Advertisement
০২ মে ২০২৪
Naseeruddin Shah

পাকিস্তানে সিন্ধি বলেন না কেউ? নাসিরুদ্দিনের তথ্য ভুল! খেপে উঠলেন ও দেশের বাসিন্দারা

‘তাজ: ডিভাইডেড বাই ব্লাড’-এর দ্বিতীয় সিজ়নের প্রচারে গিয়ে পাকিস্তানের নানা ভাষা নিয়ে কথা বলেছিলেন অভিনেতা। সেখানেই তিনি সিন্ধি ভাষা নিয়ে মন্তব্য করায় বিতর্কে জড়িয়ে পড়েন।

Naseeruddin Shah

নাসিরুদ্দিন শাহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৭:৫৩
Share: Save:

বিতর্কিত কথাবার্তার জন্য মাঝেমধ্যেই শিরোনামে আসেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ। সম্প্রতি তিনি বলেছিলেন পাকিস্তানে আর কেউ সিন্ধি ভাষায় কথা বলে না এখন। যে তথ্য সত্যি নয় বলেই দাবি পাকিস্তানের বাসিন্দাদের। সমাজমাধ্যম ব্যবহারকারীরা, বিশেষ করে সিন্ধিভাষীরা তীব্র প্রতিবাদ জানালেন নাসিরের মন্তব্যের। পরিস্থিতি এতটাই জটিল হল যে, অসন্তোষের মুখে পড়ে অভিনেতা ক্ষমা চাইলেন সিন্ধিভাষীদের কাছে।

এই অবাঞ্ছিত বিতর্কে জল ঢালতে নাসিরুদ্দিন তাঁর ফেসবুক পেজে লিখেছেন, “ঠিক আছে। আমি ক্ষমা চাইছি পাকিস্তানের সিন্ধিভাষী মানুষদের কাছে। আমার ভুল মন্তব্যে তাঁরা ক্ষুণ্ণ হয়েছেন। আমি স্বীকার করছি যে, আমার কাছে ঠিক তথ্য ছিল না। তাই বলে আমায় ক্রমাগত এ ভাবে আক্রমণ করে যাওয়া কি খুব প্রয়োজন?”

এর আগেও অবশ্য এই বিষয়ে মন্তব্য করে বিতর্ক উস্কেছিলেন নাসির। ‘তাজ: ডিভাইডেড বাই ব্লাড’-এর দ্বিতীয় সিজ়নের প্রচারে গিয়ে পাকিস্তানের নানা ভাষা নিয়ে মন্তব্য করেছিলেন অভিনেতা। সেখানেই তিনি সিন্ধি ভাষা সম্পর্কে ভাষণ দেন।

তাঁর বক্তব্য ছিল, “বালোচি আছে, বারি আছে, সিরাইকি আছে— এই সব ভাষায় কথা বলা হয়, কিন্তু সিন্ধিতে আর কেউ কথা বলে না পাকিস্তানে।’’

অভিযোগ ওঠে, বহু মানুষ এখনও সিন্ধি ভাষায় কথা বলেন সে দেশে। নাসির না জেনে ভুল কথা বলেছেন।

পাকিস্তানি অভিনেতা মানশা পাশা টুইট করেন, ‘‘এক জন গর্বিত সিন্ধিভাষী হিসাবে নাসিরের সঙ্গে দ্বিমত পোষণ করছি।’’ পাকিস্তানের অভিনেতা ইয়াসির নওয়াজ একটি সিন্ধি গানে ঠোঁট মিলিয়ে ভিডিয়ো পোস্ট করেছেন নাসিরের বক্তব্যের পরই। সব মিলিয়ে উত্তপ্ত পরিস্থিতি নাসিরকে ঘিরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Naseeruddin Shah Bollywood Actor Trolled
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE