Advertisement
২০ এপ্রিল ২০২৪
Ajmer 92 Film

‘দ্য কেরালা স্টোরি’-র পর এ বার ‘অজমের ৯২’! কেন ছবি নিষিদ্ধ করার ডাক দিল মুসলিম সংগঠন?

‘দ্য কেরালা স্টোরি’ আবহে প্রকাশ্যে এল আরও একটি ছবির ট্রেলার। নাম ‘অজমের ৯২’। এ বার সেই ছবি নিষিদ্ধ করার ডাক দিল মুসলিম সংগঠন।

‘দ্য কেরালা স্টোরি’র পর এ বার ‘অজমের ৯২’।

‘দ্য কেরালা স্টোরি’র পর এ বার ‘অজমের ৯২’। ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১২:০০
Share: Save:

‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ থেকে ‘দ্য কেরালা স্টোরি’— একের পর বিতর্কিত ছবি মুক্তি পাচ্ছে দেশে। সেগুলি নিয়ে হইচই যে কম কিছু হচ্ছে এমনটাও নয়। এই বিশেষ ধরনের ছবির পক্ষে নিয়েছেন এক দল। আবার বিপক্ষে বলার লোকের সংখ্যাও কম নয়। ‘দ্য কেরালা স্টোরি’ আবহে প্রকাশ্যে এল আরও একটি ছবির ট্রেলার, নাম ‘অজমের ৯২’। ১৪ জুলাই মুক্তি পেতে চলেছে এই ছবি। ১৯৯২ সালে অজমেরে এক গণধর্ষণকাণ্ডের উপর এই ছবি তৈরি হয়েছে বলেই দাবি মৌলানা মেহমুদ মদনির। এই ছবি সমাজে বিভেদ ও সম্প্রদায়ের মধ্যে ফাটল তৈরি করতে পারে। সেই কারণেই এই ছবিকে নিষিদ্ধ করার দাবি তুলেছে জামিয়াত-উলেমা-ই-হিন্দ।

এই সংগঠনের সভাপতি মৌলানা মেহমুদ মদনির কথায়, ‘‘হিন্দু এবং মুসলিম ঐক্যের প্রতীক। ‘প্রকৃত সুলতান’ হলেন খোয়াজা মইনুদ্দিন চিস্তি। তিনি ছিলেন অজমেরের। যিনি লাখ-লাখ মানুষের হৃদয়ে রাজত্ব করেছিলেন। কিন্তু বর্তমান সময় সমাজকে বিভক্ত করতে যে ভাবে বিভিন্ন পন্থা অবলম্বন করা হচ্ছে, তা একেবারেই কাম্য ময়। সিনেমা এবং সমাজমাধ্যমকে ব্যবহার করে একটি নির্দিষ্ট ধর্মকে নিশানা করে তার সঙ্গে যাবতীয় অপরাধমূলক কর্মকাণ্ডকে জুড়ে দেওয়া হচ্ছে।’’

ঠিক কী হয়েছিল সেই সময় অজমেরে? নব্বইয়ের দশকের গোড়ার দিকের ঘটনা। একটি নির্দিষ্ট গ্যাং সেখানে সক্রিয় হয়। স্কুল, কলেজের ছাত্রী ও তরুণীদের গণধর্ষণ করা হত। তাঁদের আপত্তিকর ছবি তুলে ব্ল্যাকমেল করা, ফের ধর্ষণ করার হুমকি দেওয়ার মতো কাজ চলত। এ বার এই ছবি সেই সব ঘটনাকেই বড় পর্দায় তুলে ধরছে কি না, সেটা এখনই বোঝা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajmer 92 Film The Kerala Story Bollywood Film
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE