Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jeet

Mahashivratri 2022: কে সাজলেন শিব? উপোস থেকে শিবরাত্রি পালনে কোন কোন নায়িকা?

শিবরাত্রির সকাল থেকেই নেট মাধ্যমে একটি মিম চর্চায়। প্রেমিক চাই শ্রীকৃষ্ণের মতো! স্বামী হবেন মহাদেব?

ঋতুপর্ণা, জিৎ এবং মিমি

ঋতুপর্ণা, জিৎ এবং মিমি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ২০:৫২
Share: Save:

শিবরাত্রির সকাল থেকেই নেট মাধ্যমে একটি মিম চর্চায়। প্রেমিক চাই শ্রীকৃষ্ণের মতো! স্বামী হবেন মহাদেব?

সত্যিই তো! পুরুষের দুই সত্তা নিয়ে এত বিভেদ কেন? কৌতূহলী আনন্দবাজার অনলাইনও। তাই উত্তর খুঁজতে যোগাযোগ করা হয়েছিল এমন কিছু টলিউড তারকার সঙ্গে যাঁরা শিবরাত্রি পালন করেছেন। উপোস থেকে শিবলিঙ্গে জল দিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, সুমনা দাস, শ্রুতি দাস, মিমি চক্রবর্তী। কী বলছেন তাঁরা?

ঋতুপর্ণা সেনগুপ্ত সহজ করে বুঝিয়ে দিয়েছেন। তাঁর যুক্তি, প্রেমিক হিসেবে শ্রীকৃষ্ণ অতুলনীয়। কিন্তু স্বামী মানেই তার থেকে বেশি দায়িত্ব, কর্তব্যবোধ আশা করে মেয়েরা। মহাদেবের মধ্যে সেই ধৈর্য, স্থৈর্য রয়েছে। তিনি সতীর দেহত্যাগে উন্মাদ হয়ে তাণ্ডব নৃত্য করেছিলেন। এই ভালবাসা সব মেয়েরাই তার স্বামীর থেকে আশা করে। পাশাপাশি, দুর্গা দেবী কালী হয়ে যখন সংহারে মেতেছিলেন তখন তাঁকে ঠান্ডা করতে নিজের বুক পেতে দিয়েছিলেন দেবাদিদেব। এটাও নজিরবিহীন ঘটনা। পাশাপাশি, শিব যেন ত্যাগের প্রতীক। বহু গুণের আধার হয়েও অতি সাধারণ জীবনযাপন। সন্ন্যাসীর বেশ। যে কোনও নারী তাঁর পুরুষের মধ্যে এ গুলোই খোঁজে। সম্ভবত আজও তাই সংসারের মঙ্গল কামনায় মহাদেবের ব্রতই পালন করে।

সুমনা দাস ওরফে কিন্তু এই মতে বিশ্বাসী নন। ‘রেস্ট ইন প্রেম ২’ সিরিজে তিনি আবারও নতুন অবতারে। নিষ্ঠা ভরে উপোস করে শিবের মাথায় জল ঢালতেও দেখা গিয়েছে সুমনাকে। তাঁর কাছে কি এই ধাঁধাঁর উত্তর আছে? পর্দার ‘টুম্পা সোনা’র কথায়, ‘‘আমি কিন্তু শিবের মতো বর চেয়ে ব্রত পালন করিনি। সংসারের মঙ্গল চেয়ে এই উদযাপন। কারণ, আমি শ্রীকৃষ্ণের মতো প্রেমিক বা মহাদেবের মতো স্বামী--- কোনওটাই চাই না।’’ যুক্তিও দেখিয়েছেন তাঁর কথার স্বপক্ষে। দাবি, শ্রীকৃষ্ণের সঙ্গে সব সময় একাধিক গোপিনীর উপস্থিতি। কোনও মেয়ে এ রকম প্রেমিক চাইবে? একই ভাবে শিব, সন্ন্যাসী, নেশাতুর। তাঁকেও আজকের নারী কিছুতেই স্বামী হিসেবে মেনে নিতে রাজি হবে না।

একই ভাবে মন্দিরে গিয়ে দুধ, ঘি, মধু, গঙ্গাজলে শিবলিঙ্গকে স্নান করাতে দেখা গিয়েছে শ্রুতিকে। প্রদীপ, ধূপ জ্বেলে আরতিও করেছেন। আরাধ্য দেবতাকে সাজিয়েছেন ধুতুরা ফুলের মালায়। বাদ ছিলেন না সাংসদ-তারকা মিমি চক্রবর্তীও। প্রতি বছর এই দিন তিনি নিরম্বু উপোস থাকেন। মন্দিরে যান। জল ঢালেন মহাদেবের মাথায়। আশীর্বাদ নেওয়ার পাশাপাশি মঙ্গলকামনা করেন তাঁর রাজ্যের, রাজ্যবাসীর এবং গোটা বিশ্বের।

এর মধ্যেই বড় চমক, শিব সেজে চমকে দিয়েছেন টলিউডের দুই তারকা অভিনেতা জিৎ এবং মীর আফসর আলি। গেরুয়া পাঞ্জাবি, সাদা ধোতি-প্যান্ট, গলায় রুদ্রাক্ষের মালা, কপালে তিলক। জিৎ যেন সাক্ষাৎ মহাদেব। হাতে ডুগডুগি, লম্বা চুল তুলে বাঁধা। অভিনেতা দেবাদিদেবের আনন্দঘন মূর্তিই সামনে এনেছেন।

হুবহু নীলকণ্ঠ সেজেছেন মীর। অভিনেতা-সঞ্চালক ধর্মভেদ মানেন না। নিজের ধর্মের মতোই সমস্ত পরব তিনি নিজের মতো করে পালন করেন। সেটা দুর্গাপুজোই হোক বা শিবরাত্রি। কখনও পেশার প্রয়োজনেই নীলকণ্ঠ সেজেছিলেন তিনি। সেই ছবিই মীর ফের ভাগ করে নিয়েছেন। বক্তব্য, ‘কখনও কখনও উপার্জনের কারণে বহুরূপী সাজতে হয়েছে। তারই ঝলক ছবিতে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE