Advertisement
১৮ মে ২০২৪
Bachchans Qualification

বিদেশে পড়াশোনা মাঝপথে ছেড়ে দেশে ফিরেছিলেন, বচ্চন পরিবারের সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কী?

বলিপাড়ার প্রভাবশালী পরিবারগুলির মধ্যে অন্যতম বচ্চন পরিবার। অমিতাভ বচ্চনের অভিনয়ে মুগ্ধ সবাই। জানেন কি, অমিতাভ এবং তাঁর পরিবারের শিক্ষাগত যোগ্যতা?

বচ্চনদের অন্দর মহলে।

বচ্চনদের অন্দর মহলে। ছবি- সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৯:৪২
Share: Save:

তারকাদের জীবনধারা, অন্দরের কথা নিয়ে কৌতূহলের শেষ নেই সাধারণের। তাঁদের বন্ধু-বান্ধব কারা? কে পড়াশোনায় ভাল ছিলেন, কে আবার একদমই পড়াশোনা করতে পছন্দ করতেন না—এগুলো জানতে পারলে মন্দ হয় না। এই যেমন করিশ্মা কপূর, রানি মুখোপাধ্যায়েরা স্কুল পাশের আগেই নাম লিখিয়ে ছিলেন এই ইন্ডাস্ট্রিতে। কিংবা শাহরুখ খানের কাছে পড়াশোনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তেমনই জানেন কি, বলিউডের সবচেয়ে প্রভাবশালী বচ্চন পরিবারের সদস্যরা কোন বিষয় নিয়ে পড়াশোনা করেছেন? কত দূরই বা পড়াশোনা করেছেন?

এলাহাবাদের সম্ভ্রান্ত পরিবারে জন্ম অমিতাভ বচ্চনের। বাবা ছিলেন বিশিষ্ট কবি হরিবংশ রাই বচ্চন। সাহিত্য, কবিতার মাঝেই বেড়ে ওঠা বিগ বি’র। নৈনিতালের ‘শেরউড কলেজ’ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন অভিনেতা। দশম শ্রেণি পর্যন্ত পড়েছিলেন এলাহাবাদ বয়েজ স্কুলে। তার পর দিল্লির ‘কিরোরি মাল’ কলেজে স্নাতক পাশ করেন। বিষয় ছিল বিজ্ঞান।

অমিতাভের স্ত্রী অভিনেত্রী জয়া বচ্চনের বেড়ে ওঠা ভোপালে। সেখানে স্কুলে পাঠ চুকিয়ে মুম্বই আসেন নায়িকা। ভোপালের ‘সেন্ট জোসেফ’ কনভেন্টে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। তার পর পুণের ‘ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট’ থেকে স্নাতক করেন জয়া। ১৯৬৩ সালে সত্যজিৎ রায়ের ছবি ‘মহানগর’-এর হাত ধরে বড় পর্দায় আগমন। ১৯৭২ সালে ছবির সেটেই অমিতাভের সঙ্গে প্রথম আলাপ জয়ার। সময়ের সঙ্গে সেই সম্পর্ক গড়ায় বিয়েতে। তাঁদের দুই সন্তান। অভিষেক বচ্চন এবং শ্বেতা বচ্চন নন্দ।

অভিষেক বর্তমানে বলিপাড়ার অন্যতম জনপ্রিয় মুখ। ‘জমনাবাই নরসী স্কুল’ এবং ‘বম্বে স্কটিশ স্কুল’ থেকে পড়াশোনা করেন অভিষেক। দিল্লির ‘বসন্ত বিহার’ স্কুলেও বেশ কিছু দিন পড়েছিলেন অভিনেতা। তার পর সোজা সুইৎজারল্যান্ড। সেখানকার ‘এগ্লোন’ কলেজ থেকে স্নাতক করেছিলেন অভিষেক। বরাবরই অবশ্য অভিনয়ের দিকে ঝোঁক ছিল নায়কের। কিছু দিন ‘বস্টন বিশ্ববিদ্যালয়’-এ চলচ্চিত্রবিদ্যা নিয়ে পড়াশোনা করেছিলেন। কিন্তু তা মাঝপথে ছেড়েই মুম্বই ফিরে আসেন অভিষেক। অন্য দিকে অমিতাভ-জয়ার মেয়ে শ্বেতা বিদেশেই পড়াশোনা করেছেন। সুইৎজারল্যান্ডে স্কুলের পাঠ শেষ করে বস্টন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE