Advertisement
২৫ মে ২০২৪
Shah Rukh Khan

লোকসভা নির্বাচনের আবহে শাহরুখের রাজনৈতিক সংলাপ ভাইরাল, কী বললেন জাভেদ জাফরি?

নির্বাচন নিয়ে শাহরুখের সংলাপ ভাইরাল। সমাজমাধ্যমে ‘জওয়ান’ ছবির সেই ভিডিয়ো ভাগ করে নিয়েছেন জাভেদ জাফরি। তাঁর মতে, শাহরুখের এই দৃশ্যের প্রাসঙ্গিকতা এবং এটিকে ফিরে দেখার সময় এসে গিয়েছে।

Jaaved Jaffrey shares Shah Rukh Khan Jawan viral clip questioning the government amidst Lok Sabha Election

(বাঁ দিকে) শাহরুখ খান। জাভেদ জাফরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৫:১১
Share: Save:

ভোটের ময়দানে স্লোগানের নানা রকমভেদ। দলের স্লোগানের পাশাপাশি '২৪-এর লোকসভা নির্বাচনে জায়গা করে নিয়েছে শাহরুখ খানের সংলাপ! ‘জওয়ান’ ছবিতে শাহরুখের নির্বাচন সংক্রান্ত সংলাপ এক্স হ্যান্ডেলে ভাগ করে নিয়েছেন জাভেদ জাফরি। অভিনেতা লিখেছেন, “সিনেমার প্রভাব অনস্বীকার্য। বিশেষ করে, ভারতের মতো দেশে সিনেমার প্রভাব উপেক্ষা করা যায় না। এই দৃশ্যের প্রাসঙ্গিকতা এবং এটিকে ফিরে দেখার সময় এসে গিয়েছে।” ইতিমধ্যেই ভিডিয়োটি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

ভিডিয়োয় শাহরুখের কণ্ঠে শোনা যাচ্ছে, “সব জায়গায় আপনি যেটা করেন, প্রশ্ন। আটা, ডাল, চাল, সাবান কেনার সময় কত খুঁটিনাটি জিজ্ঞাসা থাকে আপনাদের। ‘এই আটায় ভেজাল নেই তো? এই চালে কাঁকর নেই তো? এই সাবানে ভাল ফেনা হবে তো!’ মোটর সাইকেল কেনার সময়, ‘মাইলেজ ঠিকঠাক হবে তো?’ একটা ছোট কলম কেনার সময় কত বার লিখে দেখতে হয়! প্রতিটা মুহূর্তে প্রশ্ন করেন আপনারা!”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পাশাপাশি, ভিডিয়োয় সরকারকে প্রশ্ন করার পরামর্শ দিয়েছেন বলিউডের বাদশাহ। “শুধু একটা বিষয়ে প্রশ্ন করেন না আপনারা। সরকারকে প্রশ্ন করেন না। নির্বাচনের সময় কোনও প্রশ্ন নেই আপনাদের! পাঁচ ঘণ্টার মশা তাড়ানোর কয়েল নিয়েও ঢের প্রশ্ন থাকে। ‘ধোঁয়া আসবে না তো? গন্ধ হবে না তো? মশা মরবে তো?’ কিন্তু পাঁচ বছরের জন্য সরকার নির্বাচনের ক্ষেত্রে একটাও প্রশ্ন নেই!”

আরও যোগ করেন, “আমার দাবি, অর্থ, ধর্ম, জাতি, সম্প্রদায়ের কথা ভেবে ভোট না দিয়ে প্রার্থীদের প্রশ্ন করুন, আগামী পাঁচ বছরে তাঁরা আপনার জন্য কী করবেন? ‘আমার সন্তানদের শিক্ষার জন্য কী করবেন? আমার জীবিকার জন্য কী করবেন? আমি অসুস্থ হয়ে পড়লে আমার পরিবারের জন্য কী করবেন?’ ভোট দেওয়ার আগে জিজ্ঞেস করুন ‘আমার দেশের উন্নতির জন্য আগামী পাঁচ বছরে কী কী করবেন?’” শাহরুখের এই সংলাপের মাধ্যমে সরকারকে প্রশ্ন ছুড়ে দিলেন ২০১৪ সালের আপ-এর প্রার্থী জাভেদ জাফরি। এমনটাই মনে করছেন অনুরাগীরা।

ক্ষমতা যে আম জনতার হাতে, তা আরও এক বার স্মরণ করিয়ে দিল শাহরুখের এই সংলাপ। “যে আঙুল দিয়ে ভোট দেন, সেই আঙুল তুলে প্রশ্ন করুন। দেশের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির জন্য, গরিব কৃষকদের সাহায্যের জন্য কোনও বিক্রম রাঠৌর-এর (‘জওয়ান’ ছবিতে শাহরুখের চরিত্র) প্রয়োজন নেই। আপনার হাতে ক্ষমতা আছে, প্রশ্ন করুন। তবেই দারিদ্র, অন্যায়, দুর্নীতির কবল থেকে মুক্তি মিলবে।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE