Advertisement
০২ মে ২০২৪
Bollywood Update

বিতর্ক পেরিয়ে বিশ্বমঞ্চে বাঙালি পরিচালকের ছবি, অস্কারের মঞ্চে জায়গা পাওয়ার দৌড়ে আর কারা?

ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই ঘিরে ধরেছিল বিতর্ক। ছবি মুক্তির পরেও কম ঝামেলা পোহাতে হয়নি ‘দ্য কেরালা স্টোরি’-কে। এ বার অস্কারের মঞ্চে যাওয়ার তোড়জোড় বাঙালি পরিচালকের এই ছবির।

The Kerala Story among the entries sent to the Film Federation of India for Oscar selection.

অস্কারের দৌড়ে কি জায়গা পাবে ‘দ্য কেরালা স্টোরি’? গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৭
Share: Save:

চলতি বছরে অস্কারের মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করেছে দক্ষিণী ছবি ‘আরআরআর’। একাধিক মনোনয়নের পাশাপাশি গত মার্চ মাসে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে সেরা মৌলিক গানের শিরোপা অর্জন করেছে ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি। শুধু অস্কারজয়ই নয়, বিশ্বমানের ওই মঞ্চে ‘নাটু নাটু’ গানের পারফরম্যান্সও দেখেছে গোটা দুনিয়া। তার মাস ছয়েক কাটতে না কাটতেই আগামী বছরের অস্কারের প্রস্তুতি শুরু। ভারত থেকে কোন কোন ছবি পাঠানো হবে ২০২৪ সালের অস্কারে, তার জন্য কোমর বেঁধে তৈরি হচ্ছে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া।

‘ঘুমর’।

‘ঘুমর’। ছবি: সংগৃহীত।

খবর, গত বছর বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর মতো চলতি বছরে অস্কারে নাম পাঠানোর দৌড়ে রয়েছে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ছবি ‘দ্য কেরালা স্টোরি’। প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের কেন্দ্রে থেকেছে অদা শর্মা অভিনীত এই ছবি। তবে বক্স অফিস সাফল্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়নি সেই বিতর্ক। এ বার সব বিতর্ককে পিছনে ফেলে বিশ্বমঞ্চে দেশের প্রতিনিধিত্ব করার আশায় বুক বাঁধছেন ছবির বাঙালি পরিচালক সুদীপ্ত। অন্য দিকে, দৌড়ে শামিল আর বল্কি পরিচালিত ছবি ‘ঘুমর’-ও। গত অগস্টে মুক্তি পাওয়া অভিষেক বচ্চন ও সাইয়ামি খের অভিনীত এই ছবি বক্স অফিসে তেমন ভাবে দাগ কাটতে না পারলেও সমালোচকদের প্রশংসা অর্জন করেছে। শোনা যাচ্ছে, ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া কর্তৃপক্ষের মনে ধরলে আগামী বছর দেশের হয়ে অস্কারের মঞ্চে প্রতিনিধিত্ব করতে পারে ‘ঘুমর’। পাশাপাশি, নাম শোনা যাচ্ছে অনন্ত মহাদেবন পরিচালিত ‘দ্য স্টোরিটেলার’ ছবিরও। সত্যজিৎ রায়ের ছোটগল্প অবলম্বনে তৈরি এই ছবির চিত্রনাট্য। তা ছাড়াও সম্ভাব্য ছবি তালিকায় উপরের দিকে নাম রয়েছে নন্দিতা দাস পরিচালিত ‘জ়ুইগ্যাটো’ ছবিরও। বেশ কিছু মরাঠি ও তেলুগু ছবি নিয়েও আলোচনা চলছে।

সোমবার থেকে চেন্নাইয়ে শুরু হয়েছে একাধিক ছবির প্রদর্শন। সব ছবির প্রদর্শন শেষে সম্ভবত আগামী ২৩ সেপ্টেম্বর প্রকাশ্যে আসবে সেই ছবির নাম, যা ২০২৪ সালে অস্কারের মঞ্চে তুলে ধরবে ভারতকে। গত বছর দেশের তরফে অস্কারের প্রতিযোগিতায় পাঠানো হয়েছিল প্যান নলিন পরিচালিত গুজরাতি ছবি ‘চেলো শো’ তথা ‘দ্য লাস্ট ফিল্ম শো’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE