Advertisement
১৬ মে ২০২৪
Bollywood Controversy

‘টাইগার ভার্সেস পাঠান’-এর আগেই দুই খান-শিবিরে আগুন! হাতাহাতি থামাতে ডাক পড়ল পুলিশের

বলিপাড়ায় তাঁদের বন্ধুত্বের দৃষ্টান্ত দেন অনেকেই। শাহরুখ খান ও সলমন খান। তিন দশকের সম্পর্কে কম ওঠাপড়া হয়নি। তবে বার বার বন্ধুত্বেই ফিরেছেন দুই খান।

Salman Khan and Shah Rukh Khan.

সলমন খান ও শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৪
Share: Save:

বলিউডের অন্দরে বন্ধুত্বের দৃষ্টান্ত যেমন আছে, রেষারেষির উদাহরণও কিছু কম নেই। কোনও ছবির সাফল্যে যেমন তারকাদের মধ্যে সখ্য গড়ে ওঠে, তেমনই বক্স অফিস পরিসংখ্যানের জেরে ভেঙে যায় বহু সম্পর্কও। তবে বক্স অফিস ও ব্যবসায়িক সাফল্যের চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়েও টিকে যায় খাঁটি বন্ধুত্বের সম্পর্ক। তেমনই সমীকরণ বলিউডের দুই তাবড়া তারকা শাহরুখ খান ও সলমন খানের মধ্যে। পর্দায় দুই খানের রসায়ন যেমন অপ্রতিরোধ্য, পর্দার নেপথ্যেও খুব ভাল বন্ধু তাঁরা। ‘কর্ণ অর্জুন’-এর মতো ছবিতে দুই ভাইয়ের ভূমিকায় অভিনয় করার পর থেকে একাধিক বার একে অপরের ছবিতে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ ও সলমন। সম্প্রতি শাহরুখের ‘পাঠান’ ছবিতেও দেখা মিলেছে সলমনের। গত প্রায় তিন দশক ধরে দুই তারকার বন্ধুত্বের সমীকরণে চিড় ধরেনি বটে। তবে তাঁদের অনুরাগীদের জন্য এই একই কথা বলা যায় না। দুই খানের মধ্যে কে সেরা— এ নিয়ে মাঝে মধ্যেই সমাজমাধ্যমের পাতায় তর্ক জোড়েন শাহরুখ ও সলমনের ভক্তরা। সমাজমাধ্যমের গণ্ডি পেরিয়ে এ বার সেই তর্ক পরিণত হল হাতাহাতিতে। সম্প্রতি এক প্রেক্ষাগৃহের বাইরে প্রায় একপ্রস্ত মারামারি করে ফেললেন দুই খানের অনুরাগীরা।

সম্প্রতি মুম্বইয়ের এক প্রেক্ষাগৃহে বাইরে ছবির পোস্টার নিয়ে রীতিমতো হাতাহাতি শুরু হয়ে যায় দুই তারকার অনুরাগীদের মধ্যে। এই মুহূর্তে প্রেক্ষাগৃহে রমরমিয়ে ব্যবসা করছে শাহরুখের ‘জওয়ান’। অন্য দিকে, চলতি বছরের দীপাবলিতে মুক্তি পেতে চলেছে সলমনের ‘টাইগার ৩’। প্রেক্ষাগৃহের বাইরে সলমনের আসন্ন ছবির পোস্টার ছেঁড়ার অভিযোগ শাহরুখ-অনুরাগীদের বিরুদ্ধে। তা নিয়েই শুরু হয় হাতাহাতি। মারামারি থামাতে শেষ পর্যন্ত আসতে হয় পুলিশকর্মীদের। তার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে বলে জানা যাচ্ছে। তবে এখনও পর্যন্ত কোনও লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে কি না, সে বিষয়ে স্পষ্ট কোনও খবর মেলেনি।

চলতি বছরের শুরু থেকে ব্লকবাস্টার ফর্মে রয়েছেন বলিউডের বাদশা শাহরুখ খান। প্রথমে ‘পাঠান’-এর সাফল্য। বিশ্ব জুড়ে বক্স অফিসে প্রায় ১১০০ কোটি টাকার ব্যবসা করেছে যশরাজ ফিল্মস প্রযোজিত ছবি। তার মাস আটেকের মধ্যে বড় পর্দায় ‘জওয়ান’-এর বেশে ফিরেছেন শাহরুখ খান। গত ৭ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার পর এখনও পর্যন্ত বিশ্ব জুড়ে প্রায় ৯০০ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি। এ দিকে চলতি বছরের ইদে মুক্তি পেয়েছিল সলমন খানের ছবি ‘কিসি কা ভাই কিসি কি জান’। ইদের সময় কোনও প্রতিদ্বন্দ্বী না থাকা সত্ত্বেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল ওই ছবি। চলতি বছরে সাফল্যের নিরিখে যে সলমনকে যে ইতিমধ্যেই কয়েক গোল দিয়ে দিয়েছেন শাহরুখ, তা নিয়ে আর কোনও সন্দেহ নেই। তবে সলমনের ‘টাইগার ৩’ নিয়ে আশাবাদী নির্মাতারা। শুধু তাই-ই নয়, আগামী বছর থেকে কাজ শুরু হতে চলেছে ‘টাইগার ভার্সেস পাঠান’ ছবিরও। ইতিমধ্যেই শাহরুখ ও সলমনকে ছবির চিত্রনাট্য শুনিয়েছেন ওয়াইআরএফ কর্তা আদিত্য চোপড়া। খবর, চিত্রনাট্য ভাল লেগেছে দুই তারকারই। আগামী মার্চ থেকেই নাকি অ্যাকশন স্পাই থ্রিলার ঘরানার এই ছবির শুটিং শুরু হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE