×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

অনুরাগ কশ্যপ, তাপসী পান্নু-সহ একাধিক বলি তারকার বাড়িতে আয়কর বিভাগের হানা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ মার্চ ২০২১ ১৪:৩০
অনুরাগ ও তাপসী-সহ একাধিক বলি তারকার বাড়িতে আয়কর আধিকারিকের হানা

অনুরাগ ও তাপসী-সহ একাধিক বলি তারকার বাড়িতে আয়কর আধিকারিকের হানা

একাধিক বলি তারকার বাড়িতে তল্লাশি চালাল আয়কর বিভাগ। বুধবার দুপুরে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। তালিকায় রয়েছেন পরিচালক অনুরাগ কশ্যপ থেকে শুরু করে অভিনেত্রী তাপসী পান্নু। এ ছাড়াও আছেন পরিচালক বিকাশ বহেল ও মধু মন্টেনা।

প্রযোজনা সংস্থা, জনসংযোগ সংস্থা ও ‘ট্যালেন্ট ম্যানেজমেন্ট’ দফতর মিলিয়ে মোট ২০টি স্থানে হানা দিয়েছেন আয়কর বিভাগের আধিকারিকেরা। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, যা তথ্য হাতে আসে তার উপরে ভিত্তি করেই তল্লাশি চালায় আয়কর বিভাগ। পরে তা আদালতে ওঠে।

তাপসী পান্নু এবং অনুরাগ কশ্যপ এর আগে বহু বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মুখ খুলেছেন। সংশোধিত নাগরিকত্ব আইন হোক বা কৃষক আন্দোলন, টুইট-যুদ্ধে একাধিক বার লিপ্ত হয়েছেন তাঁরা। এমনকি, সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর সময়েও কেন্দ্রীয় সংস্থা নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) বিরোধিতা করেছিলেন অনুরাগ। রিয়া চক্রবর্তীর গ্রেফতারির ঘটনাও মেনে নিতে পারেননি পরিচালক। সে সময়ে তাঁর সঙ্গ দিয়েছিলেন অভিনেত্রী তাপসী, রিচা চাড্ডা, স্বরা ভাস্করও।

Advertisement

মুম্বইয়ের এক সংবাদসংস্থার দাবি, অনুরাগ ও বিকাশদের প্রযোজনা সংস্থা ‘ফ্যান্টম ফিল্মস’-এর আর্থিক লেনদেন ঘিরেই শুরু হয়েছে আয়কর দফতরের এই তল্লাশি। অনুরাগ কশ্যপ, বিক্রমাদিত্য মোতওয়ানে, প্রযোজক মধু মন্টেনা ও বিকাশ বহেল মুম্বইয়ে এই প্রযোজনা সংস্থা তৈরি করেছিলেন। এই সংস্থার প্রথম ছবি রণবীর সিংহ ও সোনাক্ষী সিংহ অভিনীত ‘লুটেরা’। তার পরে একে একে ‘কুইন’, ‘বম্বে ‌ভেলভেট’, ‘উড়তা পাঞ্জাব’-এর মতো উচ্চ প্রশংসিত ছবি প্রযোজনা করে মুম্বইয়ের প্রথম সারিতে উঠে এসেছিল ‘ফ্যান্টম’। ‘ফ্যান্টম’-এর প্রযোজনায় ‘মনমরজিয়া’ ছবিতে কাজ করেছিলেন অভিনেত্রী তাপসী পান্নু। ২০১৫ সালের মার্চ মাসে এই প্রযোজনা সংস্থার ৫০ শতাংশ অংশিদারিত্ব কিনে নেয় ‘রিলায়েন্স এন্টারটেইনমেন্ট’। কিন্তু ২০১৮ সালে বিকাশ বহেলের বিরুদ্ধে ‘ফ্যান্টম’-এরই এক প্রাক্তন কর্মী যৌন নিগ্রহের অভিযোগ আনেন। তার পরেই সেই সংস্থার ঝাঁপ বন্ধ হয়ে যায়।

‘ফ্যান্টম’ ছাড়াও প্রযোজনা সংস্থা ‘রিলায়েন্স এন্টারটেইনমেন্ট’-এর প্রধান কার্যনির্বাহী আধিকারিক শিবাশিস সরকারের একাধিক বাড়িতে হানা দেন আয়কর আধিকারিকেরা। মুম্বইয়ের তারকাদের জন্য জনসংযোগের কাজে যুক্ত দু’টি সংস্থার দুই প্রধানের বাড়িতেও হাজির হন তাঁরা।

Advertisement