Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

satire: দুর্নীতির মঞ্চায়ন দেখে হেসে গড়াচ্ছে দর্শক! এ কেমন সময়, প্রশ্ন অভিনেতার

নিকোলাই গোগোলের চিত্রনাট্য যে স্থান-কাল নির্বিশেষে প্রাসঙ্গিক, তা বুঝিয়ে দিচ্ছে ‘বরকতগঞ্জের বকরা’। তবে দর্শক কী ভাবে নিচ্ছে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুলাই ২০২২ ২০:৫২
Save
Something isn't right! Please refresh.
 নাটকের পোস্টারে বখরার ‘খ’ কেটে ‘ক’ করে দেওয়া হয়েছে

নাটকের পোস্টারে বখরার ‘খ’ কেটে ‘ক’ করে দেওয়া হয়েছে

Popup Close

বরকতগঞ্জ যে কোনও দেশের যে কোনও এলাকা হতে পারে। যেখানকার মন্ত্রী, উকিল, পুলিশ, স্কুল পরিদর্শক, বিচারক থেকে শুরু করে হাসপাতালের সুপার—সবাই দুর্নীতিপরায়ণ। তারা হাতে হাত মিলিয়ে স্বার্থান্বেষণে ব্যস্ত। সেখানে যদি হঠাৎ তদারকিতে এসে পড়ে কোনও সরকারি অফিসার! নাটক অন্য দিকে মোড় নেয়।

বাস্তব জীবনের সঙ্গে মিললেও এটি আদতে নাটকই। নাম ‘বরকতগঞ্জের বকরা’। মূল নাটক নিকোলাই গোগোলের ‘দ্য গভর্নমেন্ট ইন্সপেক্টর’ অবলম্বনে বাংলায় নাটকটি লিখেছেন অভিনেতা পদ্মনাভ দাশগুপ্ত। মূল চরিত্রেও তিনি। নির্দেশনায় সুজয় চট্টোপাধ্যায়।

কমলেশ্বর মুখোপাধ্যায়ের নাট্যদল রাসবিহারী শৈলুশিক-এর প্রযোজনায় আগামী ৪ জুলাই মঞ্চস্থ হতে চলেছে সেই রাজনৈতিক প্রহসন। নাটকটির পোস্টারে বখরার ‘খ’ কেটে ‘ক’ করে দেওয়া হয়েছে। কেন? তার উত্তর মিলবে মঞ্চেই।

Advertisement
 নাটকের দৃশ্যে পদ্মনাভ,অর্জুন ও অসীম

নাটকের দৃশ্যে পদ্মনাভ,অর্জুন ও অসীম


‘বরকতগঞ্জের বকরা’-য় বিচারপতির ভূমিকায় অভিনয় করছেন অসীম রায়চৌধুরী। মন্ত্রীর ভূমিকায় ডঃ অর্জুন দাশগুপ্ত। তিনি আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘সবে দু’টি মাত্র শো হয়েছে। আশ্চর্য লাগে দর্শকদের প্রতিক্রিয়া দেখতে! তাঁরা কেউ বিরক্ত হয়ে গালি দেন না। হাসিতে ফেটে পড়েন। এ কেমন সময়? যেখানে রাজনীতিকে বিদ্রুপের বিষয়বস্তু হিসেবেই মেনে নিয়েছেন সকলে?’’

অর্জুন আরও বলেন, গোগোলের আঁকা হলেও দুর্নীতির ছবিটা আসলে চিরন্তন। কোনও রাজনৈতিক দলকে উদ্দেশ্য করে তৈরি নয়, অথচ এখনকার রাজনৈতিক পরিস্থিতির সঙ্গেও মিলে যায়। সে ছবি তুলে ধরলেও কেউ চিন্তিত নন। দমফাটা হাসির নাটক হিসেবেই নাকি ভালবাসছেন সবাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement