Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Chhello Show

গুজরাতের পথে বয়ঃসন্ধির গল্প, অস্কারে মনোনীত হল একমাত্র ভারতীয় ছবি ‘চেলো শো’

২০২৩ সালের আকাদেমি পুরষ্কার অনুষ্ঠানে সেরা সেরা আন্তর্জাতিক কাহিনি ছবির তালিকায় নাম গিয়েছে গুজরাতের ছবি ‘চেলো শো’-র।

২০২৩ সালের আকাদেমি পুরষ্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে প্রতিযোগিতায় শামিল ‘চেলো শো’।

২০২৩ সালের আকাদেমি পুরষ্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে প্রতিযোগিতায় শামিল ‘চেলো শো’।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ২০:২১
Share: Save:

বয়ঃসন্ধির গল্প। সঙ্গে সূক্ষ্ম জাদুর ছোঁয়া। প্রায় আত্মজীবনীমূলক উপকথা। অস্কারের জন্য মনোনীত হল গুজরাতের সেই ছবি, নাম ‘চেলো শো’। ২০২৩ সালের আকাদেমি পুরষ্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে প্রতিযোগিতায় শামিল এই একমাত্র ভারতীয় কাজ।

পরিচালনায় প্যান নলিন। ‘চেলো শো’-তে অভিনয় করেছেন ভবিন রাবারি, ভবেশ শ্রীমালি, রিচা মীনা, দীপেন রভল এবং পরেশ মেহতা। ২০২১ সালে ট্রিবেকা চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়েছিল।

এ গল্প গুজরাতেরও, যেখানে বেড়ে উঠেছেন নলিন। তার পর তিক্ত-মধুর পথ চলা। মূল চরিত্র ‘সময়’-এর ভূমিকায় অভিনয় করেছেন দু’জন। ছোটবেলা এবং পরিণত বয়স মিলিয়ে দর্শকের আকর্ষণ ধরে রাখেন সারজিও লিওনি এবং টেরেন্স মালিক।

৯ বছরের বালক সময়। রেললাইন ধরে হাঁটতে হাঁটতে চলে। সঙ্গে এগিয়ে চলে তার স্বপ্ন। সময়ের বাবা ট্রেনের যাত্রীদের চা বিক্রি করে। তাদের পাশ দিয়েই বয়ে যায় গোটা জীবন। ৩৫ মিমি পর্দায় তারই চলচ্চিত্রায়ন ‘চেলো শো’।

ছবির অস্কার মনোনয়ন প্রসঙ্গে পরিচালক নলিন বলেন,“কখনও ভাবিনি, এমন একটা দিন আসবে।যেন উৎসবের আলো। উদ্‌যাপন করার সময়। ‘চেলো শো’ মুক্তির শুরু থেকে ভালবাসা পেয়ে আসছে। কিন্তু আমার একটা কষ্টের জায়গাও আছে। যে দেশের উপাদানে তৈরি এ ছবি, সেই দেশ কি আপন করে নেবে একে? আমার স্বস্তি লাগছে এই ভেবে যে, সিনেমা উদ্বুদ্ধ করতে পারে। অনুপ্রেরণা জোগায়। ধন্যবাদ সমস্ত বিচারককে।”

আগামী ১৪ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘চেলো শো’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhello Show Academy Awards The Oscars
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE