Advertisement
১৯ মে ২০২৪
Gadar 2

বিনা অনুমতিতে গান ব্যবহার ‘গদর ২’-তে, সানির উপর খাপ্পা ‘ম্যায় নিকলা’ গানের স্রষ্টা

২২ বছর আগের গানই ব্যবহার করা হয়েছে সানি দেওলের ‘গদর ২’-তে। তবে অনুমতি নেননি নির্মাতারা, ক্ষোভ ‘গদর’-এর সুরকার উত্তম সিংহের।

(বাঁ দিকে) ‘গদর ২’ ছবির দৃশ্য। (ডান দিকে) সুরকার উত্তম সিংহ।

(বাঁ দিকে) ‘গদর ২’ ছবির দৃশ্য। (ডান দিকে) সুরকার উত্তম সিংহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১২:১০
Share: Save:

মুক্তির ১২ দিনের মাথায় ৪০০ কোটির ব্যবসা করেছে সানি দেওলের ছবি ‘গদর ২’। মাঝে কিছু বছর অভিনয় থেকে বিরতি নেন সানি। ফিরলেন সফল ছবি ‘গদর’-এর সিক্যুয়েলে। প্রত্যাবর্তনেই আকাশছোঁয়া সাফল্য। কিন্তু আনন্দের মাঝেই প্রথমে সানির ৫৬ কোটি ঋণ শোধ করতে না পারার খবর জানাজানি হয়। তাঁর জুহুর বাংলো ‘সানি ভিলা’ নিলামে তোলার নোটিস দেয় ব্যাঙ্ক। এ যাত্রায় অবশ্য সেটা আটকানো গিয়েছে। ব্যাঙ্ক সানিকে সময় দিয়ে নোটিস প্রত্যাহার করেছেন। কিন্তু এক বিতর্ক শেষ হতে না হতেই অন্য আর এক বিতর্ক শুরু। এ বার সানি ও টিম ‘গদর ২’ উপর ক্ষোভ উগরে দিলেন ‘গদর’ ছবির সুরকার উত্তম সিংহ। তাঁর অনুমতি না নিয়েই ছবি সিক্যুয়েলে রাখা হয়েছে তাঁর সৃষ্ট দুটি জনপ্রিয় গান (প্রথম ছবিতে ব্যবহৃত)। একটি ‘ম্যায় নিকলা গাড্ডি লেকে’, অন্যটি ‘উড় যা কালে কাওয়া’। ২২ বছর আগে যখন ‘গদর’ ছবিটি মুক্তি পায় এই গান দুটির সুর দেন উত্তম। ২২ বছর পার করে আজও সমান জনপ্রিয় গানটি। যদিও ‘গদর ২’ ছবিতে সুরকার মিথুন ‘রি-অ্যারেঞ্জ’ করেছেন গান দুটি। এ বার গানের সুরকার ক্ষোভ উগরে দিলেন টিম ‘গদর ২’-এর উপর।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সুরকার উত্তম সিংহ বলেন, ‘‘আমাকে ‘গদর ২’ ছবির জন্য ডাকা হয়নি। আমি কোনও দিন কারও কাছে কাজ চাইতে যাইনি, ওটা আমার ধাতে নেই। আশ্চর্যের ব্যাপার, ছবিতে তাঁরা আমার দুটো গান ব্যবহার করেছেন। আমি শুনছি যে ছবির আবহসঙ্গীতেও আমার সুর ব্যবহার করা হয়েছে। তাঁদের উচিত ছিল, আমার গান ব্যবহারের আগে অন্তত এক বার ফোন করা, নূন্যতম ভদ্রতাও দেখাননি।’’ যদিও গানের নাম শীর্ষকে সুরকার উত্তম সিংহের নাম ব্যবহার করা হয়েছে। তবুও ফোন না করায় অসন্তুষ্ট সুরকার। সুরকার পাল্টে দিলেও গায়ক পাল্টানো হয়নি। ‘গদর’ ছবিতে ‘ম্যায় নিকলা গাড্ডি লেকে’ গানটি গেয়েছিলেন উদিত নারায়ণ। এ বার উদিতের সঙ্গে গলা দিয়েছেন ছেলে আদিত্য নারায়ণও। বিতর্ক থাকলেও দর্শক মহলে বিপুল জনপ্রিয় হয়েছে এই ছবি। ‘গদর ২’ দেখে সানির প্রশংসা করেছেন সৎ মা হেমা মালিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gadar 2 Uttam singh Sunny Deol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE