Advertisement
০১ মে ২০২৪
Lagaan Actress

২২ বছর পর ভারতীয় ছবিতে ফিরলেন, ‘লগান’ ছবির বিদেশি অভিনেত্রীকে মনে আছে?

‘লগান’ ছবিতে এলিজাবেথ চরিত্রে তাঁর অভিনয় এখনও দর্শক মনে রেখেছেন। কিন্তু তার পর দীর্ঘ সময় অতিক্রান্ত হলেও রেচেল শেলিকে কোনও ভারতীয় ছবিতে দেখা যায়নি।

 Lagaan fame actress Rachel Shelley returns to Bollywood after 22 years

‘লগান’ ছবির একটি দৃশ্যে রেচেল শেলি এবং আমির খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৯:৫০
Share: Save:

ভারতীয় সিনেমার ইতিহাসে উল্লেখযোগ্য ছবির কোনও তালিকা তৈরি হলে ‘লগান’ ব্যতীত তা অসম্পূর্ণ রয়ে যাবে। আমির খান অভিনীত এবং আশুতোষ গোয়াড়িকর পরিচালিত এই ছবি বিশ্ব মানচিত্রে দেশের নাম উজ্জ্বল করেছিল।

‘লগান’ ছবির প্রতিটি চরিত্রই এখনও দর্শক মনে রেখেছেন। মনে রেখেছেন সাদা গাউন পরিহিতা সেই ব্রিটিশ এলিজ়াবেথ চরিত্রটিকে, যে গোপনে ভুবনকে ক্রিকেট দল তৈরিতে সাহায্য করেছিল। ছবিতে এই চরিত্রে অভিনয় করেছিলেন ব্রিটিশ অভিনেত্রী রেচেল শেলি। ‘লগান’ ছবির জন্যই তাঁকে ভারতীয় দর্শক মনে রেখেছেন। কিন্তু দুঃখের বিষয় এর পর আর কোনও ভারতীয় ছবিতে তাঁকে দেখা যায়নি। দীর্ঘ ২২ বছর পর আবার বলিউডে প্রত্যাবর্তন করছেন রেচেল। সুদীপ শর্মা পরিচালিত ওয়েব সিরিজ ‘কোহরা’-তে অভিনয় করেছেন তিনি।

ট্রেলার থেকে অনুমান করা শক্ত নয় এই ছবিটি থ্রিলার ঘরানার। এই ছবিতে রেচেলকে বেছে নেওয়ার কারণ খোলসা করেছেন পরিচালক। এই ছবির শুটিং হয়েছিল করোনার সময়। ছবিতে বিদেশি নারী চরিত্রের জন্য মায়ানগরীতে ভাগ্যান্বষণে ব্যস্ত, এ রকম কোনও বিদেশি অভিনেতাকে নির্বাচন করতে চাননি পরিচালক। সুদীপ জানিয়েছেন, তিনি এমন এক জন ব্রিটিশ অভিনেত্রীর সন্ধানে ছিলেন যিনি ভারতীয় শুটিং সংস্কৃতির সঙ্গে পরিচিত। পরিচালকের কথায়, ‘‘আমাদের সিরিজ়ের বাজেট কম ছিল। বড় মাপের কোনও বিদেশি অভিনেত্রীকে নির্বাচন করা কঠিন ছিল। এখানে কাজের পূর্ব অভিজ্ঞতা ছিল বলেই ওঁকে প্রস্তাব দিই।’’

‘লগান’ ছাড়াও রেচেল অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘লাইটহাউস’, ‘দ্য কলিং’ ইত্যাদি। রেচেল ছাড়াও এই সিরিজ়ে রয়েছেন বরুণ সোবতি, হরলীন শেট্টি, বরুণ বাডোলা প্রমুখ। বিয়ের আগে পঞ্জাবে এক জন প্রবাসী ভারতীয় নাগরিকের মৃতদেহ উদ্ধার হওয়ার পর ঘনীভূত রহস্য এই সিরিজ়ের মূল উপজীব্য। আগামী সপ্তাহে একটি প্রথম সারির ওটিটি মাধ্যমে মুক্তি পাবে সিরিজ়টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Cinema Lagaan Aamir Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE