Advertisement
১৩ জুন ২০২৪
Celebrities on Rafah

রক্তাক্ত রাফা, ইজ়রায়েলি হামলার প্রতিবাদে করিনা-প্রিয়ঙ্কারা! নিহত শিশুদের জন্য কী লিখলেন আলিয়া?

সমাজমাধ্যম খুললেই একটি কথা দেখা যাচ্ছে- ‘অল আইজ় অন রাফা’। অর্থাৎ সবার চোখ এই রাফার উপরেই আছে।

From Alia Bhatt to Kareena Kapoor, celebrities who condemn the situation in Rafah

(বাঁ দিক থেকে) করিনা কপূর, প্রিয়ঙ্কা চোপড়া, আলিয়া ভট্ট। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৬:৩৩
Share: Save:

রক্তাক্ত রাফা। ইজ়রায়েলি হামলায় রাফা পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। গাজ়ার উপকূলবর্তী অঞ্চলে হামাস ঘাঁটি বেঁধে রয়েছে, এই দাবিতে একের পর এক হামলা চালাচ্ছে ইজ়রায়েল। ইজ়রায়েলি হামলায় মৃত্যু হয়েছে বহু মানুষের। নিহতের মধ্যে রয়েছে বহু শিশুও। এই ঘটনার নিন্দায় সরব হয়েছেন নেটাগরিকরা। বলিউডের তারকারাও ঘটনার প্রতিবাদে মুখ খুলেছেন।

সমাজমাধ্যম খুললেই একটি কথা দেখা যাচ্ছে- ‘অল আইজ় অন রাফা’। বলিউডের আলিয়া ভট্ট, সামান্থা রুথ প্রভু, রশ্মিকা মন্দানা, করিনা কপূর খান, প্রিয়ঙ্কা চোপড়া, তৃপ্তি দিমরি, দিয়া মির্জা, বরুণ ধবন, রিচা চড্ডা, সোনাক্ষী সিংহরাও রাফার ঘটনার প্রতিবাদে সমাজমাধ্যমে শেয়ার করেছেন, ‘অল আইজ় অন রাফা’। অর্থাৎ সবার চোখ এই রাফার উপরেই আছে।

আলিয়াও তাঁর পোস্টে দাবি করেছেন, পৃথিবীর সব শিশুর ভালবাসা, নিরাপত্তা ও শান্তি পাওয়ার অধিকার আছে। রাষ্ট্রসঙ্ঘের ‘ইউনিসেফ’-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়েও প্যালেস্টাইনের পরিস্থিতি নিয়ে কখনও কথা বলতে দেখা যায়নি অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়াকে। কিন্তু এ বার নিজের সমাজমাধ্যমে ‘অল আইজ় অন রাফা’ শেয়ার করে তিনিও ঘটনার নিন্দা করেছেন।

অভিনেত্রী রিচা চড্ডা নিজের সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘এই অবস্থা দেখে যারা এখনও ইজ়রায়েলকে সমর্থন করছে, তারাও ওই শিশুদের মৃত্যুর জন্য দায়ী।’’ অন্য দিকে অভিনেত্রী মাধুরী দীক্ষিত রাফা প্রসঙ্গে প্রতিবাদ জানিয়েও পরে সেই পোস্ট নিজের সমাজমাধ্যম থেকে মুছে দেন। এর পরেই নেটাগরিকের সমালোচনার মুখে পড়েন মাধুরী।

উল্লেখ্য সমাজমাধ্যম জুড়ে যে পরিমাণ নিন্দার ঝড় উঠেছে, তার জেরে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ‘বাধ্য হয়ে’ বলেছেন, ‘‘বহু সাবধানতার পরেও রবিবারের হামলায় রাফার নিরীহ মানুষের প্রাণ গিয়েছে। এটি দুঃখজনক। তদন্ত শুরু হয়েছে, চেষ্টা চলছে নীতি পরিবর্ধন করার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE