Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Independence Day: মা-বাবা লিখতেন দেশাত্মবোধক গান, স্বাধীনতা দিবসে গানের মাধ্যমে ইতিহাস ছুঁলেন রূপম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অগস্ট ২০২১ ১৪:৫৯
রূপমের গান শহিদদের উদ্দেশে জানাল, ‘ভুলি নাই’।

রূপমের গান শহিদদের উদ্দেশে জানাল, ‘ভুলি নাই’।

১৯৩০-এর ৮ ডিসেম্বর। আর পাঁচটা দিনের মতোই কর্মব্যস্ত কলকাতার রাইটার্স বিল্ডিং। আচমকা ছন্দপতন। অন্দরের শান্তি নষ্ট তিন বিপ্লবীর অতর্কিত হানাদারিতে। মুহুর্মুহু ধ্বনি দিচ্ছেন তাঁরা, ‘বন্দেমাতরম’। সেই সঙ্গে পিস্তল থেকে ছুটছে গুলি। এঁরা বিনয়কৃষ্ণ বসু, বাদল গুপ্ত, দীনেশ গুপ্ত। এঁরা আত্মঘাতী হামলা চালিয়েছিলেন অত্যাচারী ব্রিটিশ লেফটেন্যান্ট কর্নেল এন এস সিম্পসনের উপর। রবিবার দেশের ৭৫তম স্বাধীনতা দিবস। এ দিন পরিচালক অরুণ রায়, প্রযোজক কান সিংহ সোধা আরও এক বার স্মরণ করলেন এই তিন বিপ্লবীকে। তাঁদের আগামী ছবি ‘বিনয় বাদল দীনেশ ৮/১২’-এর মূল গান (থিম সং) এই বিশেষ দিনে প্রকাশ্যে এনে।

ছবির এই গানে উঠে এসেছে সমস্ত বক্তব্য। সৌম্যঋতের পরিচালনায় কণ্ঠ দিয়েছেন রূপম ইসলাম। সাদা-কালো প্রেক্ষাপটে জীবন্ত হয়েছে ৮/১২/১৯৩০। ধরা পড়েছে তিন বিপ্লবীর ভাবনা, তাঁদের জীবন, যুগ যন্ত্রণা। গানের ঝলক বলছে, তিন বিপ্লবীর ভূমিকায় দেখা যাবে অর্ণ মুখোপাধ্যায়, কিঞ্জল নন্দ, সুমন বসুকে। এ ছাড়াও আছেন অনুষ্কা চক্রবর্তী, বিপাশা সাহা। ‘হীরালাল’-এর পর অরুণের এটি দ্বিতীয় ছবি।

Advertisement


থিম সং গেয়ে তৃপ্ত রূপম জানিয়েছেন, "এক সময় আমার মা-বাবা এই ধরনের দেশাত্মবোধক গান তৈরি করতেন। ফলে, এই ধরনের গানে আমি খুবই স্বচ্ছন্দ। আরও এক বার এই গান গাওয়ার সুযোগ করে দেওয়ার জন্য পরিচালক এবং প্রযোজকের কাছে আমি আন্তরিক কৃতজ্ঞ।" সঙ্গীত পরিচালক সৌম্যঋতের মতে, এই গানে তিনি রক এবং মার্চ ঘরানার মিশ্রণ ঘটিয়েছেন। যা নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন রূপম। স্বাধীনতা দিবসে এই গান আরও এক বার যেন সেই সব শহিদদের উদ্দেশে জানাল, ‘ভুলি নাই’।

আরও পড়ুন

Advertisement