×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

অস্কারের দরবারে স্থান এ দেশের স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘বিট্টু’

সংবাদ সংস্থা
মুম্বই ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪৩
‘বিট্টু’ ছবির দৃশ্য।

‘বিট্টু’ ছবির দৃশ্য।

অস্কারের মনোনয় পর্ব ঘিরে এই সময়টায় উত্তেজনা থাকেই। দেশ থেকে কোনও ছবি স্থান পেল কি না প্রতিযোগিতায়, তা জানতেই ছিল উত্তেজনা। শ্রেষ্ঠ আন্তর্জাতিক ফিচার ছবির তালিকায় ভারতের ‘জল্লিকট্টু’ জায়গা পাবে তো, সে চিন্তাই ঘুরপাক খাচ্ছিল উৎসাহীদের মধ্যে। না ‘জল্লিকট্টু’ মনোনয়ন পায়নি। তবে এ দেশের মন রেখেছে ‘বিট্টু’!

করিশমা দেব দুবের পরিচালনায় তৈরি স্বপ্ল দৈর্ঘ্যের ছবি ‘বিট্টু’ প্রথম দশের মধ্যে স্থান পেয়েছে ‘লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম শর্টলিস্ট’-এ। সত্যি ঘটনা অবলম্বনে তৈরি এই ছবিটি দুই স্কুলপড়ুয়া বন্ধুর গল্প। একটি দুর্ঘটনার আবহে ছোট্ট দু’টি মেয়ের মন ভাল করা বন্ধুত্বের কোন দিকে নিয়ে গেল, তা-ই বলা হয়েছে এই ছোট্ট ছবিতে। এই ছবিটি বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে শুনেই নেট-মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেন একতা কপূর, তহিরা কাশ্যপেরা। ‘ইন্ডিয়ান উইমেন রাইসিং’ নামে একটি প্রকল্পের অংশ ‘বিট্টু’। এ দেশে সিনেমা জগতের সঙ্গে যুক্ত মহিলাদের কাজ সামনে আনতে প্রকল্পটি তৈরি হয়েছে চলচ্চিত্র প্রযোজক একতা কপূর, গুনীত মোঙ্গা এবং লেখক তাহিরা কাশ্যপের উদ্যোগে। শুরুতেই এমন স্বীকৃতি পেয়ে খুবই খুশি তাঁরা। এ দিন নেট-মাধ্যমে সে কথাই প্রকাশ করে তাহিরা। সে কথা জানাজানি হতে ‘বিট্টু’র গোটা দলকে অভিনন্দন জানিয়েছেন বিদ্যা বালন থেকে শুরু করে সন্ধ্যা মৃদুলের মতো বহু তারকা।

২০১৯ সালে মুক্তি পাওয়া মালয়ালম ছবি ‘জল্লিকট্টু’ নিয়ে এ বার আশার পারদ চড়েছিল এই দেশে। বিশ্বের দরবারে সেই ছবিই ভারতের নাম উজ্জ্বল করবে বলে বিশ্বাস ছিল অনেকের। সেই ছবি স্থান না পেলেও, ‘বিট্টু’র সাফল্যে আনন্দে সকলেই।

Advertisement
Advertisement