Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

গোল্ডেন গ্লোবে কালো পোশাকে নায়িকারা, কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন
০৮ জানুয়ারি ২০১৮ ১৭:৫১
কেমন কাটল হীরক জয়ন্তীর গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস?

কেমন কাটল হীরক জয়ন্তীর গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস?

লস অ্যাঞ্জেলসের বেভারলি হিলসে জমকালো গোল্ডেন গ্লোব ২০১৮-র পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়ে গেল।

৭৫তম গোল্ডেন গ্লোব সেরেমনি প্রতি বছরের থেকে যেন একটু আলাদাই ছিল। অতীতে কখনও হলিউড এমন অনুষ্ঠান দেখেনি। কালো পোশাক পরে হলিউডে যৌন নির্যাতনের প্রতিবাদ। এবং ভবিষ্যতে দরকারে আরও বড় আন্দোলনের একটা ইঙ্গিতও যেন দিয়ে রাখলেন তারকারা।

আমেরিকান ফিল্ম অ্যান্ড টেলিভিশনের অন্দরে যৌন নির্যাতনের অভিযোগ নতুন নয়। সম্প্রতি সেটা আবার সামনে এসেছে হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইনের কাণ্ড কারখানা প্রকাশ্যে আসার পর। উইনস্টেইনের শিকার হয়েছেন অ্যাঞ্জোলিনা জোলি, গেনিথ পাল্টরোর মতো পৃথিবী বিখ্যাত তারকারাও।

Advertisement



পুরস্কার মঞ্চে কালো পোশাকে হলিউড অভিনেত্রীরা। ছবি— এএফপি।

ঐশ্বর্যা রাই বচ্চনকেও নাকি নিজের শিকার বানাতে চেয়েছিলেন উইনস্টেইন। এ সবের প্রতিবাদ যে গোল্ডেন গ্লোবের মঞ্চে এ ভাবে হবে, কারওরই তা হিসেবে ছিল না। টিনসেল টাউনের ঝকমকে মোড়কের মুখোশ টেনে খুলে দিয়ে বিশ্বকে এ দিন চমকেই দিলেন মেরিল স্ট্রিপ, অফরা উইনফ্রে, নিকোল কিডম্যানের মতো তারকারা। প্রতিবাদের সুর ছিল তাঁদের বক্তব্যেও।



নিকোল কিডম্যান। ছবি— এএফপি।

হলিউডে বছরের প্রথম এবং গুরুত্বপূর্ণ এই অ্যাওয়ার্ড সেরেমনিতে যখন কালো পোশাক পরে ঢোকেন অ্যাঞ্জেলিনা জোলি, রিজি উইদারস্পুন, সালমা হায়েক, জেসিকা চেসটেনরা, তখন অনেকেই অবাক হয়েছিলেন। কিছু ক্ষণের মধ্যেই বোঝা গেল, পোশাকের এ নিছক কাকতালীয় সমাপতন নয়। এই ‘ব্ল্যাকআউট’ পরিকল্পিতই। অফরা উইনফ্রে বললেন, ‘‘একটি নতুন দিনের সূচনা।’’


নিকোল কিডম্যান যে চরিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন, সেই চরিত্রটি এক জন গার্হস্থ্য হিংসার শিকার। পুরস্কার হাতে নিয়েই নিকোল বলেন, ‘‘বাহ! এই হল নারীশক্তি।’’ ‘বিগ লিটল লাইজ’ সিরিজে সিলেস্ট রাইট চরিত্রের জন্য নিকোল পেয়েছেন গ্লোব পুরস্কার। লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পেয়েছেন অফরা উইনফ্রে।

এ বারের নজরকাড়া বিজয়ীরা

‘ডার্কেস্ট আওয়ার’-এর জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন গ্যারি ওল্ডম্যান। যে তালিকায় ছিলেন টিমোথি, ড্যানিয়েল জে লুই এবং টম হ্যাঙ্কস-এর মতো তারকারা।


ভারতীয় বংশোদ্ভূত অভিনেতা আজিজ আনসারি পেয়েছেন সেরা টেলিভিশন অভিনেতার পুরস্কার। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন গুলেরমো ডেল তোরো, ‘দ্য শেপ অব ওয়াটার্স’ ছবির জন্য। সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পেয়েছে জার্মানির ‘ইন দ্য ফেড’। সেরা অ্যানিমেশন ছবি ‘কোকো’।

বলিউড-টলিউড-টেলিউডের হিট খবর জানতে চান? সাপ্তাহিক বিনোদন সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

আরও পড়ুন, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে ভারতীয় বংশোদ্ভূত এই মহিলাকে চেনেন?

আরও পড়ুন

Advertisement