Advertisement
০১ মে ২০২৪
Sushmita Sen

রূপান্তরকামী চরিত্র বলেই সুস্মিতা বাদ? অভিনয় গুণই আসল, ছবির কাস্টিং নিয়ে মুখ খুললেন গৌরী

সুস্মিতার মতো বিশ্ববিখ্যাত তারকা তাঁর জীবনকে বড় পর্দায় তুলে ধরবেন শুনে আনন্দে আত্মহারা গৌরী। মনে করছেন, তাঁর লড়াই সার্থক।

সুস্মিতার হাত ধরে পর্দায় আসছেন গৌরী।

সুস্মিতার হাত ধরে পর্দায় আসছেন গৌরী।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১১:৫১
Share: Save:

আসছে ‘তালি’। রূপান্তরকামী সমাজকর্মী গৌরী সবন্তের জীবননির্ভর সেই ছবিতে মূল ভূমিকায় অভিনয় করবেন সুস্মিতা সেন। ভারতীয় সিনেমায় সাধারণত পুরুষদেরই এমন চরিত্রে দেখা গিয়েছে এর আগে। সুস্মিতার কাস্টিং চমকে দিয়েছে অনেককে।

বেশির ভাগ রূপান্তরকামী চান সম্পূর্ণ রূপে নারী হয়ে উঠতে। সেই চেষ্টাতেই নারীদের মতো পোশাক পরেন, সাজগোজ করেন। তবু জন্মগত লিঙ্গপরিচয়ই কখনও কখনও একমাত্র পরিচয় হয়ে দাঁড়ায়। নিজেদের সাধারনের ভিড়ে মেশানো যায় না যখন, লড়াইটা আরও কঠিন হয়ে যায়। রুপান্তরকামী গৌরী একার লড়াই লড়তে গিয়ে এখন সবার লড়াইয়ে শামিল। পেশায় তিনি সমাজকর্মী।

সুস্মিতার মতো বিশ্ববিখ্যাত তারকা তাঁর জীবনকে বড় পর্দায় তুলে ধরবেন শুনে আনন্দে আত্মহারা গৌরী। মনে করছেন, তাঁর লড়াই সার্থক। তাঁর গোষ্ঠীর বাকি সদস্যদের কাছেও ‘তালি’ এক বড় জয়!

মুখের প্রতিটি পেশিতে আত্মপ্রত্যয়। কপালে বড় মেরুন টিপ। ঠোঁটে সেই রঙেরই লিপস্টিক। এক হাতে আড়াল করা ডান চোখ। এ ভাবেই সুস্মিতা তাঁর ‘তালি’ লুক প্রকাশ্যে আনলেন সপ্তাহের শুরুতে। এমনই মেরুন টিপ আর লিপস্টিকে নাকি স্বচ্ছন্দ গৌরী। তাঁর আদলই গড়া হয়েছে সুস্মিতার লুক, তবে অভিনেত্রীর অভিব্যক্তিতে চাবুক! তাঁর চোখ যেন কথা বলছে রূপান্তরকামীদের হয়ে। সেই দেখে প্রশংসায় ভরিয়ে দিলেন অনুরাগীরা। তবে এক দল প্রশ্ন তুললেন, এক জন নারীকে এই চরিত্রে দেখে। তাঁদের মত, কেন রূপান্তরকামী চরিত্রে এক জন রূপান্তরকামীকেই নেওয়া হল না? তা হলেই প্রকৃত অর্থে রূপান্তরকামীদের ক্ষমতায়ন হত এবং তাঁদের সমাজের বাকিদের মতো সমান সুযোগ করে দেওয়া হত।

তার উত্তরে গৌরী নিজেই মুখ খুললেন। তাঁর কথায়, “শুরুতেই স্পষ্ট করতে চাই, বহু রূপান্তরকামী মানুষ এ ছবিতে অভিনয় করছেন। অডিশন দিয়েই তাঁরা চরিত্রে মনোনীত হয়েছেন। আমিও এই ছবির সঙ্গে যুক্ত। অভিনয় না করতে পারি, অন্য ভাবে। অতএব, এটা ভাবার কোনও কারণ নেই যে সুস্মিতা একা এখানে অভিনয় করছেন।”

গৌরী আরও বলেন, “আমাদের রূপান্তরকামী সমাজে এটা কত বড় সম্মানের ভাবতে পারবেন না! আমরা সব সময় নারী হতে চেয়েছি। আর এক জন নারী স্বেচ্ছায় রূপান্তরকামী চরিত্রে অভিনয় করছেন। এত বছর ধরে পুরুষরাই এটা করে এসেছেন। আমরা আগে দেখেছি। আর মহিলা হিসাবে এই চরিত্র করা কতটা চ্যালেঞ্জিং সেটাও আমি জানি। কারণ কুসংস্কার পিছু ছাড়ে না। সুস্মিতার সাহস আছে আমি জানতাম। তিনিই আমার প্রথম পছন্দ।”

বহু বছর ধরে রূপান্তরকামী জনজাতির জন্য কাজ করে চলেছেন গৌরী। যৌনকর্মীদের সমর্থন এবং সুরক্ষার কথা ভেবেও অনেক কল্যাণমূলক অবদান রয়েছে তাঁর। জানা যায়, ৫০০ জন রূপান্তরকামীকে জীবনের আলো দেখিয়ে এক ছাদের তলায় এনেছেন গৌরী। তাঁরা এখন বিভিন্ন ক্ষেত্রে স্বনির্ভর। গৌরী চান, মানুষে-মানুষে বিভাজনরেখা ভেঙে যাক। সিনেমা কিংবা যে কোনও কাজের জগতে রূপান্তরকামীদেরও সুস্থ-স্বাভাবিক মানুষ হিসাবে গ্রহণ করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sushmita Sen Gauri Sawant Upcoming Movie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE