Advertisement
২৪ এপ্রিল ২০২৪
sonu nigam

Sonu Nigam: ভারতের কোনও রাষ্ট্রভাষা নেই, হিন্দি বিতর্কে মত সোনু নিগমের

অভিনেতা কিচ্চা সুদীপ এবং অজয় দেবগণের মধ্যে এই নিয়ে বিতর্কে ইতিমধ্যেই একাধিক রাজনৈতিক দলের নেতা তাঁদের মতপ্রকাশ করেছেন।

সোনু নিজেই একাধিক ভাষায় গান গেয়েছেন।

সোনু নিজেই একাধিক ভাষায় গান গেয়েছেন। ফাইল ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৭:০৫
Share: Save:

হিন্দি রাষ্ট্রভাষা হাওয়া উচিত কি না তা নিয়ে বিতর্কে এ বার নিজের মতপ্রকাশ করলেন গায়ক সোনু নিগম। তাঁর মতে, হিন্দি রাষ্ট্রভাষা নয়। জোর করে তা প্রয়োগ করতে গেলে দেশের অভ্যন্তরে ফাটল দেখা দেবে। অভিনেতা কিচ্চা সুদীপ এবং অজয় দেবগণের মধ্যে এই নিয়ে বিতর্কে ইতিমধ্যেই একাধিক রাজনৈতিক নেতা তাঁদের মতপ্রকাশ করেছেন। দুই অভিনেতা তাঁদের বিতর্কে ইতি টানলেও চর্চা যে আপাতত বন্ধ হচ্ছে না আবারও স্পষ্ট করলেন সোনু।

মুম্বইয়ে এক অনুষ্ঠানে গায়ক বলেন, ‘‘আমাদের সংবিধানে কোথাও লেখা নেই হিন্দি আমাদের রাষ্ট্রভাষা। এটি সবচেয়ে বেশি মানুষের কথ্য ভাষা হতে পারে, কিন্তু রাষ্ট্রভাষা নয়।’’ ওই অনুষ্ঠানে তিনি আরও বলেন, ‘‘আমরা কি জানি তামিল বিশ্বের প্রাচীনতম ভাষা? সংস্কৃত না তামিল তা নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু লোক বলে তামিলই হল বিশ্বের প্রাচীনতম ভাষা।’’

প্রসঙ্গত, সোনু নিজেই একাধিক ভাষায় গান গেয়েছেন। সেই তালিকায় রয়েছে, তামিল, কন্নড়, তেলুগু, গুজরাতি, মালয়ালম এবং বাংলা।
গায়কের প্রশ্ন, ‘‘কেন এই নিয়ে আলোচনা হচ্ছে? আমাদের প্রতিবেশী দেশগুলিকে দেখুন? কেন দেশের মধ্যে ফাটল সৃষ্টি করা হচ্ছে? দেশের মানুষ একটাই ভাষা বলবে—কেন আপনারা এমনটা মনে করছেন?’’

প্রসঙ্গত, কিছুদিন আগেই এই বিতর্কে নিজেদের মত প্রকাশ করে ভাষাগত বৈচিত্রের পক্ষে সওয়াল করেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দরামাইয়া, বর্তমান মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, ওমর আবদুল্লা এবং এইডি কুমারস্বামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sonu nigam Ajay Devgan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE