×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

ভানুর জন্মশতবার্ষিকী পালন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, উপহার তথ্যচিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা১৩ জানুয়ারি ২০২১ ১৮:৫৫
ভানু বন্দ্যোপাধ্যায়

ভানু বন্দ্যোপাধ্যায়

এক দিকে সৌমিত্র চট্টোপাধ্যায়। অন্য দিকে উত্তমকুমার। সেই সময়ে অভিনয় জগতে কত মহান প্রতিভা যে ছড়িয়ে ছিটিয়ে ছিল, তার ইয়ত্তা নেই। কিন্তু দুই মহানায়কের জ্যোতিতে তাঁরা যেন একটু অন্ধকারে চলে গিয়েছেন। এই তালিকার অন্যতম ছিলেন অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়। ১০০ বছর বয়স হল সেই প্রতিভার। তিনি এখন না থাকলেও তাঁর জন্মশতবার্ষিকী উদযাপন করার অবকাশ তো রয়েইছে।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মঙ্গলবার পালন হল ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। তাঁর সম্মানে তাঁর কর্মজীবন এবং ব্যক্তিজীবনে আলো ফেললেন প্রবাসী বাঙালিরা। তৈরি হল তথ্যচিত্র ‘ভুবনময় ভানু’। রবীন্দ্রসদনের বড় পর্দায় দেখানো হল এই ছবি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলার বিশিষ্টজনেরা। পরিচালক সুদেষ্ণা রায়, অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়, সাহেব চট্টোপাধ্যায়, সৈকত মিত্র, পরিচালক প্রেমেন্দু বিকাশ চাকি, হরনাথ চক্রবর্তী প্রমুখ।

ভানু বন্দ্যোপাধ্যায়ের শৈশবকাল থেকে শুরু করে কর্মজীবন— তাঁর স্মৃতিচারণ করা হল তথ্যচিত্রে। ছবিতে কথা বলেছেন ভানু বন্দ্যোপাধ্যায়ের পরিবারের মানুষজন, অভিনেতা অপর্ণা সেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, রঞ্জিত মল্লিক, শুভাশিস মুখোপাধ্যায়, চণ্ডী লাহিড়ি, অশোক রায়, সাহেব চট্টোপাধ্যায়, প্রেমেন্দু বিকাশ চাকি প্রমুখ। তাঁদের মধ্যে বেশির ভাগ মানুষই হয় অভিনেতা ভানুকে চিনতেন, আর নয়তো ব্যক্তিমানুষটিকে জানতেন। ভানুর বিভিন্ন ছবির ক্লিপিংও রয়েছে তথ্যচিত্রে।

Advertisement



তথ্যচিত্র ‘ভুবনময় ভানু’-র স্ক্রিনিং

লস এঞ্জেলস-এর প্রবাসী বাঙালি বাবলি চক্রবর্তীর মস্তিষ্কপ্রসূত এই তথ্যচিত্রের সমগ্র দায়িত্ব নিয়েছিলেন মার্কিন চলচ্চিত্র কমিটি ‘এলএ উৎসব’-এর সদস্যরা। তাঁদের তত্ত্বাবধানেই এই তথ্যচিত্রটি রূপায়িত হয়েছে। কলকাতা এবং লস এঞ্জেলস-এর মধ্যে এই যোগসাধনের কাজটি করেছেন শিল্প নির্দেশক অমিত চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: প্রিয়ঙ্কা চোপড়ার ছবি দেখে কী রিভিউ করলেন নিক?

আরও পড়ুন: বেআইনি নির্মাণকাজ চালাচ্ছেন সোনু সুদ, বম্বে হাইকোর্টে অভিযোগ বিএমসি-র

Advertisement