Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jaya Bachchan

‘বিয়ে ছাড়াই সন্তান? আমার কোনও আপত্তি নেই’! নাতনিকে ভরসা দিলেন জয়া

জয়া বচ্চন বলেন, ‘‘আমি বলতে চাই, তুমি যদি বিয়ে না করেই সন্তানের মা হতে চাও, তা হলেও আমার কোনও আপত্তি নেই।’’ তাঁর মতে, খুব ভাল বন্ধুকেই জীবনসঙ্গী বা সঙ্গিনী হিসাবে বেছে নেওয়া উচিত।

নাতনি নভ্যার সঙ্গে দিদিমা জয়া বচ্চন।

নাতনি নভ্যার সঙ্গে দিদিমা জয়া বচ্চন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২০:৪৭
Share: Save:

নাতনির পডকাস্টে গিয়ে অন্য মেজাজে জয়া বচ্চন! এ যুগের প্রেম শীর্ষক আলোচনায় জয়া যা বললেন, তা শুনে থ স্বয়ং নাতনি নব্যা নভেলি নন্দা! অমিতাভ-ঘরনি জয়া সাফ জানিয়ে দিলেন, নব্যা যদি বিয়ে ছাড়াই মা হতে চান, আপত্তি করবেন না তিনি।

পডকাস্টের নাম ‘হোয়াট দ্য হেল নব্যা’। সেখানেই নাতনির সামনে এসে বসেছিলেন দিদা জয়া। কিন্তু দু’জনের কথোপকথন শুনে কে বলবে, দিদিমা-নাতনির মধ্যে কথা চলছে! অনেকেই একে দুই বোনের আলাপ বলেও ভুল করতে পারেন। সেখানেই জয়া তাঁর নাতনিকে বলেন, ‘‘তোমার এক জন ভাল বন্ধু থাকা উচিত। তাঁর সঙ্গে সব কিছু খোলামেলা আলোচনা করার পর তুমি তাঁকে বলতেই পারো, ঠিক আছে, আমি সন্তান চাই, যার বাবা হবে তুমি। কারণ আমি তোমাকে পছন্দ করি। তা হলে চলো আমরা বিয়ে করে নিই, কারণ সমাজ তো এটাই চায়। কিন্তু আমি বলতে চাই, তুমি যদি বিয়ে না করেও সন্তানের মা হতে চাও, তা হলেও আমার কোনও আপত্তি নেই।’’ জয়ার মতে, নিজের খুব ভাল বন্ধুকেই জীবনসঙ্গী বা সঙ্গিনী হিসাবে বেছে নেওয়া উচিত।

যে দিদিমা নাতনির কাছে এত খোলামেলা, মা হিসাবে তিনি কেমন? নব্যার পডকাস্টের প্রথম পর্বে এসেছিলেন মা শ্বেতা। তিনি কিন্তু মা জয়ার ব্যাপারে বলেছিলেন সম্পূর্ণ অন্য কথা। এমনকি, প্রয়োজনে ছেলে-মেয়েদের মারধরও করতেন জয়া। শ্বেতা বলেছিলেন, ‘‘পড়ার বাইরে বিভিন্ন বিষয় নিয়ে আমাদের আগ্রহ রাখতেই হত। ভারতনাট্যম, শাস্ত্রীয় সঙ্গীত, সাঁতার, পিয়ানো, কত কী যে শিখেছি। মা আমাদের মাঝেমাঝেই চড়-থাপ্পরও মেরে দিতেন। এক বার আমাকে মারতে গিয়ে লাঠি ভেঙে ফেলেছিলেন! ছোটবেলা মায়ের হাতে প্রচুর মার খেয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jaya Bachchan Navya Naveli Nanda Amitabh Bachchan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE