না বললে ভুল বলা হবে। আমার কাছে ভাল কাজ আসেনি। কিন্তু আশা করি পরিচালক, প্রযোজকরা আমায় ভাল কাজ দেবে। অপেক্ষা করে আছি। ধৈর্য ধরে আছি। নিজেকে তৈরি করার চেষ্টা করছি।

প্রশ্ন: তা হলে বিয়ে কবে করছেন?

সন্দীপ্তা: এখনও পরিকল্পনা নেই। তবে সৌম্য (মুখোপাধ্যায়, এই মুহূর্তে যার সঙ্গে সম্পর্কে রয়েছেন অভিনেত্রী) আর আমি খুব ভাল আছি সবাইকে নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE