Advertisement
০৩ মে ২০২৪
Jnanpith Award 2023

জ্ঞানপীঠে সম্মানিত জীবনকবি গুলজ়ার

কবিতার পাশাপাশি তাঁর ছবির কাহিনিতেও ছাপ কবির জীবনবোধের। তা সে ‘আনন্দ’-এর অসুস্থ জীবনপথিকই হোন বা ‘কিনারা’-য় জীবনের তির খুঁজে চলা মানব-মানবী।

Gulzar

গুলজ়ার। ছবি: এক্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৭
Share: Save:

একদা মোটর গ্যারাজে গাড়ির রং মেলানোর কাজ করতেন। আর তাঁর কবিতায় ছড়িয়ে পড়ে জীবনের রং। গানের কথা থেকে সেলুলয়েডে গল্প বলা, সব ক্ষেত্রেই অবাধ যাতায়াত তাঁর। ৫৮তম জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত হলেন সেই সম্পূরণ সিংহ কালরা, যাঁকে ‘গুলজ়ার’ নামেই চেনে বিশ্ব। সেই সঙ্গে সম্মানিত হয়েছেন সংস্কৃত পণ্ডিত ও ১০০টিরও বেশি বইয়ের রচয়িতা জগৎগুরু রামভদ্রাচার্য।

আজ জ্ঞানপীঠ কমিটির তরফে জানানো হয়েছে, ২০২৩ সালের জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত হয়েছেন উর্দু সাহিত্যিক গুলজ়ার ও সংস্কৃত সাহিত্যিক জগৎগুরু রামভদ্রাচার্য। ২০২২ সালে এই পুরস্কার পেয়েছিলেন গোয়ার লেখক দামোদর মাউজ়ো।

১৯৬৯ সালে বিমল রায়ের ‘বন্দিনী’ ছবির মাধ্যমে হিন্দি ছবির জগতে পদার্পণ করেন গুলজ়ার। কিন্তু ওই বছরেই মুক্তিপ্রাপ্ত ‘খামোশি’-র ‘হামনে দেখি হ্যায় উন আখোঁ কি মেহকতি খুশবু’ গানটি থেকে তাঁর জয়যাত্রার শুরু বলে মনে করেন অনেকেই। সমকালীন উর্দু কবিতার পাশাপাশি হিন্দি ছবির গান, সংলাপ, কাহিনি, ছবি তৈরির ক্ষেত্রে এক নতুন ধারার পথিকৃৎ তিনি।

কবিতার পাশাপাশি তাঁর ছবির কাহিনিতেও ছাপ কবির জীবনবোধের। তা সে ‘আনন্দ’-এর অসুস্থ জীবনপথিকই হোন বা ‘কিনারা’-য় জীবনের তির খুঁজে চলা মানব-মানবী। জীবনের যাত্রাপথে বিমল রায়-সহ নানা বিশিষ্ট বাঙালির প্রভাবের কথা স্বীকার করেছেন বার বার। তাই জীবনের প্রথম নির্দেশনার ক্ষেত্রে বেছে নিয়েছিলেন বাঙালি পরিচালক তপন সিংহের ছবি ‘আপনজন’-এর কাহিনিকে। প্রেক্ষাপট কলকাতা থেকে বদলে হয়েছিল লখনউ। সেই ‘মেরে আপনে’ ছবির কাহিনিকারের স্থানে বাঙালি ইন্দ্রমিত্রের সঙ্গে সহাবস্থান তাঁর। ‘মেরে আপনে’-র দিগ্‌ভ্রষ্ট যৌবন থেকে ‘অচানক’-এর দিগ্‌ভ্রষ্ট সৈনিক, গুলজ়ারের সেলুলয়েড-কাহিনিতে ধরা পড়ে জীবনের নানা স্তর, নানা রং। পঞ্জাবের ফুঁসতে থাকা অসন্তোষের ‘মাচিস’-এ থাকে রাষ্ট্রীয় অত্যাচারের বুলডোজ়ারের ফলে জঙ্গির জন্মকথা।

‘স্লামডগ মিলিয়োনেয়ার’-এর ‘জয় হো’ গানের এ আর রহমানের সঙ্গে একযোগে অস্কার ও গ্র্যামি পেয়েছেন। পেয়েছেন পাঁচটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ভারতীয় চলচ্চিত্র জগতের শীর্ষ সম্মান দাদাসাহেব ফালকে। অন্য দিকে সম্মানিত হয়েছেন সাহিত্য অকাদেমি, পদ্মভূষণে।

গুলজ়ারের পাশাপাশি জ্ঞানপীঠে সম্মানিত হয়েছেন চিত্রকূটে ‘তুলসী পীঠ’-এর প্রতিষ্ঠাতা জগৎগুরু রামভদ্রাচার্য। আধ্যাত্মিক নেতা, শিক্ষক রামভদ্রাচার্য রামানন্দ গোষ্ঠীর প্রধান। ২২টি ভাষায় পারদর্শী রামভদ্রাচার্য সংস্কৃত, হিন্দি, অওয়ধি ও মৈথিলি ভাষায় কাব্য ও গদ্যের রচয়িতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gulzar Award
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE