Advertisement
০৭ মে ২০২৪
Bollywood controversy

আইনি জটের পরে বাড়ছে বিতর্ক, রণদীপের বিরুদ্ধে অভিযোগ তুলে ‘সাভারকর’ ছাড়লেন মঞ্জরেকর

গত কয়েক দিন ধরে একের পর এক বিতর্কের জেরে শিরোনামে ‘স্বতন্ত্র বীর সাভারকর’। প্রথমে ছবির স্বত্ব নিয়ে আইনি জটিলতার সূত্রপাত। এ বার অভিনেতা রণদীপ হুডার বিরুদ্ধে অভিযোগ শানালেন পরিচালক মহেশ মঞ্জরেকর।

(বাঁ দিকে) রণদীপ হুডা। মহেশ মঞ্জরেকর (ডান দিকে)।

(বাঁ দিকে) রণদীপ হুডা। মহেশ মঞ্জরেকর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৯:৪৩
Share: Save:

এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি মুক্তির তারিখ। প্রকাশিত হয়নি ছবির প্রচার ঝলকও। তার আগে থেকেই বিতর্কের ভিড় ‘স্বতন্ত্র বীর সাভারকর’ ছবি ঘিরে। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন ‘হাইওয়ে’ খ্যাত বলিউড অভিনেতা রণদীপ হুডা। ছবির স্বত্ব নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আইনি জটিলতা। সেই সমস্যার সমাধান এখনও হয়নি। তার আগেই এ বার আরও এক নতুন বিতর্কের অবতারণা। রণদীপের বিরুদ্ধে অভিযোগ তুলে ছবি পরিচালনার দায়িত্ব থেকে সরলেন মহেশ মঞ্জরেকর।

বিনায়ক দামোদর সাভারকরের জীবনাবলম্বনে ‘স্বতন্ত্র বীর সাভারকর’ ছবির শুটিং শুরু হয়েছিল গত বছর থেকেই। প্রথমে খবর পাওয়া গিয়েছিল, সন্দীপ সিংহ ও আনন্দ পালিতের প্রযোজনায় তৈরি হচ্ছে ছবি। দিন কয়েক আগেই তাঁদের তরফে জানানো হয়, ছবির সৃজনশীল স্বত্ব দাবি করে আইনি নোটিস পাঠিয়েছেন রণদীপ। তাঁরা এ-ও অভিযোগ তোলেন যে, নির্মাতাদের অনুমতি না নিয়েই ছবির ফুটেজও দখল করে রেখেছেন বলিউড অভিনেতা। এ বার রণদীপের বিরুদ্ধে অভিযোগ শানালেন মঞ্জরেকরও। বলিউডের বর্ষীয়ান অভিনেতা-পরিচালক জানান, ছবির পরিচালনার ক্ষেত্রে রণদীপের মাত্রাতিরিক্ত নাক গলানোর স্বভাবের কারণেই ছবি থেকে সরতে বাধ্য হয়েছেন তিনি। গত বছর থেকে শুরু হয়েছিল ‘স্বতন্ত্র বীর সাভারকর’ ছবির শুটিং। শুটিং শুরু হওয়ার কিছু দিন পরেই ছবি থেকে সরার সিদ্ধান্ত নেন মঞ্জরেকর। তখন জানানো হয়েছিল, যথেষ্ট সময় দিতে না পারার কারণেই নাকি ছবি থেকে সরতে বাধ্য হয়েছেন তিনি। এত দিনে মুখ খুলে মঞ্জরেকর জানান, ছবির চিত্রনাট্যে অকারণে একাধিক অপ্রাসঙ্গিক বদল আনার জন্য জেদ ধরে বসেছিলেন রণদীপ। পরিচালক জানান, সাভারকরের জীবনীচিত্র বানানোর জন্য দীর্ঘ পাঁচ বছর ধরে গবেষণা করেছেন তিনি। এমনকি, ছবিতে সাভারকরের চরিত্রের জন্য তিনিই নাকি রণদীপের নাম বলেছিলেন। তবে মুখ্য চরিত্রে রণদীপকে চূড়ান্ত করার পর থেকেই চিত্রনাট্য নিয়ে বার বার বিভিন্ন বিষয়ে নাক গলাতে থাকেন রণদীপ। হিটলার, ইংল্যান্ডের রাজা, লোকমান্য তিলক, ভগৎ সিংহ-সহ আরও বেশ কিছু বিষয় ছবিতে অন্তর্ভুক্ত করার জন্য চাপ দিতে থাকেন তিনি। এই নিয়েই দ্বন্দ্ব শুরু রণদীপ ও মঞ্জরেকরের মধ্যে। এমন মতপার্থক্য থেকেই নাকি শেষমেশ ছবি থেকে সরতে বাধ্য হন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE