Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Pankaj Udhas Death

প্রয়াত পঙ্কজ উধাস, ৭২ বছর বয়সে সুরের জগৎ থেকে চিরবিদায় নিলেন বলিউডের গজ়ল শিল্পী

চলে গেলেন গায়ক পঙ্কজ উধাসের। দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন গায়ক। ২৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন তিনি।

Indian playback singer Pankaj Udhas passes away

পঙ্কজ উধাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২০
Share: Save:

প্রয়াত খ্যাতনামী গজ়ল গায়ক পঙ্কজ উধাস। ৭২ বছর বয়সে চিরঘুমের দেশে চলে গেলেন গায়ক। দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। তাঁর প্রয়াণের খবর সুনিশ্চিত করেছেন শিল্পীর মেয়ে নায়াব উধাস। তিনি বলেন, ‘‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, পদ্মশ্রী শিল্পী পঙ্কজ উধাস ২৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন। ’’ মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে সকাল ১১ টা নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন শিল্পী। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতজগৎ।

অনুষ্ঠান, অ্যালবাম, ছবির গানে আশির দশককে মুগ্ধ করে রেখেছিলেন পঙ্কজ। ‘চান্দি জ্যায়সা রঙ্গ’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারোঁ সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনকাব’— পঙ্কজ উধাসের গাওয়া সব গজ়ল আজও শ্রোতাদের মনের রসদ। ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর ঝুলিতে।

১৯৫১ সালের ১৭ মে গুজরাতের জেটপুরে জন্ম পঙ্কজ উধাসের। কেশুভাই উধাস ও জিতুবেন উধাসের তিন সন্তানের মধ্যে পঙ্কজ ছিলেন কনিষ্ঠ। পরিবারসূত্রেই তাঁর সঙ্গীতে হাতেখড়ি। সন্তানদের সঙ্গীতের প্রতি উৎসাহ দেখে কেশুভাই তাঁদের রাজকোটের সঙ্গীত অ্যাকাডেমিতে ভর্তি করে দেন। শুরুতে তবলার প্রশিক্ষণ নিলেও পরবর্তী সময়ে গুলাম কাদির খানের কাছে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিতে শুরু করেন। পরবর্তী সময়ে গোয়ালিয়র ঘরানার জনপ্রিয় শিল্পী নবরং নাগপুরকরের কাছে তালিম নিতে পঙ্কজ মুম্বই চলে আসেন। সিনেমার গানে তাঁর অভিষেক হয় ‘হম তুম ওউর ওহ’ ছবির মাধ্যমে। তবে ১৯৮৬ সালে ‘নাম’ ছবিতে তাঁর গাওয়া ‘চিঠঠি আয়ি হ্যয়’ গানটি তাঁকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়। তার পর ১৯৯১ সালে ‘সাজন’ ছবির ‘জিয়ে তো জিয়ে’ গানটিও তাঁর কেরিয়ারের অন্যতম হিট।

পঙ্কজ উধাসের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এক্স-এ (সাবেক টুইটার) লেখেন, ‘‘পঙ্কজ উধাসের গজ়ল হৃদয়ের সঙ্গে সরাসরি যোগসূত্র তৈরি করত। ভারতীয় সঙ্গীতের তিনি ছিলেন সেই উজ্জ্বল শিখা যার আলো প্রজন্মের পর প্রজন্মে ছড়িয়ে পড়বে। দীর্ঘ সময়ে ওঁর সঙ্গে আমার কথপোকথন আজকে মনে পড়ছে। ওঁর প্রয়াণে সঙ্গীত জগতে সৃষ্ট শূন্যতা কোনওদিন পূর্ণ হবে না। ওঁর পরিবার ও অনুরাগীদের প্রতি সমবেদনা।’’ অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স-এ (সাবেক টুইটার) লেখেন, ‘‘ভারতীয় গজ়ল সঙ্গীতের অন্যতম শ্রেষ্ঠ শিল্পী পঙ্কজ উধাসের প্রয়াণে আমি দুঃখিত। ওঁর অনুপস্থিতি ভারতীয় সঙ্গীত জগতে একটা বড় শূন্যতার সৃষ্টি করবে। ওঁর পরিবার ও অগণিত অনুরাগীদের প্রতি আমার সমবেদনা।’’

সারা জীবনে দেশ-বিদেশের একাধিক সম্মানে ভূষিত হয়েছেন পঙ্কজ উধাস। ২০০৬ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। শিল্পীর প্রয়াণে দেশের সঙ্গীত জগতের বিশিষ্টরা সমাজমাধ্য়মে শোকবার্তা জানিয়েছেন। তাঁর প্রয়াণে খবর শোকার্ত সোনু নিগম। তিনি সমাজমাধ্যমের পাতায় লেখেন, ‘‘ আমার শৈশবের গুরুত্বপূর্ণ একটা অধ্যায় পঙ্কজ উধাস, তাঁকে হারিয়ে ফেললাম। আপনাকে আজীবন মিস্ করব। আপনার মৃত্যুর খবরে শোকাহত। আমাদের জীবনে থাকার জন্য ধন্যবাদ।’’ পরিবারসূত্রে খবর, মঙ্গলবার প্রয়াত শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE