Advertisement
১৭ জুলাই ২০২৪
Bollywood Scoop

‘গাইড’ পরিচালনা করতে চেয়েছিলেন সত্যজিৎ, বাস্তবায়িত হয়নি কেন? উত্তর ওয়াহিদার

ওয়াহিদাকে নিয়ে ‘গাইড’ ছবিটি পরিচালনা করতে ইচ্ছুক ছিলেন সত্যজিৎ। কিন্তু পরে অভিনেত্রীকে নিয়ে ছবিটি প্রযোজনা করেন দেব আনন্দ।

Once Waheeda Rehman revealed that Satyajit Ray wanted to make the film Guide with her

(বাঁ দিকে) সত্যজিৎ রায়, ওয়াহিদা রহমান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২০:৫১
Share: Save:

ওয়াহিদা রহমানের কেরিয়ারের অন্যতম উল্লেখযোগ্য ছবি ‘গাইড’। ১৯৬৫ সালে মুক্তিপ্রাপ্ত বিজয় আনন্দ পরিচালিত এই ছবিতে ওয়াহিদার বিপরীতে ছিলেন দেব আনন্দ। রোম্যান্টিক এই ছবিতে দু’জনের জুটি দর্শকের মন ছুঁয়ে যায়। আর কে নারায়ণের লেখা উপন্যাস অবলম্বনে তৈরি হয় এই ছবি। অনেকেই হয়তো জানেন না, এক সময়ে সত্যজিৎ রায় ‘গাইড’ ছবিটি তৈরির পরিকল্পনা করেছিলেন। একটি সাক্ষাৎকারে ওয়াহিদা এই প্রসঙ্গে তাঁর মতামত জানিয়েছিলেন।

১৯৬২ সালে মুক্তি পায় সত্যজিৎ পরিচালিত ছবি ‘অভিযান’। এই ছবিতে গুলাবি চরিত্রে অভিনয় করেছিলেন ওয়াহিদা। অভিনেত্রী জানান, সত্যজিৎ নিজে ‘গাইড’ উপন্যাসটি স্বত্ব নিতে চেয়েছিলেন। ছবিতে নায়িকা হিসাবে তিনি নাকি ওয়াহিদাকেই ভেবেছিলেন। ওয়াহিদাকে পরিচালক পছন্দ করেছিলেন। দক্ষিণী অভিনেত্রীরা নৃত্যে পারদর্শী হন, এই ভাবনা তাঁর মনেও ছিল। ফলে ছবির মুখ্য চরিত্র হিসাবে স্বাভাবিক ভাবেই ওয়াহিদা ছিলেন সত্যজিতের প্রথম পছন্দ।

কিন্তু ভাগ্যের লিখন ছিল অন্য রকম। দু’বছর পরে দেব আনন্দ ছবিটি প্রযোজনা করেন এবং নায়িকা হিসাবে প্রস্তাব দেন ওয়াহিদাকে। অভিনেত্রী জানান, তিনি পরিচালক হিসাবে দেবের কাছে সত্যজিতের বিষয়ে জি়জ্ঞাসা করেন। কিন্তু দেব জানান, ছবিটি বিজয় আনন্দ পরিচালনা করবেন। তিনি আরও জানান যে, সত্যজিৎ যে এই ছবিটি করতে চেয়েছিলেন সে খবর ও তাঁর জানা ছিল।

ওয়াহিদা এখনও মনে করেন যে, সত্যজিৎ ছবিটি পরিচালনা করলে ‘গাইড’ অন্য ভাবে দর্শকদের সামনে হাজির হত। তাঁর কথায়, ‘‘কিন্তু রোজ়ির চরিত্রে অভিনয় করা হয়তো আমার কপালে লেখা ছিল। কে পরিচালক সেটা বড় কথা নয়।’’ এরই সঙ্গে ওয়াহিদা বলেন, ‘‘সেই সময় বহু নায়িকা ওই চরিত্রে অভিনয় করতে রাজি ছিলেন। এমনকি, অনেকেই আমাকে চিঠি লিখে জানিয়েছিলেন, কোনও কারণে ছবিটি না করলে তাঁরা রাজি আছেন।’’

ওয়াহিদা আরও জানান যে, সত্যজিৎ তাঁকে কথা দিয়েছিলেন। বলেছিলেন, যদি ভবিষ্যতে কখনও হিন্দি ছবি পরিচালনা করেন, তা হলে নিশ্চয়ই ওয়াহিদার কথা ভাববেন। সেই মতো ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবির কাস্টিংয়ের সময়ে সত্যজিতের তরফে ফোন যায় ওয়াহিদার কাছে। অভিনেত্রী বলেন, ‘‘উনি বলেন, ‘‘ওয়াহিদা আমি তোমাকে নেব বলেছিলাম। কিন্তু আমার মনে হচ্ছে, এই ছবিতে চরিত্রটা তোমার সঙ্গে মানাবে না।’’

গত মাসেই চলতি বছরের দাদা সাহেব ফালকে পুরস্কার প্রাপক হিসাবে কেন্দ্রীয় সরকার ওয়াহিদার নাম ঘোষণা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE