Advertisement
০৩ মে ২০২৪
Mia Khalifa

ইজ়রায়েল-হামাস সংঘাতে ঝরছে রক্ত, যুদ্ধ প্রসঙ্গে মুখ খুলে বিপাকে পর্নতারকা মিয়া

প্রাপ্তবয়স্কদের ছবির প্রাক্তন তারকা তিনি। তবে বেশ কয়েক বছর আগে সেই জগৎ ছেড়েছেন মিয়া খলিফা। সমাজমাধ্যমে এখন প্রভাবী তিনি। নানা বিষয়ে নিজের মতামতও দিয়ে থাকেন মিয়া।

Mia Khalifa extends support to Palestine amid Hamas attack on Israel, gets blasted on social media

মিয়া খলিফা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ২০:৫৬
Share: Save:

মাত্র কয়েক মাস অভিনয় করেছিলেন প্রাপ্তবয়স্কদের ছবিতে। ‘পর্নতারকা’র তকমা এখনও মোছেনি মিয়া খলিফার নাম থেকে। যদিও এখন সমাজমাধ্যমের পাতায় প্রভাবী তিনি। রাজনৈতিক থেকে সামাজিক, বিভিন্ন প্রাসঙ্গিক বিষয়ে নিজের মতামত স্পষ্ট করে ব্যক্ত করতে পিছপা হন না মিয়া। সম্প্রতি ইজ়রায়েল-হামাস সংঘর্ষ নিয়ে মুখ খুলেছেন মিয়া। হামাস সংঘর্ষের মধ্যেও প্যালেস্তাইনের দিকেই সমর্থন তাঁর। সমাজমাধ্যমের পাতায় একটি পোস্ট করে মিয়া লেখেন, ‘‘আপনি যদি প্যালেস্তাইনের পরিস্থিতি দেখেও প্যালেস্তিনীয়দের পক্ষে নিজের সমর্থন প্রকাশ না করেন, তা হলে আপনি ভুল করছেন। ইতিহাস তা প্রমাণ করবে।’’

গত শুক্রবার গভীর রাত থেকেই আকাশ, জল এবং স্থল— এই তিন পথেই ইজ়রায়েলে হামলা চালায় হামাস। পাল্টা জবাব দিয়েছে ইজ়রায়েলি সেনাও। ইজ়রায়েলি সেনা সূত্রে খবর, ২২টি জায়গায় হামাস জঙ্গিদের সঙ্গে ব্যাপক লড়াই চলছে তাদের। গাজ়া ভূখণ্ড থেকে তিন হাজারেরও বেশি রকেট নিক্ষেপ করা হয়। বহু মানুষকে বন্দি করা হয়। প্রাথমিক ধাক্কা সামলে নিয়ে পাল্টা আক্রমণে নামে ইজ়রায়েলও। শনিবার ইজ়রায়েল এবং প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে লড়াই আরও ভয়ঙ্কর রূপ নেয়। ইতিমধ্যেই দু’পক্ষের মোট ১,১০০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে রয়েছেন মহিলা এবং শিশুরাও। সেই প্রেক্ষিতেই প্যালেস্তাইনের পাশে দাঁড়ান মিয়া। সমাজমাধ্যমের পাতায় মিয়ার সেই পোস্ট ভাইরাল হওয়ার পরেই সমালোচনার মুখে পড়তে হয় প্রাক্তন পর্নতারকাকে। ইজ়রায়েল-প্যালেস্তাইন সংঘর্ষের প্রেক্ষাপটে এখন গুগল সার্চে ‘ট্রেন্ডিং’ মিয়াই।

শুধু নিজের মতামত জানানোই নয়, হলিউডের অন্যতম জনপ্রিয় মডেল, প্রভাবী ও উদ্যোগপতি কাইলি জেনারকেও এই বিষয়ে আওয়াজ দিতে ছাড়েননি মিয়া। দিন কয়েক আগে ইজ়রায়েলের সমর্থনে সমাজমাধ্যমের পাতায় একটি পোস্ট শেয়ার করেছিলেন কাইলি। তার প্রত্যুত্তরে মিয়া লেখেন, ‘‘যদি কেউ সত্যিই সাংবাদিকতা করতে চান, তা হলে পরের বার কাইলিকে মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্রশ্ন করবেন। তাঁর মতামত জানতে চাইবেন। যত ক্ষণ না তিনি স্পষ্ট কোনও জবাব দিতে পারছেন, তত ক্ষণ প্রশ্ন রাখবেন তাঁর সামনে। কাইলি আসলে ৪০ কোটি অনুরাগীর কাছে শুধু নিজের অবস্থান স্পষ্ট করতে চান।’’ বিতর্কের মুখে পোস্ট ডিলিট করে দিয়েছিলেন কাইলি। অন্য দিকে, নেটাগরিকদের সমালোচনা সত্ত্বেও দমেননি মিয়া। এমনকি, প্যালেস্তাইনকে সমর্থন করার কারণে কাজ হারানোর পরেও নিজের অবস্থান থেকে সরতে নারাজ জনপ্রিয় প্রাক্তন পর্নতারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

War Mia Khalifa israel palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE