Advertisement
০৩ মে ২০২৪
Oscar 2023

অস্কার মঞ্চে রাশিয়া-ইউক্রেন! পুতিন বিরোধী মন্তব্য পরিচালকের, কী বললেন তিনি?

চলতি বছরে সেরা তথ্যচিত্রের অস্কার জিতে নিয়েছে ড্যানিয়েল রোহের পরিচালিত ‘নাভালনি’। অস্কার মঞ্চে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বক্তব্য নজর কেড়েছে সারা বিশ্বের।

‘নাভালনি’র পরিচালক ড্যানিয়েল রোহের অস্কার মঞ্চে বক্তব্য রাখছেন।

‘নাভালনি’র পরিচালক ড্যানিয়েল রোহের অস্কার মঞ্চে বক্তব্য রাখছেন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৮:১১
Share: Save:

চূড়ান্ত সাবধানতা অবলম্বন করা হলেও ‘প্রতিবাদ’ ঠিক তার ভাষা খুঁজে নেয়। খুঁজে নেয় মাধ্যম। যেমন ৯৫তম অস্কারের মঞ্চ সাক্ষী থাকল এক অন্য রকম মুহূর্তের। কানাডার পরিচালক ড্যানিয়েল রোহের। তাঁর পরিচালিত ‘নাভালনি’ পেয়েছে সেরা তথ্যচিত্রের শিরোপা। নিজের টিমের সঙ্গে পুরস্কার নিতে উঠে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন তিনি।

আসলে ‘নাভালনি’র কেন্দ্রে রয়েছেন রাশিয়ার সমাজকর্মী অ্যালেক্সেই নাভালনি। মূলত পুতিনের বিরোধি শিবিরের মুখ হিসেবে তিনি জনপ্রিয়। ২০২০ সালে তাঁর উপর বিষ প্রয়োগ এবং সেখান থেকে তাঁর বেঁচে ফেরার ঘটনাই এই তথ্যচিত্রের সারকথা। মঞ্চে পুরস্কার নিতে উঠে ড্যানিয়েল রোহের সপাট বলেন, ‘‘এই পুরস্কার আমি সারা বিশ্বের রাজনৈতিক বন্দিদের উৎসর্গ করছি।’’

শুটিংয়ের ফাঁকে ড্যানিয়েলের সঙ্গে অ্যালেক্সেই নাভালনি।

শুটিংয়ের ফাঁকে ড্যানিয়েলের সঙ্গে অ্যালেক্সেই নাভালনি। ছবি: সংগৃহীত।

উল্লেখ্য, সরকারের রোষানলে পড়ে এই মুহূর্তে রাশিয়ায় কারারুদ্ধ রয়েছেন নাভালনি। তাঁকে ৯ বছরের কারাদণ্ড দিয়েছে পুতিনের সরকার। স্বাভাবিক ভাবেই তিনি অস্কার অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। নাভালনির উক্তি ধার করেই এই পরিস্থিতিকে ড্যানিয়েল, ‘‘ইউক্রেনের প্রতি ভ্লাদিমির পুতিনের অনৈতিক যুদ্ধ ঘোষণা’’র ফল হিসেবে আখ্যা দেন। এরই সঙ্গে তিনি নাভালনির উক্তি মনে করিয়ে দেন, ‘‘একনায়ক মাথা চাড়া দিলে তার বিরোধিতা করতে ভয় পাওয়ার কোনও কারণ নেই।’’ ড্যানিয়েল তাঁর বক্তব্য শেষ করতেই ডলবি থিয়েটার করতালিতে ফেটে পড়ে।

মঞ্চে ছিলেন নাভালনির স্ত্রী ইউলিয়া। ড্যানিয়েল তাঁকেও বলার সুযোগ করে দেন। অস্কার মঞ্চ থেকেই ইউলিয়া তাঁর স্বামী এবং দেশের উদ্দেশে বার্তা দেন। বলেন, ‘‘সত্যি কথা বলা এবং গণতন্ত্রকে রক্ষার জন্য আমার স্বামী জেলবন্দি!’’ এরই সঙ্গেই তিনি বলে ওঠেন, ‘‘অ্যালেক্সেই, আমি সেই দিনের স্বপ্ন দেখছি যে দিন তুমি ছাড়া পাবে এবং তার সঙ্গেই আমাদের দেশও মুক্ত হবে। মন শক্ত রেখ প্রিয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE