Advertisement
১৯ জুলাই ২০২৪
Mandira Bedi

‘বাকি জীবনটা শোকেই কেটে যাবে’, মনোবিদের সাহায্য নিয়েছেন, তাও কেন বিষণ্ণ মন্দিরা?

বিশেষ করে রাজ চলে যাওয়ার পরে, প্রথম জন্মদিন, প্রথম মৃত্যুদিন বা অন্য কোনও বিশেষ দিন সবচেয়ে যন্ত্রণাময়।

Mandira Bedi said that she still cannot forget his husband Raj Kaushal

মন্দিরা বেদী। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৯:০৮
Share: Save:

স্বামী রাজ কৌশলকে আজও ভুলতে পারেননি অভিনেত্রী মন্দিরা বেদী। ২০২১ -এ আকস্মিক মৃত্যু হয় রাজের। তার পরে একটা বছর জীবনের সবচেয়ে কঠিন সময় বলে মনে করেন মন্দিরা।

রাজের মৃ্ত্যুর পরের এক বছর জীবন খুব কঠিন হয়েছিল বলে এক সাক্ষাৎকারে জানান মন্দিরা। কিন্তু তার পর কী ভাবে এই বাস্তবের সঙ্গে নিজেকে মানিয়েছেন? মন্দিরা জানান, তাঁর সন্তানরাই মনের জোর দিয়েছে। তবু প্রতিদিনই স্বামীকে মনে পড়ে। তিনি বলেন, “এমন নয় যে আমরা ওকে ভুলে গিয়েছি। প্রথম বছরটা খুব খুব কঠিন ছিল। এই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই অসম্ভব ছিল।”

বিশেষ করে রাজ চলে যাওয়ার পরে, প্রথম জন্মদিন, প্রথম মৃত্যুদিন বা অন্য কোনও বিশেষ দিন সবচেয়ে যন্ত্রণাময় হয়ে উঠত। ক্রমশ একটা করে বছর যাচ্ছে, আর তাঁরা পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে শিখছেন। জানান মন্দিরা।

আবার কখনও গান শুনেও মনে পড়ে যায় রাজকে। তিনি বলেন, “এমনও হয়, একটা গান শুনেই হয়তো ওর কথা মনে পড়ে গেল। আমি মনোবিদের সাহায্য নিয়েছি। দরকার ছিল।” রাজ মারা যাওয়ার ২ মাস পরে কাজে যোগ দেন মন্দিরা। পরিবার ও সন্তানদের কথা মাথায় রেখেই ফের স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করেন তিনি।

রাজের কিছু জিনিস এখনও ব্যবহার করেন মন্দিরা। স্ম‌ৃতি আঁকড়ে বাঁচতে চান। রাজের একটি পুরনো গাড়ি আজও ব্যবহার করছেন তিনি। বিক্রি করতে গেলেই কান্না পায় বলে জানান মন্দিরা। তাঁর কথায়, “জীবনের বাকিটা ওর প্রতি শোক করেই কাটিয়ে দেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mandira Bedi Raj Kaushal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE