Advertisement
১৬ জুন ২০২৪
Nitin Desai

গলায় ফাঁস দিয়ে মৃত্যুর আগে নিতিন ১১টি ‘অডিয়ো মেসেজ’ পাঠিয়েছিলেন কাকে?

আর্থিক অনটনের সঙ্গে আর যুঝতে না পেরেই নাকি আত্মহননের পথ বেছে নেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্প নির্দেশক। মৃত্যুর আগে কার সঙ্গে কথা হয় তাঁর?

Picture of Nitin Desai

নিতিন দেশাই। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১২:০৯
Share: Save:

বুধবার নিজের এনডি স্টুডিয়ো থেকে উদ্ধার হয় জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্প নির্দেশক নিতিন দেশাইয়ের ঝুলন্ত দেহ। সদ্য মিলেছে প্রয়াত শিল্পীর ময়নাতদন্তের রিপোর্ট। সেই রিপোর্টেও আত্মহত্যার তত্ত্বেই সিলমোহর দিয়েছেন তদন্তকারীরা। মাথার উপরে প্রায় ২৫২ কোটি টাকার দেনা ছিল প্রয়াত শিল্পীর। এমনকি, ধার শোধ করতে নিজের তৈরি ‘এনডি স্টুডিয়ো’ বন্ধকও রাখতে হয়েছিল তাঁকে। আর্থিক অনটনের সঙ্গে আর যুঝতে না পেরেই নাকি আত্মহননের পথ বেছে নেন নিতিন, অনুমান তদন্তকারীদের। তবে এ বার আরও এক চাঞ্চল্যকর তথ্য পেল পুলিশ। মৃত্যুর আগে নাকি ১১টি ভয়েস রেকর্ড পাঠান শিল্প নির্দেশক। যে ফোনের মাধ্যমে ভয়েস নোট পাঠান নিতিন, সেই ফোন ফরেন্সিকে পাঠানো হয়েছে।

মুম্বই পুলিশ সূত্রের খবর, এই ভয়েস রেকর্ডে বেশ কিছু ব্যক্তির নাম নেন নিতিন। আন্দাজ করা যায়, মানসিক ভাবে বিপর্যস্ত ছিলেন তিনি। যদিও ফরেন্সিক রিপোর্ট থেকে এখনই কারও নাম সামনে আনছে না পুলিশ। তবে এই তথ্য যে নিতিন দেশাই রহস্যেমৃত্যুর কেসের মোড় ঘুড়িয়ে দেবে, এমনই আভাস দিয়েছে পুলিশ। তবে শেষ ভয়েস মেসেজে তিনি গণপতি বাপ্পার উদ্দেশে দেন। তিনি বলেন, ‘‘আমার শেষ শ্রদ্ধা লালবাগ চা রাজাকে।’’ মুম্বইয়ের গণপতি পুজোর অন্যতম খ্যাতনামী পুজো হল এই লালবাগ চা রাজা। এই মন্ডপে গণপতির কাছে আশীর্বাদ নিতে আসেন স্বয়ং অম্বানীরা। ৯০ তম বছরে পা দিচ্ছে এই পুজো। তারই মণ্ডপ বানানচ্ছিলেন নিতিন। তার মাঝেই ঘটিয়ে ফেললেন অঘটন ।

জানা যাচ্ছে আগে থেকেই নাকি মৃত্যুর জন্য কিছু পরিকল্পনা করেন। সূত্রের খবর, মঙ্গলবার রাতে নিরাপত্তারক্ষীর থেকে সব চাবি নিয়েছিলেন নিতিন। কর্মীদের বলেছিলেন তাঁকে স্টুডিয়োতে একা রেখে যেতে। কারণ, তাঁর কিছু গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। ইতিমধ্যেই পুলিশ স্টুডিয়োর কর্মচারী ও নিরাপত্তারক্ষীদের জবানবন্দি রেকর্ড করেছেন। ঘটনাস্থল থেকে বেশ কিছু বৈদ্যুতিন যন্ত্রপাতি ও ফোন উদ্ধার করা হয়েছে, যা বাজেয়াপ্ত করেছে পুলিশ।

গত কয়েক দশক ধরে নিজে হাতে ক্যামেরার নেপথ্যের জগৎ তৈরি করেছেন প্রয়াত নিতিন দেশাই। ‘১৯৪২ আ লভ স্টোরি’, ‘লগান’, ‘দেবদাস’, ‘জোধা আকবর’, ‘হম দিল দে চুকে সনম’-এর মতো ছবির সেট জীবন্ত হয়ে উঠেছিল তার হাতের ছোঁয়াতেই। অর্জন করেছিলেন জাতীয় পুরস্কারও। তবে শেষমেশ আর্থিক সঙ্কটের কাছে হার মানলেন নিতিন। শুক্রবার এনডি স্টুডিয়োতেই শেষকৃত্য হবে নিতিনের। নামজাদা এই শিল্প নির্দেশকের মৃত্যুতে শোকে বিহ্বল বলিউড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitin Desai Nitin Desai Suicide News Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE