• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ওটিটিতেও পক্ষপাত

স্ট্রিমিং প্ল্যাটফর্মের বৈষম্যমূলক ব্যবহারের বিরুদ্ধে সরব কুনাল খেমু ও বিদ্যুৎ জামওয়াল

Vidyut-Kunal
বিদ্যুৎ-কুনাল

একটি বিতর্কের মাঝেই অন্যটি শুরু। তবে দু’টি বিতর্ক বিচ্ছিন্ন নয়। বরং প্রথমটির নতুন প্রতিচ্ছবি দ্বিতীয়টি। 

ডিজ়নি প্লাস হটস্টার সোমবার একটি ভার্চুয়াল কনফারেন্সে জানায় যে, জুলাই থেকে অক্টোবরের মধ্যে সাতটি হিন্দি ছবি রিলিজ় করছে। ওই কনফারেন্সে উপস্থিত ছিলেন অক্ষয়কুমার, অজয় দেবগণ, আলিয়া ভট্ট, অভিষেক বচ্চন ও বরুণ ধওয়ন। সাতটি নতুন ছবির মধ্যে বিদ্যুৎ জামওয়াল অভিনীত ‘খুদা হাফিজ়’ এবং কুনাল খেমু অভিনীত ‘লুটকেস’ও ছিল। তবে সংশ্লিষ্ট সংস্থার তরফে বিদ্যুৎ ও কুনাল কনফারেন্সের আমন্ত্রণ পাননি। 

দুই অভিনেতা টুইটারে সেই বিষয়ে লিখেছেন। বিদ্যুৎ সরাসরি লিখেছেন, ‘‘সাতটি ছবির মধ্যে দু’টি ছবি নিয়ে কেউ কিছু বলল না। একই চক্র ঘুরছে...’’ কুনাল আবার ইঙ্গিতে বুঝিয়েছেন, ‘‘ভালবাসা ও সম্মান অর্জন করতে হয়। কেউ না দিলে আমি অসম্মানিত হব না। ময়দান সকলের জন্য যেন সমান থাকে, উঁচু লাফ আমিও দিতে পারি...’’

সিনেমা হল বন্ধ থাকায় হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি এখন ওটিটি-নির্ভর। অক্ষয়কুমার থেকে শুরু করে আলিয়া ভট্টের মতো তারকাদের ছবির ওটিটি প্রিমিয়ার হচ্ছে। তবে এক শ্রেণির তারকাদের প্রতি ইন্ডাস্ট্রির পক্ষপাতমূলক আচরণের জন্য বঞ্চিত হচ্ছে কি অন্য দল? সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর থেকে এই প্রশ্নে জর্জরিত বলিউড। সোমবার ডিজ়নি প্লাস হটস্টারের ভার্চুয়াল কনফারেন্স সেই ভেদাভেদ যেন আরও স্পষ্ট করে দিল। যে বৈষম্যের অভিযোগ বড় পর্দার ক্ষেত্রে উঠত, তা ওটিটি প্ল্যাটফর্মকেও গ্রাস করল?

‘খুদা হাফিজ়’-এর অভিনেত্রী অহনা কুমরা এই ঘটনায় হতাশ। তাঁর কথায়, ‘‘ওটিটি প্ল্যাটফর্মে কাজ করার অভিজ্ঞতা ভাল। অনেক বেশি ডেমোক্রেটিক ভাবতাম এই মঞ্চকে। বিদ্যুতের টুইট দেখে ওই কনফারেন্সের কথা জানতে পারি। কেন ডাকা হয়নি, তার সদুত্তর মিলবে না, জানি। তবে বিদ্যুতের মতো সেল্ফ-মেড অভিনেতাদেরও ওই প্যানেলে থাকা উচিত ছিল।’’

নামী পরিচালক মহেশ ভট্ট ছাড়া অপেক্ষাকৃত কম পরিচিত পরিচালকদের নামও বলা হয়নি ওই অনুষ্ঠানে। পরিচালক সঞ্জয় গুপ্ত সেই প্রসঙ্গে টুইট করেছেন, ‘‘মঙ্গলবার ঘোষণা  হল, রোহিত শেট্টির ‘সূর্যবংশী’ ও কবীর খানের ‘এইটিথ্রি’র রিলিজ়ের সময়। কিন্তু ‘খুদা হাফিজ়’ ও ‘লুটকেস’-এর ক্ষেত্রে নির্দেশকদের নাম দেখলাম না।’’ প্রসঙ্গত, ‘খুদা হাফিজ়’-এর পরিচালক ফারুক কবীর, ‘লুটকেস’-এর রাজেশ কৃষ্ণন। এ দিকে রণবীর সিংহ, আলিয়া ভট্টদের ছবি রিলিজ়ের ঘোষণার সঙ্গে সঙ্গেই তা বয়কটের দাবি টুইটারে ট্রেন্ডিং।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন