Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Lookback 2022

আমাদের বিচারে ২০২২ সালের সেরা ৫ বাংলা গান

বাংলায় ছবির যে গানগুলি ২০২২ সালে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছিল, তার মধ্যে সেরা ৫টি বেছে নিল আনন্দবাজার অনলাইন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৭:৫৩
Share: Save:

বাংলা ছবির যে গানগুলি ২০২২ সালে দর্শকের মনে ধরেছিল, এবং পাড়ার মণ্ডপ থেকে মেট্রো স্টেশন, সব জায়গা মাতিয়ে রেখেছিল, তাদের মধ্যে সেরার তালিকা তৈরি করল ‘আনন্দবাজার অনলাইন’।

১. সাদা সাদা কালা কালা

ছবি: হাওয়া

গায়ক: আরফান মৃধা শিবলু

মুক্তির পর থেকেই ‘হাওয়া’ ছবির এই গান তুমুল আলোচিত, শ্রুত এবং জনপ্রিয়। বাংলাদেশে ঝড় তোলার পর এ পার বাংলার মানুষের মুখে মুখেও ফিরেছে ‘সাদা সাদা কালা কালা’। আশ্চর্য নয় যে, বছরের জনপ্রিয় পাঁচটি বাংলা গানের মধ্যে শুরুতেই থাকছে ‘হাওয়া’ ছবির এই গান। হাশিম মাহমুদের লেখা ও সুর করা গানটি এখনও রীতিমতো ‘ভাইরাল’। দেশবিদেশে তৈরি হয়েছে রিল। সঙ্গীতপ্রেমীদের প্লে-লিস্টেও উপরের দিকে থেকেছে আরফান মৃধা শিবলুর গাওয়া ‘সাদা সাদা কালা কালা’।

২. টাপা টিনি

ছবি: বেলাশুরু

শিল্পী: ইমন চক্রবর্তী, অনন্যা ভট্টাচার্য, উপালী চট্টোপাধ্যায়

বছরের অন্যতম জনপ্রিয় গান ‘বেলাশুরু’ ছবির ‘টাপা টিনি’। তারকাদের পাশাপাশি বছরভর সিনেপ্রেমী দর্শককেও দেখা গিয়েছে ‘টাপা টিনি’ চ্যালেঞ্জ নিতে। ছবিতে শীতকালে শান্তিনিকেতনে ছুটি কাটাতে গিয়ে সরকার পরিবারের সদস্যদের সান্ধ্য আড্ডায় এই গানের দৃশ্যায়ন। অনুপম রায় ও অনিন্দ্য চট্টোপাধ্যায়ের সুরে গানটি গেয়েছেন ইমন চক্রবর্তী, অনন্যা ভট্টাচার্য এবং উপালী চট্টোপাধ্যায়।

৩. অবশেষে

ছবি: কিশমিশ

শিল্পী: অরিজিৎ সিংহ

ছবিতে দেব-রুক্মিণীর প্রেম পরিপক্ব হচ্ছে। আর তার সঙ্গেই অরিজিৎ সিংহ মায়াবী কণ্ঠে গেয়ে উঠছেন ‘অবশেষে ভালবেসে’। মুক্তির পর নতুন প্রজন্মের মনে ধরেছিল গানটি। গানের কথা এবং সঙ্গীতায়োজনে নীলায়ন চট্টোপাধ্যায়। গানটি শোনার পর থেকেই টলিপাড়ার এই তরুণ সঙ্গীত পরিচালকের আগামী কাজের অপেক্ষায় সঙ্গীতপ্রেমী বাঙালি। খানিকটা ‘চাপ’ বাড়ল কি তাঁর?

৪. এই মায়াবী চাঁদের রাতে

ছবি: বাবা বেবি ও

শিল্পী: চমক হাসান, ইকশিতা মুখোপাধ্যায়, হেমলতা চক্রবর্তী, বর্ণমালা

গিটার হাতে যিশু সেনগুপ্ত। মন্ত্রমুগ্ধের মতো তাঁর গাওয়া গান শুনছেন শোলাঙ্কি রায়। ‘বাবা বেবি ও’ ছবির ‘এই মায়াবী চাঁদের রাতে’ যেন প্রথম প্রেমের অনুভূতিকে ফিরিয়ে দেয়। কোনও বাহাদুরি দেখানোর চেষ্টা নেই। খুব সহজ-সরল লিরিক এবং সুর। বাংলাদেশের সঙ্গীত পরিচালক চমক হাসনের সঙ্গীতায়োজন। চমকের সঙ্গেই গানের কথা লিখেছেন ফিরোজা বহ্নি। গানটি গেয়েছেন চমক হাসান, ইকশিতা মুখোপাধ্যায়, হেমলতা চক্রবর্তী এবং বর্ণমালা।

৫. ভালবাসার মরসুম

ছবি: এক্স=প্রেম

শিল্পী: শ্রেয়া ঘোষাল, অরিজিৎ সিংহ

তরুণ-তরুণীর প্রেমে ভেজা সাদা-কালো ফ্রেমগুলো একে একে সরে যাচ্ছে। গিটার হাতে শ্রেয়া ঘোষালের গাওয়া ‘ভালবাসার মরসুম’-এ লিপ দিচ্ছে ছবির ‘জয়ী’। তার দিকে চেয়ে চেয়ে চোখের পলক পড়ছে না খিলাতের। মুক্তির পর থেকেই গানটি শ্রোতাদের পছন্দ হয়েছিল। তাঁদের জন্য বাড়তি পাওনাও আছে। অরিজিৎ সিংহ গানটির মেল ভার্সনও গেয়েছেন। সঙ্গীতায়োজনে সানাই। গীতিকার বারিষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE