Advertisement
১১ মে ২০২৪
North American Bengali Conference

অতিমারির ইতিবাচক দিক, জুলাইয়ে বিশ্বজুড়ে ‘বঙ্গ সম্মেলন’

২, ৩, ৪ জুলাই নেটমাধ্যমে আসর জমাতে আসছে ‘উত্তর আমেরিকান বাঙালি সম্মেলন’ বা ‘বঙ্গ সম্মেলন’।

‘বঙ্গ সম্মেলন’ অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে।

‘বঙ্গ সম্মেলন’ অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ২২:৪৫
Share: Save:

২ জুলাই থেকে পর পর ৩ দিন ‘বঙ্গ সম্মেলন’ অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে। ভাবছেন তার জন্য কী করতে হবে? এনএবিসি কমিটি বলছে, বাড়িতে ল্যাপটপ বা স্মার্ট ফোন থাকলেই যথেষ্ট। ২, ৩, ৪ জুলাই নেটমাধ্যমে আসর জমাতে আসছে ‘উত্তর আমেরিকান বাঙালি সম্মেলন’ বা ‘বঙ্গ সম্মেলন’। এত দিন যা সীমাবদ্ধ ছিল শুধু উত্তর আমেরিকায়। এখন তা সারা বিশ্বের সংস্কৃতিমনস্ক মানুষের জন্য খোলা থাকবে। এখানে শোনা এবং দেখা যাবে ‘সহজিয়া রবি’, ‘কিন্নরী গাথা’, ‘স্বর্ণযুগের গান’ সহ নানা স্বাদের অনুষ্ঠান। অংশ নেবেন মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইওরোপ, অস্ট্রেলিয়া, মধ্য প্রাচ্য, ভারত এবং বাংলাদেশের শিল্পীরা। অর্থাৎ, অতিমারির দাপটে বাঙালি একজোট। বাংলা গানে, গল্পে, আড্ডায় সময় কাটবে।

গান-বাজনায় মন ভাল করার পাশাপাশি আরও একটি মহৎ উদ্দেশ্য রয়েছে এ বছরের বঙ্গ সম্মেলনের। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অনুষ্ঠান থেকে সংগৃহীত অর্থের বেশির ভাগটাই দান করা হবে ভারতীয় এক সংস্থাকে। অতিমারির বিরুদ্ধে যুদ্ধে জিতে ফেরার মানুষের জন্য এই ভাবনা। ঠিক যেমন আমফান, করোনার প্রথম ধাক্কা সামলাতে অনুষ্ঠিত হয়েছিল ‘হোপ ২০২০’।
আর কী থাকবে এই অনুষ্ঠানে? দর্শক-শ্রোতাদের মন জিততে ইতিমধ্যেই কমিটি আগাম জানিয়েছে অনুষ্ঠানের তালিকা। সেই অনুযায়ী, তারকাদের নিয়ে কথোপকথন, শিক্ষা মেলা, শিল্প প্রদর্শনী, বাণিজ্যিক প্রদর্শনী ইত্যাদিরও ব্যবস্থা থাকবে। আর থাকবে মনমাতানো গান। যেমন, ‘সহজিয়া রবি’তে শান্তিনিকেতন থেকে সরাসরি গান শোনাবেন পার্বতী বাউল, কার্তিক দাস বাউল। থাকবেন মনোজ মুরলী নায়ার, অদিতি গুপ্ত। ‘কিন্নরী গাথা’য় থাকবে কিছু বাস্তব জীবনগাথা। অংশ নেবেন মৌবনী সরকার, অভিরূপ সেনগুপ্ত ও তাঁর দল, সতীনাথ মুখোপাধ্যায়, ঋদ্ধি এবং ড. দেবজিৎ বন্দ্যোপাধ্যায় থাকবেন ভিন্ন ভাবনা নিয়ে। গান শোনাবেন বাংলা ব্যান্ড ‘ক্যাকটাস’, অন্বেষা দত্তগুপ্ত, দুর্নিবার সাহা, প্রাঞ্জল, জয়তী চক্রবর্তী, প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পীরা।

বিশ্বের মধ্যে একটুকরো বাংলাকে পেতে চোখ রাখুন বঙ্গ সম্মেলনের ফেসবুক পাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE