Advertisement
২৭ এপ্রিল ২০২৪
lata mangeshkar

Hridaynath: লতার ভাই হৃদয়নাথকে কেন আচমকাই বহিষ্কার করে ‘অল ইন্ডিয়া রেডিয়ো’?

১৯৯০ সালে সেরা সঙ্গীত পরিচালক হিসেবে ‘লেকিন’ ছবির জন্য জাতীয় পুরস্কার পান হৃদয়নাথ মঙ্গেশকর। ২০০৯ সালে পান পদ্মশ্রী।

হৃদয়নাথ।

হৃদয়নাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১২:০১
Share: Save:

মঙ্গলবার রাজ্যসভায় কংগ্রেসকে আক্রমণ করতে প্রধানমন্ত্রী টেনে আনেন লতা মঙ্গেশকরের ছোট ভাই হৃদয়নাথ মঙ্গেশকরের কথা। মঙ্গেশকর পরিবারের সদস্যদের মধ্যে লতা এবং আশা অধিক জনপ্রিয় হলেও হৃদয়নাথ মঙ্গেশকরও সঙ্গীত জগতের মানুষ। লতা মঙ্গেশকরদের চার বোনের একমাত্র ভাই হৃদয়নাথ, যিনি রবিবার মুম্বইয়ের শিবাজি পার্কে লতা মঙ্গেশকরের মুখাগ্নি করেন।

১৯৯০ সালেই সেরা সঙ্গীত পরিচালক হিসেবে ‘লেকিন’ ছবির জন্য জাতীয় পুরস্কার পান হৃদয়নাথ মঙ্গেশকর। ২০০৯ সালে পান পদ্মশ্রী। বহু মরাঠি ছবি ছাড়াও বেশ কিছু হিন্দি ছবিতে তিনি সঙ্গীত পরিচালনা করেছেন। সাভারকর এবং মরাঠি কবি জ্ঞানেশ্বরের কবিতা নিয়েও কাজ করেছেন হৃদয়নাথ। কংগ্রেসের বিরুদ্ধে সেই হৃদয়নাথকেই বহিষ্কার করার অভিযোগ আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজ্যসভায় রাষ্ট্রপতি ভাষণের উপর ‘মোশন অফ থ্যাংকস’ বক্তৃতায় প্রধানমন্ত্রী কংগ্রেস জামানায় ব্যক্তি স্বাধীনতা খর্ব করার প্রসঙ্গ টেনে আনেন। তিনি অভিযোগ করেন, লতা মঙ্গেশকরের ছোট ভাই পণ্ডিত হৃদয়নাথ মঙ্গেশকরকে সাভারকরের দেশাত্মবোধক কবিতা পাঠ করার জন্য ‘অল ইন্ডিয়া রেডিয়ো’ থেকে বহিষ্কার করা হয়। প্রসঙ্গত, ২০১৮ সালে এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নিজেই এই অভিযোগ তোলেন হৃদয়নাথ মঙ্গেশকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE