Advertisement
০৫ মে ২০২৪
Don 3

‘ডন ৩’ ছবিতে শাহরুখের বদলে রণবীর! অনুরাগীদের হুঙ্কার, কী ইঙ্গিত দিলেন পরিচালক ফারহান

অমিতাভ বচ্চন-শাহরুখ খানের পর নতুন ডন নাকি রণবীর সিংহ! ৩৭ সেকেন্ডের ঝলকে কী ইঙ্গিত দিলেন পরিচালক ফারহান আখতার?

(বাঁ দিক থেকে) শাহরুখ খান, রণবীর সিংহ, ফারহান আখতার।

(বাঁ দিক থেকে) শাহরুখ খান, রণবীর সিংহ, ফারহান আখতার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৮:৩১
Share: Save:

‘ডন’ এবং ‘ডন ২’ ছবির পরে ‘ডন ৩’ ছবিতে ফেরার কথা ছিল শাহরুখ খানের। ইন্ডাস্ট্রির খবর, রাজি হননি বাদশা। মাস খানের ধরে ডন ৩-কে নিয়ে চর্চা চলছিলই। এর মাঝেই প্রকাশ্যে এল ৩৭ সেকেন্ডের টিজ়ার। সেখানেই মায়াবী লাল আলোর মাঝে ভেসে উঠল একটি নম্বর ‘৩’। ছবির পরিচালক লিখলেন ‘নতুন যুগের সূচনা’। ইন্ডাস্ট্রির অন্দরের গুঞ্জন, বিস্তর জল্পনা-কল্পনার পরে ‘ডন ৩’ ছবির জন্য নাকি চূড়ান্ত করা হয়েছে রণবীর সিংহকে। তা হলে কি সেই জল্পনায় সিলমোহর দিলেন ফারহান! অনুরাগীদের কাছ থেকে কার জন্য ভালবাসা চাইলেন ফারহান?

তবে শাহরুখ-হীন ডন মানতে পারছেন না অভিনেতার অনুরাগীরা। সমাজমাধ্যম জুড়়ে ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। কেউ লিখেছেন ‘এসআরকে ছাড়া ডন কল্পনাতীত।’, অন্য আরও এক জন লিখেছেন, ‘শাহরুখকে না নিলে জ্বালিয়ে দেব সব’।

যদিও ফারহানের প্রযোজনা সংস্থা এক্সেল এন্টরটেইনমেন্টের তরফ থেকে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে বলেন, ‘‘১৯৭৮ সালে ডন চরিত্র সৃষ্টি করেন সেলিম-জাভেদ। অমিতাভ বচ্চনের সহজাত অভিনয় এই চরিত্রকে দেশব্যাপী জনপ্রিয় করে তোলে। তার পর ২০০৫ সালে ডন রূপে আত্মপ্রকাশ করেন শাহরুখ খান। তিনি তাঁর নিজস্ব ভঙ্গিমা, অভিনয়শৈলী দিয়ে এক অন্য উচ্চতায় নিয়ে যান এই চরিত্রকে। পরিচালক, চিত্রনাট্যকার হিসাবে এক অসাধারণ অভিজ্ঞতার সাক্ষী হয়েছিলাম আমি। শাহরুখের সঙ্গে দুটি ডন করেছি। দুটোই আমার হৃদয়ের ভীষণ কাছের। এ বার সময় এসেছে এই ধারাকে এগিয়ে নিয়ে যাওয়ার। খুব শীঘ্রই আমাদের সঙ্গে যুক্ত হতে চলেছেন এই সময়ের অন্যতম প্রতিভাবান অভিনেতা। আশা করব, যে ভালবাসা আপনারা মিস্টার বচ্চন ও শাহরুখ খানকে দিয়েছেন সেটা তিনিও পাবেন।’’

১৯৭৮ সালে ‘ডন’ হিসাবে দর্শকদের সামনে হাজির হয়েছিলেন অমিতাভ বচ্চন। অমিতাভের পরে এই চরিত্রে স্বতন্ত্র পরিচিতি তৈরি করেছিলেন শাহরুখ। পরিচালক হিসাবে ফারহানের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজ়ি ‘ডন’। ২০০৬ সালে ‘ডন’ এবং তার পর ২০১১ সালে মুক্তি পায় ‘ডন ২’। এই দুই ছবির মাধ্যমে বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদের প্রশংসাও অর্জন করেছিলেন ফারহান। ‘ডন ২’ মুক্তির পরে এই চরিত্র থেকে লম্বা বিরতি নেন তিনি। তার পর কেটে গিয়েছে এক যুগেরও বেশি সময়। চলতি বছরে ফের চর্চা শুরু হয় ‘ডন ৩’ নিয়ে। এ বার দেখার গত কয়েক মাস ধরে যে জল্পনার সূত্রপাত হয়, সেটাই শেষমেশ সত্যি হয় কি না! তা হলে কি এ বার নতুন ডন রণবীর সিংহই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE