Advertisement
৩০ নভেম্বর ২০২২
Ritobroto Mukherjee

Hemanter Aparanhe: পর্দায় টুকরো নাটক, অশোক বিশ্বনাথনের ‘হেমন্তের অপরাহ্নে’য় অনুষা, ঋতব্রত, মেঘলা

দুই প্রজন্মের অভিনেতা এক ছবিতে। বাড়তি উপকরণ, পর্দায় নাটকের স্বাদ। সব মিলিয়ে পরিচালনায় জমাটি প্রত্যাবর্তন অশোক বিশ্বনাথনের।

মেঘলা দাশগুপ্ত, , ঋতব্রত মুখোপাধ্যায় এবং অনুষা বিশ্বনাথন।

মেঘলা দাশগুপ্ত, , ঋতব্রত মুখোপাধ্যায় এবং অনুষা বিশ্বনাথন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৫:৩৪
Share: Save:

বহু বছর পরে ফের পরিচালনায় অশোক বিশ্বনাথন। সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর ডিন থাকার কারণেই ক্যামেরা আর অশোকের এই দূরত্ব। পরিচালনায় ফিরতেই তাঁর ক্যামেরার মুখোমুখি তাঁর মেয়ে অনুষা বিশ্বনাথন। ছবির নাম ‘হেমন্তের অপরাহ্নে’। ছবিতে মূলত মঞ্চের গল্প তুলে ধরতে চলেছেন পরিচালক। সেখানেই দেখা যাবে নতুন প্রজন্মের তিন অভিনেতাকে। আনন্দবাজার অনলাইনকে অনুষা জানিয়েছেন, তিনি, ঋতব্রত এবং মেঘলা দাশগুপ্ত থাকছেন। আর থাকবেন বিদিপ্তা চক্রবর্তী, সোহিনী দাশগুপ্ত, মডেল সৌম্যশ্রী। এ ছাড়াও, গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন নাটকের আনকোরা মুখ সত্যপ্রিয়।

Advertisement

অশোক পরিচালনায় ব্যস্ত। কলকাতার বিভিন্ন জায়গায় শ্যুট চলছে। ফলে, তিনি কথা বলতে পারেননি। বদলে অনুষা ভাগ করে নিয়েছেন বাবার পরিচালনায় কাজ করার অভিজ্ঞতা। মডেল-অভিনেত্রীর দাবি, ‘‘বহু বছর বাবা কাজ করেনি। তাই এর আগে আমারও বাবার সঙ্গে কাজ করার সুযোগ হয়ে ওঠেনি। তবে এখন কাজ করতে বেশ লাগছে। কখনও হাল্কা মাথা গরম করে ফেলেন। পর ক্ষণেই হাসি-ঠাট্টায় মেতে ওঠেন। সঙ্গে আমার দুই বন্ধু। আমরা তিন জনে একসঙ্গে মঞ্চে অভিনয় করেছি। সব মিলিয়ে শ্যুট, আড্ডা সবই চলছে।’’

বাবা কি খুব কড়া পরিচালক? প্রশ্ন ছিল মেয়ের কাছে। অনুষার কথায়, নরমে-গরমে। কড়ার থেকেও খুঁতখুঁতে বেশি। যত ক্ষণ শট নিখুঁত না হয়, ছাড়াছাড়ি নেই। মেয়ে বলে বাড়তি কোনও সুবিধেও পাচ্ছেন না তিনি। উল্টে পরিচালক বাবার সঙ্গে সকাল সকাল পৌঁছে যেতে হচ্ছে শ্যুটিংয়ের জায়গায়। তখনও হয়তো বাকি অভিনেতারা এসেই পৌঁছননি!

আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল মেঘলার সঙ্গেও। বাবা বিরসা দাশগুপ্ত ব্যস্ত মুম্বইয়ে। তিনি তাঁর মতো করে শ্যুট করছেন। মা বিদীপ্তা সবে দিন কয়েক হল লন্ডন থেকে ফিরেছেন। ভীষণ কেজো পরিবার? মেঘলা জানিয়েছেন, ছোট থেকেই এই ব্যস্ততায় তিনি অভ্যস্ত। ফলে, অসুবিধে হয় না। তাঁর মতে, অশোক বিশ্বনাথনের নতুন ছবি তাঁকে পুরনো দিন ফিরিয়ে দিয়েছে, পুরনো বন্ধুত্বও। অনেক আগে ঋতব্রত, অনুষার সঙ্গে তিনিও নাটকে অভিনয় করতেন। সবটা তাই দারুণ উপভোগ করছেন তিনি।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.