Advertisement
২৫ জুন ২০২৪
Mamata Shankar

Amala Shankar: অমলা শঙ্করের জন্মদিনে নাচের ঝঙ্কারে শ্রদ্ধার্ঘ্য মেয়ে মমতা শঙ্করের

নৃত্যশিল্পী মায়ের স্মরণ নাচেই তো হওয়ার কথা। প্রয়াত অমলা শঙ্করের জন্মদিনে বিশেষ শ্রদ্ধার্ঘ্য মেয়ে মমতার। দু’দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন।

নাচের ছন্দেই মাকে ছুঁয়ে দেখার বেলা

নাচের ছন্দেই মাকে ছুঁয়ে দেখার বেলা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১৬:১১
Share: Save:

মায়ের নাচ দেখেই মেয়ের ছন্দ শেখা। মায়ের শেখানো পথেই এগিয়ে চলা আজীবন। প্রয়াত অমলা শঙ্করের জন্মদিনে তাই নাচের ছন্দেই মা-কে ছুঁয়ে দেখবেন মেয়ে মমতা শঙ্কর।

সোমবার, ২৭ জুন ১০৩ তম জন্মবার্ষিকী নৃত্যশিল্পী অমলা শঙ্করের। প্রয়াত শিল্পীকে শ্রদ্ধা জানাতে দু’দিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে মমতা শঙ্করের নাচের দল। সঙ্গে থাকছে বিশেষ কিছু পরিবেশনা।

রবিবার সল্টলেকের ইজেডসিসি সভাঘরে অমলা-স্মরণে যোগ দিচ্ছেন বিশিষ্ট জনেরা। থাকছে গীতিনাট্য ‘করোনেশন অফ রামা’। পরিচালনায় সৌরিতা শঙ্কর ঘোষ। সেই সঙ্গেই উদয় শঙ্কর পরিচালিত অমলা শঙ্করের ‘কল্পনা’ ছবির নানা মুহূর্ত ধরা থাকবে অডিও-ভিস্যুয়াল কোলাজ ‘এভারগ্রিন মেমোরিজ’-এ।

এ দিনের সর্বশেষ নিবেদন নৃত্যনাট্য ‘আজকের একলব্য’। গুরু-শিষ্য পরম্পরার নানা আঙ্গিক, টানাপড়েন এই প্রযোজনার মূল কথা। পরিচালনায় মমতা শঙ্কর। মুখ্য ভূমিকায় রুদ্রপ্রসাদ রায় (একলব্য), বিধান রায় চৌধুরী(গুরু)। সঙ্গীত রবিন দাস, আলোকসম্পাতে রাতুল শঙ্কর ঘোষ। চিত্রনাট্য ও ভাষ্যে চন্দ্রোদয় ঘোষ।

সোমবার মধুসূদন মঞ্চে নিজের নাচের দল ‘মমতা শঙ্কর ডান্স কোম্পানি’ নিয়ে থাকছেন শিল্পী নিজেই। উপস্থাপন করবেন ‘মিসিং ইউ’। এই ঐতিহ্যবাহী নৃত্যানুষ্ঠানটি পরিচালনা করতেন অমলা শঙ্কর স্বয়ং। সে ভাবেই তুলে ধরবেন তাঁর সুযোগ্য কন্যা। আবহ সঙ্গীতে আনন্দ শঙ্কর।

দু’দিনই অনুষ্ঠান শুরু সন্ধ্যা সাড়ে ৬টা। মমতা শঙ্করের কথায়, ‘‘মাঝে করোনাকালে দুবছর মঞ্চে কোনও অনুষ্ঠান করা সম্ভব হয়নি। আশা রাখি, সবাই আসবেন। এবং আমাদের যে ধারা, উদয় শঙ্করের ঘরানার সঙ্গে এই দু’দিন সবার ভাল কাটবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Shankar Amala Shankar Dance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE