×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

সমালোচনার ভয়? স্বরার কাছে মাথা নোয়ালেন কঙ্গনা!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ জানুয়ারি ২০২১ ১২:৫৩
দিনভর মিঠে কড়া টুইট যুদ্ধে বলিউডের দুই অভিনেত্রী।

দিনভর মিঠে কড়া টুইট যুদ্ধে বলিউডের দুই অভিনেত্রী।

চাপে পড়ে এবার সুর নামালেন কঙ্গনা রানাউত। না, ক্ষমা চাননি তিনি। তবে অভিনেত্রী স্বরা ভাস্করের সঙ্গে পায়ে পা দিয়ে ঝগড়া করে যে তিনি পস্তাচ্ছেন, তা বেশ স্পষ্ট কঙ্গনা রানাউতের সাম্প্রতিক টুইটে।

এমনকি প্রচ্ছন্ন ভাবে স্বরার প্রশংসাও করেছেন কঙ্গনা। বন্ধুর মতো বুঝিয়েছেন। জানিয়েছেন ভালবাসাও (মনে যা-ই থাক),যা একেবারেই তাঁর স্বভাবসিদ্ধ নয়।

কঙ্গনার হাবভাব দেখে বেশ অবাকই হয়েছেন নেটাগরিকরা। এই স্বরাকেই কি এক সময় ‘বি গ্রেড অভিনেত্রী’ বলে সমালোচনা করেছিলেন কঙ্গনা! স্বরাও তো সুযোগ পেলে কঙ্গনার কথাবার্তার সমালোচনা করতে ছাড়েন না। তা হলে বলিউডের ঘোষিত শত্রু জুটির হল কি!

Advertisement

আসলে ঘটনার সূত্রপাত রবিবার। সামাজিক মাধ্যমে প্রকাশ্যে অভিনেত্রী স্বরা ভাস্করকে আক্রমণ করেছিলেন কঙ্গনা. কিন্তু, তার পরেই কঙ্গনার তীব্র সমালোচনা করেন নেটাগরিকরা। স্বরাকে আক্রমণ করে কঙ্গনা নিম্নরুচির পরিচয় দিয়েছেন বলে অভিযোগ ওঠে। কঙ্গনার অনুগামীরা তো বটেই, বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরাও কঙ্গনার ওই টুইটের সমালোচনা করে স্বরার পাশেই দাঁড়ান।

কঙ্গনার সাম্প্রতিক টুইট সেই বিতর্ককেই হালকা করার চেষ্টা বলে মনে করছেন নেটাগরিকদের একটি মহল।

টুইটে কী লিখেছেন কঙ্গনা?


বেশ বুঝিয়ে বলার ঢঙে জানিয়েছেন, ‘স্বরা তুমি তো সব সময়ই আমার সমালোচনা কর। তাই আমিও ভাবলাম, চল আজ তোমার সঙ্গে একটু মজা করা যাক। আমি খুশি হয়েছি এটা দেখে যে, মজাটাকে তুমি মজার মতো করেই নিয়েছ’।

রবিবার কঙ্গনা আর স্বরাকে নিয়ে তৈরি একটি ব্যঙ্গচিত্র নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেন স্বরা। একই ধরনের পোশাকে কঙ্গনা আর স্বরাকে দেখা যাচ্ছে সেই ছবিতে। তবে কঙ্গনার ছবির উপরে লেখা ‘ক্লাস’ বা ‘মান’। আর স্বরার ছবির উপর লেখা ‘ক্রাশ’ অর্থাৎ 'ভোঁতা'। ছবিটিতে স্বরা ভাস্করকে ট্যাগ করে কঙ্গনা লিখেছিলেন, ‘এটা কি সত্যি স্বরা?' সেখানেই থেমে না গিয়ে কঙ্গনা আরও লেখেন, ‘একঘেয়ে দিনে স্বরাকে নিয়ে একটু তো মজা করাই যায় তা-ই না!’

স্বরাকে ব্যাক্তিগত আক্রমণ করে কঙ্গনার ওই টুইট নিয়েই সমালোচনায় সরব হন নেটাগরিকরা। অন্য দিকে কঙ্গনার টুইটের বুদ্ধিদীপ্ত জবাব দিয়ে সবার মন জিতে নেন স্বরা। তিনি লিখেছিলেন, ‘তোমার একঘেয়েমি কাটাতে পেরে আমি খুশি কঙ্গনা। তুমি তো জানো, তোমাকে আমি কত ভালবাসি!’ স্বরার বুদ্ধিদীপ্ত জবাবের জন্য তাঁকে প্রশংসায় ভরিয়ে দেন নেটাগরিকরা। অনেকেই বলেন, অভদ্রতার জবাব দিতে যে নিজের মান নামাতে হয় না, সেটাই বুঝিয়ে দিয়েছেন স্বরা। ‘মান’ বলতে আসলে কী বোঝায়, সেটাও স্পষ্ট করে দিয়েছেন।

ব্যাপার দেখে তড়িঘড়ি ক্ষতিপূরণে নামেন কঙ্গনা। রবিবার রাতের টুইটে স্বরাকে তিনি লেখেন, ‘ঝগড়া করি বা ভালবাসি, আমরা যেন মজা করতে ভুলে না যাই। বন্ধুদের তো রাগানোই যায়। অনেক ভালবাসা তোমায়। শিগগিরই দেখা হচ্ছে’।

Advertisement