• উপালি মুখোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রোল, মোগলাই, কচুরিতে ডুবে ইমোনা! টেনশন, হজম করতে পারবে তো?

আইপিএল-এর মরসুমে ফুটবলের দাপট! সৌজন্যে আবারও পরমব্রত চট্টোপাধ্যায়। ইস্টবেঙ্গল, মোহনবাগান তরজা, ড্রাগ চোরাচালান, ফুটবলারের প্রতি মহিলা সাংবাদিকের ক্রাশ মিলে ওটিটি প্ল্যাটফর্মে সফল কমেডি স্পোর্টস ড্রামা। ‘টিকি টাকা’ হিটের আসল কারণ শুধু এগুলোই? আনন্দবাজার ডিজিটালের কাছে ফাঁস করলেন অভিনেতা-পরিচালক

parambrata chatterjee
পরমব্রত চট্টোপাধ্যায়।

সামনে আইপিএল। ছড়িয়ে দিলেন ফুটবল উন্মাদনা!

পরমব্রত: (হেসে ফেলে) সেটাই হল দেখছি।

আপনি ফুটবলপ্রেমী? তাই দুটো ছবি একই খেলা নিয়ে?

পরমব্রত: আমি একেবারেই খেলোয়াড় নই। কিন্তু খেলার মধ্যে লুকিয়ে থাকা শিল্পকে ভালবাসি, সম্মান করি। খেলার মধ্যে নাটকীয়তা, সাহিত্য খুঁজে পাই। পুরোটাই ভীষণ সিনেম্যাটিক। সেই অনুভূতি থেকেই খেলার ছবি তৈরি করতে ভালবাসি।

প্রথম খেলার ছবি ‘লড়াই’ আপনার প্লট। এই ছবির প্লট নাইজেরীয় ছবি ‘সুদানি’?

পরমব্রত: জানতাম এই কথা উঠবে। ‘টিকি টাকা’-র গল্প নিয়ে এসেছিলেন রোহন ঘোষ আর শৌভিক বন্দ্যোপাধ্যায়। তাঁদের অনুপ্রেরণা ‘লড়াই’। প্লট শুনে লোভনীয় লাগে। রাজি হয়ে যাই। উপরি পাওনা আমার চরিত্র ‘রাজ’। রোড শো ফিল্মস, রতনশ্রীনির্মাণ এবং টেন ফিল্মস-এর প্রযোজনায় শুট শুরু ২০১৮-য়। ২০১৯-এ জানতে পারি, নাইজেরীয় ছবি ‘সুদানি’র সঙ্গে নাকি মিল আছে এই ছবির। টেনশন নিয়ে ছবিটি দেখার পর দেখলাম, শুরুতে সামান্য মিল। ‘টিকি টাকা’-র প্রায় পুরোটাই অরিজিনাল।

বিশুদ্ধ খেলার ছবি না বানিয়ে ‘টিকি টাকা’য় ড্রাগ চোরাচালান, সমসাময়িক থাকতে?

পরমব্রত: শুরুতে এই অবতারণা না থাকলে ‘খেলেছি আজগুবি’ নামের ফুটবলারের উত্তরণ হত না শেষে। সারাক্ষণ সিরিয়াস ছবি ভাল লাগে দর্শকদের! একটু নাটকীয়তা, কমেডি, ক্রাশ সব উপাদানই খোঁজেন তাঁরা। সেই দিক থেকে ‘টিকি টাকা’এন্টারটেনমেন্টের টোটাল প্যাকেজ।
 

ছবির একটি দৃশ্যে 

এক মুঠো দাপুটে বাঙালি অভিনেতা। তারপরেও সবার আগ্রহ ইমোনা এনাবুলু...


পরমব্রত: নজর কাড়ার মতো অনেক উপাদান আছে (হাসি)। ভীষণ মিষ্টি একটা ব্যাপার আছে ওঁর মধ্যে। স্ক্রিন প্রেজেন্স দারুণ। চুটিয়ে অভিনয় করেছেন। ডাবিংয়েও তুখোড়। সবচেয়ে বড় ব্যাপার, ফুটবল জানেন। আফ্রিকানদের মজ্জায় মজ্জায় ফুটবল আর সঙ্গীত। বাঙালিদের মতো।

কলকাতার জনপ্রিয় আফ্রিকান ফুটবলারদের নিতে পারতেন?

পরমব্রত: সে রকম চিন্তা করে অডিশন নিয়েছিলাম কিছু খেলোয়াড়ের। পাশাপাশি, এজেন্টের মাধ্যমে ইমোনার খবর পাই। ওঁকে দেখার পর আর কারও দিকে তাকাইনি।

আপনিও নিজের জঁরের বাইরে। একদম অন্য রকম। চুলে স্পাইক, কানে দুল...

পরমব্রত: কেন যে সবাই আমাকে এত সিরিয়াস, ইনটেলেকচ্যুয়াল ভাবেন! আমিও গড়পড়তা বাঙালি ছেলেমেয়ের মতোই বড় হয়েছি। বাসে বাদুড়ঝোলা হয়ে স্কুল, কলেজ করেছি। ক্যাওড়ামি করেছি। আবার সিনেমা করার সময় যতটুকু বুদ্ধিদীপ্ত হওয়া দরকার, হয়েছি। গায়ে সাঁটা এই বিশেষ ট্যাগ খুলতেই ট্যাক্সি ড্রাইভারের চরিত্রে অভিনয় করলাম। পরমব্রত মানে শুধুই ‘ইনটেলেকচ্যুয়াল’নয় বোঝাতে।

ইমোনার কেমন লাগল কলকাতা?

পরমব্রত: দুর্দান্ত। প্রথম দিকে সারাক্ষণ চিকেন, মাটন রোল, মোগলাই, কচুরি, মিষ্টিতে ডুবে! আমি ভয়ে কাঁটা, এই বুঝি হজমের সমস্যায় শুটিংয়ের বারোটা বাজল। দেখি, দিব্যি সব হজম করে নিচ্ছেন। পরে নিজেই বুঝে লাঞ্চে শুধুই স্যুপ খেতেন।

ব্যবসার খাতিরে ছবির নাম বদল, বাই লিঙ্গুয়াল। তবু বড় পর্দার বদলে ওটিটি। আফসোস না সন্তুষ্ট?

পরমব্রত: ‘খেলেছি আজগুবি’নামটা বাংলার জন্য ঠিক আছে। সর্বভারতীয় নয়। জি৫ ওটিটি প্ল্যাটফর্ম ছবি কেনার আগে তাই নাম বদল আর হিন্দিতে ডাবিংয়ের কথা বলে। অনেক নামের মধ্যে এই নামটাই চূড়ান্ত হয়। কারণ, নামটা বেশ আনকমন অথচ শুনতে মজার। সর্বস্তরে গ্রহণীয় এবং যাঁরা ফুটবল জানেন তাঁরা স্পেনীয় ফুটবলের বিশেষ স্টাইল ‘টিকি টাকা’-র সঙ্গেও পরিচিত। ছোট ছোট পাস আর সারাক্ষণ মাঠ জুড়ে ছোটাছুটি এর বৈশিষ্ট্য। ছবি, নাম পুরোটাই ফুটবল গন্ধে ম-ম! হ্যাঁ, ওটিটিতে রিলিজের জন্য মনখারাপ আছে। কিচ্ছু করার নেই। সৃজিত মুখোপাধ্যায়, দেব, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, অরিন্দম শীল, রাজ চক্রবর্তী এবং আমার তিনটে ছবি মুক্তির অপেক্ষায়। সব পেরিয়ে ২০১৮-র ছবি ২০২২-এ মুক্তি পেলে ভাল হত?

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন