Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Netflix

Netflix: পাঁচ কারণ: ১০০ দিনে কেন দু’লক্ষ গ্রাহক হারাল নেটফ্লিক্স!

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেই এই ওটিটি প্ল্যাটফর্মের শেয়ারের দাম ২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬২ ডলারে।

ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ১৩:৪২
Share: Save:

হুড়মুড়িয়ে কমল নেটফ্লিক্সের শেয়ার দর। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেই এই ওটিটি প্ল্যাটফর্মের শেয়ারের দাম ২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬২ ডলারে। যা ভারতীয় মুদ্রায় ২০ হাজার টাকার কিছু বেশি। কেন এই অবনতি? তার কারণ ব্যাখ্যা করেছে সংস্থাটি। সেই সঙ্গে এ কথাও জানিয়েছে যে, গত এক দশকে এই প্রথম বার এমনটা ঘটল।

ঠিক কী কারণে সিনেমা এবং টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার এই প্ল্যাটফর্ম এমন ক্ষতির মুখে, একে একে তার কারণ জেনে নেওয়া যাক।

করোনা: ২০২০ সালে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর নেটফ্লিক্স ব্যবহারকারীর সংখ্যা বেড়েছিল অনেকটাই। তবে তাতে আশা জাগলেও পরে ২০২১ সালে যখন করোনা সংক্রমণ কমল না তখন দেখা গেল না আশানুরূপ সংখ্যায় ব্যবহারকারী আসছেন না নেটফ্লিক্সে।

ব্যবহারকারী: বছরের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ ১০০ দিনেরও কম সময়ে নেটফ্লিক্স ব্যবহারকারীর সংখ্যা অনেক কমেছে। প্রথম ত্রৈমাসিকে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা ছিল ২২ কোটি ১৬ লক্ষ। যা গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের থেকে বেশ কম।

যুদ্ধ: নেটফ্লিক্সের দাবি, তাদের ব্যবসায় প্রভাব ফেলেছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে নেটফ্লিক্স তাদের সম্প্রচার বন্ধ করেছে রাশিয়ায়। এখন নেটফ্লিক্স জানাচ্ছে, সেই সিদ্ধান্তে ক্ষতির মুখে পড়তে হয়েছে সংস্থাটিকে।

ইন্টারনেট: তবে শুধু যুদ্ধ নয়, অনেকক্ষেত্রেই ইন্টারনেট সমস্যা একটা বড় কারণ হয়ে দাঁড়াচ্ছে নেটফ্লিক্সের। গ্রাহক সংখ্যা কমে যাওয়ার এটাও একটা কারণ বলে মনে করছে তারা। টিভিতে ইন্টারনেটের সাহায্যে নেটফ্লিক্স দেখা যায় এখন। তবে স্মার্ট টিভি আর যথাযথ ইন্টারনেট সংযোগের অভাবে ব্যবহারকারীদের পরিষেবা দেওয়া যাচ্ছে না বলে নেটফ্লিক্সের দাবি।

অ্যাকাউন্ট ভাগ করে নেওয়া: নেটফ্লিক্সে ব্যবহারকারীরা নিজেদের মধ্যে অ্যাকাউন্ট ভাগ করে থাকেন। নেটফ্লিক্সের তরফেই এই সুবিধা দেওয়া হয়। কিন্তু নেট ফ্লিক্স জানিয়েছে এই সুবিধার গ্রাহকের সংখ্যা সে ভাবে বাড়েনি গত এক বছরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Netflix OTT platform
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE