Advertisement
২৫ জুলাই ২০২৪
Dilip Kumar

দিলীপ কুমার ও রাজ কপূরের পৈতৃক বাড়ির দাম ধার্য করল পাকিস্তান

গত সেপ্টেম্বর মাসেই পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া রাজ্য সরকার বাড়ি দু’টি কিনে নিয়ে ‘ন্যাশনাল হেরিটেজ’-এর তালিকাভুক্ত করবে বলে স্থির করেছিল।

দিলীপ কুমার ও রাজ কপূরের পৈত্রিক বাড়ি।

দিলীপ কুমার ও রাজ কপূরের পৈত্রিক বাড়ি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ১৪:১০
Share: Save:

বলিউডের দুই কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার ও প্রয়াত রাজ কপূরের পৈতৃক বাড়ি বর্তমানে পাকিস্তানে। সেই দুই বাড়ির এ বার দাম ধার্য করল পাক সরকার। জীর্ণ অবস্থায় পড়ে রয়েছে এই দু’টি প্রাসাদ সমান বাড়ি। গত সেপ্টেম্বর মাসেই পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া রাজ্য সরকার বাড়ি দু’টি কিনে নিয়ে ‘ন্যাশনাল হেরিটেজ’-এর তালিকাভুক্ত করবে বলে স্থির করেছিল। নয়তো ধ্বংসপ্রাপ্ত অট্টালিকাগুলি ভেঙে দেওয়ার নির্দেশ এসেছে একাধিকবার। এ বারে বাড়ি কিনে নেওয়ার সরকারি প্রক্রিয়া শুরু হল।

দিলীপ কুমারের ১০৮৯ বর্গফুটের বাড়িটির দাম ধার্য করা হয়েছে ৮০ লক্ষ ৫৬ হাজার টাকা। রাজ কপূরের ১৬৩৩.৫ বর্গফুটের বাড়িটি দেড় লক্ষ টাকায় কিনে নেওয়ার কথা বলেছে খাইবার পাখতুনখোয়ার প্রাদেশিক সরকার। সংবাদসংস্থা সূত্রে খবর, পেশোয়ারের ডেপুটি কমিশনার মহম্মদ আলি আজঘর মূল্য নির্ধারণের দায়িত্ব পালন করেছেন।

রাজ কপূরের বাড়িটিকে সেখানে ‘কপূর হাভেলি’ বলা হয়। ১৯১৮ সাল থেকে ১৯২২-র মধ্যে বাড়িটি বানিয়েছিলেন অভিনেতার ঠাকুর্দা। পেশোয়ার শহরের প্রাণকেন্দ্র কিস্সা খোয়ানি বাজারের সেই বাড়িতেই জন্মগ্রহণ করেছিলেন রাজ কপূর।

অন্যদিকে দিলীপ কুমারের বাড়িটি ১০০ বছরের পুরনো। রাজ কপূরের বাড়ির কাছেই অবস্থিত এই বাড়িটি। ২০১৪ সালে তৎকালীন নওয়াজ শরিফ সরকার বাড়িটিকে ‘ন্যাশনাল হেরিটেজ’-র আওতাভুক্ত করে দিয়েছিল।

আরও পড়ুন: একাকীত্বে সুশান্তের কাছেই মন ফিরে যায় কৃতীর

‘কপূর হাভেলি’-র মালিক আলি কদর সংবাদসংস্থাকে‌ জানিয়েছেন, ‘আমি চাই না এরকম একটা ঐতিহ্যবাহী বাড়ি ভেঙে দেওয়া হোক। আমি প্রত্নতত্ত্ব বিভাগের একাধিক আধিকারিকের সঙ্গে যোগাযোগ করেছি। আবেদন জানিয়েছি, যাতে এই ঐতিহাসিক বাড়িটিকে দেশের গর্ব হিসেবে রক্ষা করা হয়।’ জানা গিয়েছে, বাড়িটির মালিকপক্ষ ২০০ কোটি টাকা দাবি করেছে প্রাদেশিক সরকারের কাছ থেকে।

আরও পড়ুন: দেশের কোনও বিষয় নিয়ে লেখার অধিকার নেই অভিনেতাদের? বিস্ফোরক সায়নী

(এই খবরটির প্রথম প্রকাশের সময়ে লেখা হয়েছিল, ‘বলিউডের প্রয়াত দুই কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার ও রাজ কপূরের পেশোয়ারের পৈতৃক বাড়ির দাম ধার্য করল পাক সরকার।’ দিলীপ কুমার জীবিত আছেন। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE