Advertisement
১৬ জুন ২০২৪
Federation Took Step Against Bijay Jana

চিত্রগ্রাহক বহিরাগত, এই অভিযোগে বিজয় জানার ছবির শুটিং বন্ধ করে দিয়েছিল ফেডারেশন?

গিল্ডের সদস্য না হলে তাঁর সঙ্গে কাজ করতে নারাজ বাকি সদস্যরা। তাঁরাও প্রতিবাদ জানিয়েছিলেন।

Image Of Swarup Biswas, Bijay Jana

ফেডারেশন, বিজয় জানার সমস্যা মিটেছে। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ২০:০৩
Share: Save:

বিপদে পড়েছিল টেলিফিল্ম ‘গিরগিটি’র টিম। বিপদে পড়েছিলেন চান্দ্রেয়ী ঘোষ-সহ এক মুঠো অভিনেতা। খবর, ফের বহিরাগত কলাকুশলী নিয়ে সমস্যায় পড়েছিলেন টালিগঞ্জের এক পরিচালক। কম বাজেটে একটি ছবি টেলিফিল্ম বানাতে চেয়েছিলেন বিজয় জানা। সেই অনুযায়ী তিনি ফেডারেশনের দ্বারস্থ হয়েছিলেন। কারণ, সংগঠনে নতুন নিয়মে কম খরচে যাঁরা ছবি বানাতে চান, তাঁদের জন্য বিশেষ বন্দোবস্ত করা হয়েছে। বিজয় যোগাযোগ করায় ফেডারেশন থেকে একটি তালিকা দেওয়া হয়। সেখানে সমস্ত কলাকুশলীদের নাম থাকলেও, স্থির চিত্রগ্রাহকের নাম ছিল না। ফলে, তিনি বাইরে থেকে একজন ‘স্টিল ফটোগ্রাফার’ নিয়েছিলেন। দিন দুই কাজের পরেই বিপত্তি। ফেডারেশনের কানে খবর পৌঁছতেই নাকি বন্ধ করে দেওয়া হয় শুটিং। তার পর?

সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের সঙ্গে। তিনি ঘটনাটি স্বীকার করেছেন। বলেছেন, ‘‘নিয়মের বাইরে গেলে শাস্তি দিতেই হবে। বাইরের লোক কাজ করতে এসে যদি অভিনেত্রীদের শ্লীলতাহানি করে, তার দায় কে নেবে? কিছু দিন আগেই বকখালিতে কিন্তু এ রকম ঘটনা ঘটেছিল। বাইরে থেকে কাজে যোগ দেওয়া কলাকুশলীই কাণ্ডটি ঘটিয়েছিলেন। ফলে, আর কোনও ঝুঁকি নিতে চাই না।’’ তিনি এও জানান, গিল্ডের সদস্যরাও গিল্ডের বাইরের লোকের সঙ্গে কাজ করতে চান না।

আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল পরিচালকের সঙ্গেও। কী বলছেন তিনি?

বিজয় বলেছেন, ‘‘এ রকম একটি সমস্যা হয়েছিল। টেলিফিল্ম ‘গিরগিটি’র জন্য বাইরে থেকে ফটোগ্রাফার নিতে হয়েছিল। কারণ, ফেডারেশনের তালিকায় স্থির চিত্রগ্রাহকের নাম ছিল না। দিন দুই পরে বিষয়টি নিয়ে কথা বলার জন্য ফেডারেশন থেকে ডাক পাঠানো হয়।’’ পরিচালক গিল্ডকে জানিয়েছিলেন, তালিকাভুক্ত চিত্রগ্রাহক নেওয়া তাঁর পক্ষে সম্ভব নয়। কারণ, তাঁদের পারিশ্রমিক অনেক বেশি। তাঁর বাজেটের বাইরে। তালিকার অন্তর্ভুক্ত কলাকুশলী তাঁর পারিশ্রমিক নিলে, তিনি খুশিমনে কাজ করবেন। সেই সময় পরিচালক নিজেই শুটিং বন্ধ রাখেন। এর পর রফা হয়, দু’দিনের হয়ে যাওয়া কাজ অনুযায়ী পারিশ্রমিক মিটিয়ে দিলে তিনি আবার কাজ শুরু করতে পারবেন। পরিচালক সেই রফা মেনে নিলে কাজ শুরু হয়। সদ্য শেষ হয়েছে সেই শুটিং।

Image Of Chandreyee Ghosh

'গিরিগিটি'তে চান্দ্রেয়ী ঘোষ। নিজস্ব চিত্র।

বিজয়ের টেলিফিল্ম রহস্যে মোড়া। যৌনকর্মী মুমতাজ নিজের আখের গোছাতে একের পর এক পুরুষ সঙ্গীর সঙ্গে সম্পর্ক তৈরি করে। কাজ ফুরোলেই খুন করে তাদের।নিজেকে বাঁচাতে প্রতি মুহূর্তে নিজেকে বদলাতে থাকে। তাই ছবির নাম ‘গিরগিটি’। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন চান্দ্রেয়ী ঘোষ। এ ছাড়াও আছেন সঞ্জীব দাশগুপ্ত, নীল ভট্টাচার্য এবং বাংলাদেশের অভিনেতা রেশমি ফারিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swarup Biswas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE