Advertisement
০২ মে ২০২৪
Swapnasandhani Theatre Group

মঞ্চে হাজার চুরাশির মা

নাটকটির আলো নির্মাণের দায়িত্বে থাকছেন সিনেম্যাটোগ্রাফার সৌমিক হালদার। সেট নির্মাণ শিবাজী পালের। সঙ্গীতায়োজনে প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

রেশমী ও ঋদ্ধি।

রেশমী ও ঋদ্ধি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৮:১৩
Share: Save:

তাঁদের সাম্প্রতিক প্রযোজনা ‘হ্যামলেট’-এর আশাতীত সাফল্যের পরে এ বার স্বপ্নসন্ধানী নাট্যদলের পরবর্তী প্রযোজনা ‘হাজার চুরাশির মা’। কৌশিক সেন জানালেন, এখনকার সময়ের সুবিধেবাদী রাজনীতিই তাঁকে এই নাটকটা করার অনুপ্রেরণা জুগিয়েছে। হাজার চুরাশির মা, অর্থাৎ সুজাতার চরিত্রটি করছেন রেশমী সেন। ঋদ্ধি সেনকে দেখা যাবে ব্রতীর চরিত্রে। সুরাঙ্গনা বন্দ্যোপাধ্যায় হয়েছেন নন্দিনী। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অনির্বাণ ভট্টাচার্য, সুদীপ ধাড়া, দিতিপ্রিয়া সরকারকে। নাটকটির আলো নির্মাণের দায়িত্বে থাকছেন সিনেম্যাটোগ্রাফার সৌমিক হালদার। সেট নির্মাণ শিবাজী পালের। সঙ্গীতায়োজনে প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

মহাশ্বেতা দেবীর মূল কাহিনি যতটা সম্ভব অনুসরণ করেই নাট্যনির্মাণ করা হবে বলে জানালেন কৌশিক। ‘‘ওঁর লেখা একটা প্রবন্ধ আমাকে নাটকটা করতে উদ্বুদ্ধ করে। নকশাল আন্দোলন বললেই চোখের সামনে একটা রোম্যান্টিসিজ়‌ম ভেসে ওঠে। আসলে আন্দোলনটা তার চেয়ে বড়। মধ্যবিত্ত ও উচ্চবিত্ত সমাজের ভণ্ডামি, পলায়নী মনোবৃত্তি ধরা পড়ে এই কাহিনিতে, যা এই নাটকেও উঠে এসেছে প্রাসঙ্গিক ভাবে,’’ বললেন কৌশিক। হাজার চুরাশির মায়ের যাত্রাপথ দিয়ে তুলে ধরা হচ্ছে সত্তরের দশকের উত্তাল সময়ের খণ্ডচিত্র। এই ভূমিকায় অভিনয় করছেন রেশমী, যিনি এ বছর পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির বিশিষ্ট অভিনেত্রী হিসেবে পুরস্কৃত হয়েছেন। শ্যামল সেন, চিত্রা সেন ও কৌশিকের পরে পরিবারের আর এক সদস্য এই সম্মানে ভূষিত হলেন।

আগামী মে মাসে শুরু হচ্ছে পঞ্চম বৈদিক দলের নাট্যোৎসব। সেখানেই প্রথম বার ‘হাজার চুরাশির মা’ মঞ্চস্থ করার পরিকল্পনা রয়েছে স্বপ্নসন্ধানীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mahasweta Devi Bengali Theatre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE