Advertisement
০৪ মে ২০২৪
Manoj Muntashir

‘আদিপুরুষ’-এর সংলাপ লেখাটা ভুল ছিল, স্বীকার করলেন মনোজ! প্রাণভয়ে দেশছাড়া চিত্রনাট্যকার

বলেছিলেন ‘আদিপুরুষ’ নিয়ে কাজ করার সময় নিজের সেরাটা দিয়েছেন, বিতর্ক থিতু হতেই ভোলবদল চিত্রনাট্যকার মনোজের।

(বাঁ দিকে)  মনোজ মুন্তসির, (ডান দিকে) প্রভাস

(বাঁ দিকে) মনোজ মুন্তসির, (ডান দিকে) প্রভাস ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৯:৩৩
Share: Save:

১৬ জুন মুক্তি পায় আদিপুরুষ। ছবিমুক্তির আগে দুর্বল সিজিআই-এর ব্যবহার, পৌরাণিক চরিত্রের বেশভূষা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তবে ছবি মুক্তির পর যেন তা চরম আকার ধারণ করে। পরিণতি হিসাবে প্রভাস, কৃতি শ্যনন অভিনীত এই ছবি মুখ থুবড়ে পড়ে বক্স অফিসে। ছবি নির্মাতার পাশাপাশি সমালোচনায় বিদ্ধ হচ্ছেন ছবির চিত্রনাট্যকার মনোজ মুন্তাসির। দর্শক থেকে শুরু করে দেশের বিভিন্ন রাজ্যের রাজনীতিবিদও সংলাপ নিয়ে অভিযোগ তোলেন। অভিযোগ, হনুমান-সহ রামায়ণের পৌরাণিক চরিত্রের মুখে যে সংলাপ দেওয়া হয়েছে তা নাকি অত্যন্ত নিম্নমানের এবং কুরুচিপূর্ণ। রীতিমতো হইচই পড়ে যায়। মনোজের অবশ্য দাবি, ‘আদিপুরুষ’ নিয়ে কাজ করার সময় নিজের সেরাটা দিয়েছেন তিনি। মনোজ জানান, তিনি যখন ছবির সংলাপ লেখার কাজ নিয়ে বসতেন তখন রামায়ণের প্রতি নিজের শ্রদ্ধা থেকে জুতো খুলে বসতেন। তবে এই ঘটনার একটা লম্বা সময় কেটে যাওয়ার পর ভুল বুঝতে পারলেন মনোজ।

চিত্রনাট্যকার সম্প্রতি এক সাক্ষাৎকারে দায় স্বীকার করে বলেন, আমি এতটা নিরাপত্তাহীনতায় ভুগি না যে, নিজের লেখার সাফাই গাইব। আমি ভেবেছিলাম যা লিখেছি, সেটাই সেরা। এটা ১০০ শতাংশই ভুল ছিল। কিন্তু এই ভুল করার নেপথ্যে কোনও খারাপ উদ্দেশ্য ছিল না। ধর্মকে আঘাত করতে চাইনি আমি। বা ভগবান রাম বা হনুমানের বিষয়েও খারাপ কিছু দেখাতে চাইনি।’’ তিনি আরও বলেন, ‘‘আমি ভুলেও এটা করার কথা ভাবতে পারি না। হ্যাঁ, আমি একটা বড় ভুল করেছি। আমি শিখেছি এই ভুল থেকে। আগামী দিনে ভীষণ ভাবে সচেতন থাকব।’’ ওই সময় প্রাণনাশের হুমকি পান মনোজ। সেই সময় দেশ ছেড়ে বিদেশে গিয়ে থাকতে হয় তাঁকে। মনোজ জানান, পরিবারের সকলে তাঁকে নিয়ে দুশ্চিন্তা করছিলেন। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। সম্প্রতি মনোজের লেখা রণবীর কপূর অভিনীত ‘অ্যানিম্যাল’ ছবির ‘হুয়া ম্যায়’ গানটি বেশ জনপ্রিয় হয়েছে দর্শক মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adipurush Bollywood Controversy entertainment news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE