Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

মেকআপ গুণে ‘কুৎসিত’ থেকে ‘সুন্দর’ নিরুপমা, সৌন্দর্য এখনও নারীর মাপকাঠি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ মার্চ ২০২১ ১৫:৪২
ভোল বদলের আগে ও পরে নিরুপমা।

ভোল বদলের আগে ও পরে নিরুপমা।

বদলাচ্ছে নিরুপমাও। ‘কুৎসিত’ থেকে ‘সুন্দর’ হয়ে উঠছে সে।তার নতুন চেহারায় মুগ্ধ তার স্বামী আবির রায়চৌধুরী সহ পুরো শ্বশুরবাড়ি। অথচ এরাই এতদিন তার কুৎসিত রূপ নিয়ে নাক সিঁটকেছে। তাদেরই তাক লাগাতে নিজের চেহারাই বদলে ফেলল সে!

২১ শতকেও নারীর মাপকাঠি তার সৌন্দর্য? নিরুপমার ভোল বদল ঘটিয়ে এই ভাবনাকেই কি মান্যতা দিতে চলেছে স্টার জলসার ধারাবাহিক ‘ওগো নিরুপমা’? কিছু মুহূর্ত দেখে এমনটাই প্রশ্ন জেগেছে নেটাগরিকদের মনে।

হঠাৎ কেন এ ভাবে বদলে গেল নিরুপমা? প্রশ্ন ছিল মুখ্য চরিত্রাভিনেতা অর্কজা আচার্যের কাছে। অভিনেত্রীর দাবি, প্রতি মুহূর্তে শ্বশুরবাড়িতে অত্যাচারিত হচ্ছিল নিরুপমা। সে সব থামাতে বদলের সত্যিই প্রয়োজন ছিল। পাশাপাশি, চিত্রনাট্যেও বদলের ইঙ্গিত ছিল। দর্শকের মতে, বদল আনতে মনের দিক থেকে আরও জোরালো করা যেতে পারত নিরুপমাকে। লড়াইয়ে আরও বেশি করে সামিল হতেই পারত সে। পরিবর্তে শ্বশুরবাড়ির পছন্দের কথা মাথায় রেখে শুধু বাহ্যিক রূপেই বদল ঘটল? অর্কজার যুক্তি অন্য। তাঁর কথায়, ‘‘ধারাবাহিকে নিরুপমার ২টো রূপই দেখা যাবে। সুন্দরের পাশাপাশি কুৎসিত নিরুপমাকেও দর্শক দেখতে পাবেন। নিরুপমাও এ ভাবে নিজেকে সাজিয়ে খুশি নয়। তার লক্ষ্য একটাই, সুন্দর আর কুৎসিত এই ২ রূপকে সামনে রেখে আবির তথা গোটা সমাজের চোখ খুলে দেওয়া।’’

Advertisement

মেগা দেখিয়েছে, দুর্ঘটনায় গুরুতর আহত নিরুপমা ভর্তি হাসপাতালে। তার পরেই তার ভোল বদল! দাঁতের ব্রেস খুলতেই ঠোঁটের ফাঁকে নিখুঁত দাঁতের গড়ন। প্রসাধনীতে, পোশাকে নতুন নিরুপমা ঝড় তুলেছে আবিরের বুকে।

এ ভাবেই নারী আজীবন নিজেকে গ্রহণযোগ্য করবে পুরুষের কাছে? সমাজের চোখে? আনন্দবাজার ডিজিটালকে সাফ জবাব প্রযোজক স্নিগ্ধা বসুর, ‘‘মেয়েদের কাঁধে ঘরে-বাইরে অনেক দায়িত্ব। সেই দায়িত্বের চাপেই অনেক সময় নিজের যত্ন নিতে ভুলে যায় সে। সময় দিয়ে উঠতে পারে না নিজেকে। কিন্তু সমাজ নারীর বাইরের এবং ভিতরের দুই সৌন্দর্যই দেখতে চায়। আর চাইলেই মেয়েরা দশভুজা হয়ে সব দিক সামলাতে পারে। সেটাই দেখাতে চলেছে ‘ওগো নিরুপমা।’’

অনেকেই এই বদলেও হিন্দি ধারাবাহিক ‘জসসি য্যায়সি কোই নহি’র মিল খুঁজে পাচ্ছেন। যদিও প্রযোজকের দাবি, আদতে কোথাও, কোনও মিল নেই। জসসি এক সঙ্গে ঘর-বাইরে, দুই ধরনের রূপ সামলায়নি। সে দিক থেকে নিরুপমার সত্যিই উপমাহীন।

আরও পড়ুন

Advertisement