Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pakistani actor

‘ওম শান্তি ওম’ ছবিতে শাহরুখের বাবার চরিত্রে পাকিস্তানি অভিনেতা জাভেদের পারিশ্রমিক ছিল ১ টাকা, কেন?

ফারহা খান পরিচালিত ছবি ‘ওম শান্তি ওম’ ছবিতে শাহরুখের বাবার চরিত্রে অভিনয় করেন পাকিস্তানি অভিনেতা জাভেদ শেখ। কিন্তু পারিশ্রমিকে নিতে আপত্তি জানান জাভেদ।

Picture Of Shah rukh khan and jawed sheikh

‘ওম শান্তি ওম’ ছবিতে শাহরুখের বাবার চরিত্রে অভিনেতা জাভেদ শেখ। ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৭:৩৫
Share: Save:

২০০৭ সালে মুক্তি পায় ফারহা খান পরিচালিত ছবি ‘ওম শান্তি ওম’। এই ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় দীপিকা পাড়ুকোনের। শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন জুটির এই ছবি সেই বছর বক্স অফিসে বিপুল সাফল্য লাভ করে। এই ছবিতে দ্বৈত চরিত্রে দেখা গিয়েছে শাহরুখকে। পুনর্জন্ম ও প্রেমের মোড়কে বোনা ‘ওম শান্তি ওম’-এর গল্প। ওমপ্রকাশ মাখিজা এবং ওম কপূর পুনর্জন্মের আগে ও পরে এই দুই চরিত্রে। এই ছবিতে শাহরুখের বাবার চরিত্রে অভিনয় করেন পাকিস্তানি অভিনেতা জাভেদ শেখ। এমন এক সুযোগ হাতছাড়া করতে চাননি অভিনেতা। পারিশ্রমিক নিতেও অস্বীকার করেন!

এক সাক্ষাৎকারে জাভেদ জানান, ছবির জন্য আগেই নির্বাচিত হয়েছিলেন তিনি, পারিশ্রমিকের প্রসঙ্গ ওঠে পরে। তখন তিনি সাফ জানান ১ টাকাও নিতে চান না এই চরিত্রটির জন্য। জাভেদের কথায়, ‘‘তাঁর ম্যানেজার আমার কাছে এসেছিল চুক্তিপত্রে সই করাতে। তখন তিনি আমায় প্রশ্ন করেন, আমার পারিশ্রমিক কত হবে? আমি স্পষ্ট বলি, আমি পারিশ্রমিক নেব না। আমার মনে হয়েছিল এমন একটা ছবিতে শাহরুখের বাবার ভূমিকায় অভিনয় করাটাই সম্মানের ব্যাপার। ভারতে এত যোগ্য অভিনেতারা রয়েছেন কিন্তু তাঁরা আমাকে বেছেছিলেন এই চরিত্রের জন্য। যে কেউ এই চরিত্রটা করতে এক কথায় রাজি হয়ে যেতেন। শাহরুখ-ফারহা যে আমাকে চেয়েছিলেন এটাই সম্মানের ব্যাপার। তাই আমি টাকা নিতে পারিনি।’’ তবে শেষমেশ অভিনেতাকে পারিশ্রমিক নিতেই হয়, সেই সময় মাত্র ১ টাকা নেন জাভেদ।

‘ওম শান্তি ওম’-এর আগে জাভেদ ২০০৬ সালে শিরীষ কুন্দর প্রথম ছবি ‘জান-এ-মন’-এ ছবিতে অভিনয় করেছিলেন। প্রীতি জিন্টার বাবার চরিত্রে অভিনয় করেছিলেন সেই ছবিতে। এ ছাড়াও ‘নমস্তে লন্ডন’,‘ জন্নত’, ‘মাই নেম ইজ অ্যান্থনি গনসালভেস’, ‘তামাশা’র মতো ছবি দেখা গিয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE